ক্রিমিন্যাল রেকর্ডবিহীন অবৈধ ইমিগ্র্যান্টদের গ্রেফতারের পরিমান বেড়েছে আমেরিকায়

February 12, 2018, 7:15 PM, Hits: 1662

ক্রিমিন্যাল রেকর্ডবিহীন অবৈধ ইমিগ্র্যান্টদের গ্রেফতারের পরিমান বেড়েছে আমেরিকায়

হানিফ সিদ্দিকী,হ-বাংলা নিউজ,হলিউড থেকে:  

ট্রাম্প ক্ষমতায় আসার আগ পর্যন্ত পরিস্থিতি ছিল অনেকটাই সহজ । আমেরিকায় ঢোকার পরে এদেশে কোন ক্রাইম করার রেকর্ড না থাকলে অবৈধ ইমিগ্র্যান্টদোরকে বিরক্ত করা হত না তেমন কিছু ব্যতিক্রম ছাড়া । কিন্তু তা এখন ইতিহাস । ট্রাম্প ক্ষমতায় আসার আগে তাঁর নির্বাচনী প্রচারণাকাল থেকেই বিভিন্ন পর্যায়ে বিভিন্ন সময় ইমিগ্র্যান্টবিরোধী মনোভাব প্রকাশ করে চলেছেন । আর অবৈধ ইমিগ্র্যান্ট হলেতো কথাই নেই । রাষ্ট্রপতি হবার পর থেকেই ইমিগ্রেশন এজেন্সিগুলোকে এ বিষয়ে চাপে রেখেছেন । তাই এজেন্সিগুলোও কোমর বেঁধে নেমে পড়েছে । ক্রিমিন্যাল রেকর্ডধারীদেরকেতো বটেই, রেকর্ডবিহীন অবৈধ ইমিগ্র্যান্টদের প্রতিও জিরো টলারেন্স নীতি নিয়ে সক্রিয় হয়ে গেছে ।

বহুল প্রচারিত মার্কিনী দৈনিক ওয়াশিংটন পোস্টে সম্প্রতি প্রকাশিত এক পরিসংখ্যান থেকে দেখা যায়, ইমিগ্রেশন আইন প্রয়োগকারী সংস্থা ICE কর্তৃক ২০১৭ সালে “ Non Criminal”এরেস্টের সংখ্যা ছিল ৩৭,৭৩৪টি । যা ২০১৬ সালে একই রকম এরেস্টের দ্বিগুণেরও বেশি । আবার যুক্তরাষ্ট্রের ফেডারেল পরিসংখ্যান ব্যুরোর সাম্প্রতিক সময়ে প্রকাশিত ডাটা থেকে দেখা যায়, ২০১৭ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত গেফতারকৃত অবৈধ ইমিগ্র্যান্টদের প্রতি চারজনের একজন হল ক্রিমিন্যাল রেকর্ডবিহীন । বিশ্লেষকদের মতে প্রেসিডেন্ট ট্রাম্প এবং ইমিগ্র্যান্টবিরোধী রিপাবলিকান আইনপ্রণেতা ও ইনটারেস্ট গ্রুপগুলোর আস্কারে পেয়ে ICE কঠোর থেকে কঠোরতর হচ্ছে । উল্লেখ্য, গত বছর জুনে ICE-এর ভারপ্রাপ্ত পরিচালক থমাস হোম্যান পরিষ্কার করে বলেছিলেন , ক্রিমিন্যাল রেকর্ড থাকুক আর নাই থাকুক যে কোন পর্যায়ের অবৈধ ইমিগ্র্যান্টদরকে অবৈধ হিসেবে জ্ঞান করে তাঁর এজেন্সি ।

হোম্যান যে মিথ্যে বলেননি তা টের পাওয়া যায় ICE-এর সাম্প্রতিক সব অ্যাকশান থেকে । ২০১৮ সালে এসে এখন কর্মস্থল থেকেও ধরা হচ্ছে কাগজপত্র বিহীন ইমিগ্র্যান্টদেরকে । সদ্য বিগত জানুয়ারি মাসেই সারা আমেরিকাব্যাপী একযোগে শুধু ১০০টির মত সেভেন ইলেভেন স্টোরে হানা দিয়েই অর্ধ হাজারের কাছাকাছি অবৈধ ইমিগ্র্যান্টদেরকে পাকড়াও করেছে আইস । বিশ্লেষকেরা বলছেন, ট্রাম্পের জমানায় অবৈধ ইমিগ্র্যান্টরা শান্তিতে ও নিশ্চিন্তে দিনাতিপাত করার সম্ভাবনা নেই বললেই চলে ।

কৃতজ্ঞতা : ছবি সূত্র - এসোসিয়েটেড প্রেস (এপি) 


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ