ছোট্ট শহর গারাচিকো

February 25, 2018, 6:46 PM, Hits: 882

  ছোট্ট শহর গারাচিকো

শেষ প্রান্তের বাড়িটির পেছন থেকে উঠে গেছে খাঁড়া পাহাড়। আর শহরের একপাশে বিস্তীর্ণ সমুদ্র। সবগুলো বাড়ি সে সমুদ্রের দিকে মুখ করে দাঁড়িয়ে আছে। এই শহরের নাম গারাচিকো। যার বাংলা মানে করলে দাঁড়ায় ছোট্ট দ্বীপ।

স্পেনের টেনেরিফ দ্বীপে অবস্থিত এ শহর রাজধানী সান্টা ক্রুজ দে টেনেরিফ থেকে বেশ কিছুটা দূরে। রোমাঞ্চকর আগ্নেয়গিরি দেখা শেষ করে যখন গারাচিকোর পথে রওয়ানা হলাম তখন সবে দুপুর। সর্পিল পাহাড়ি পথ ধরে বাস নামতে লাগলো। কিছুক্ষণ পর দেখা গেলো পাইনের বন। হঠাৎ কোথা থেকে যেন তুলোর আঁশের মতো ধূসর মেঘ এসে পাইন গাছগুলোকে ঘিরে ফেলতে লাগলো। মাত্র আধাঘণ্টা আগে যেখানে ছিলাম সেখানে ঝকঝকে নীল আকাশ সূর্যের আলোয় আয়নার মতো স্বচ্ছ দেখাচ্ছিলো। অল্প সময়ের মধ্যেই প্রকৃতির এই রূপ পরিবর্তন। 

কিছুক্ষণ পর বাস এসে থামলো পথের ধারের একটা রেস্তোরাঁতে। গাইড বললেন, এখানে আমরা দুপুরের খাবার খেয়ে নেবো, তারপর পরের গন্তব্যে যাবো। যে বাসে করে এখানে এসেছি সে বাসটি কিছু যাত্রী নামিয়ে দিয়ে বাকিদের নিয়ে চলে গেলো টেনেরিফের দিকে। তারা আমাদের মতো সারা দিন ঘুরবে না। বাস থেকে নেমে রাস্তায় দাঁড়ালাম সবাই। 

আমাদের দলে আছে একটা স্প্যানিশ পরিবার, স্বামী স্ত্রী ও দু’টি ছোট ছেলেমেয়ে। ইতালি থেকে আসা একজোড়া তরুণ-তরুণী, বৃদ্ধ এক দম্পতি এবং আমি ও আমার বর। নির্জন রাস্তা, একটা-দুটো গাড়ি যাচ্ছে মাঝে মধ্যে। একপাশে ছিমছাম একটা রেস্তোরাঁ, নাম এল রাঞ্চো। রাস্তা থেকে কাঠের সিঁড়ি উঠে গেছে, একপাশে বাগান বিলাসের ফুলে ভরা ঝাড় দেয়াল তৈরি করেছে। সিঁড়ি দিয়ে উঠে ছোট্ট পোরচ পেরিয়ে সাদা বাড়ি। সেটিই রেস্তোরাঁ এল রাঞ্চো।

গারাচিকো শহর আমাদের দলের লোকেরা কেউ পাশের স্যুভেনির শপে ঢুকলো, কেউ বা গেলো খাবারের অর্ডার দিতে। আমি পোরচে দাঁড়িয়ে সামনের দিকে চেয়ে রইলাম। আমার সামনে কাঠের সিঁড়ির ধাপগুলো পেরিয়ে রাস্তা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ