বসন্ত উৎসবের ঋতু, সাজতে তো হয়ই

February 27, 2018, 9:17 AM, Hits: 546

বসন্ত উৎসবের ঋতু, সাজতে তো হয়ই

গ্রীষ্ম আসার আগেই এবার গরম পড়তে শুরু করেছে। তাই এখন থেকেই সাজের সময় খেয়ার রাখতে হবে আবহাওয়ার কথা। 

জেনে নিন কীভাবে সাজবেন: 

প্রথমে মেকআপ শুরুর আগে ত্বক ভালোমতো পরিষ্কার করে নিন। এবার পাতলা কাপড়ে বরফ নিয়ে যে যে স্থানে মেকআপ করবেন ত্বকের সেসব স্থানে পুরো ১০ মিনিট ধরে বরফ ঘষে নেবেন। বরফ ঘষা শেষ হলে ত্বক মুছে নিয়ে মেকআপ করুন। এতে ত্বক সজিব লাগবে ও মেকআপ দীর্ঘসময় ঠিক থাকবে। 

গরমে ঘেমে গেলে আমাদের লোমকূপের গোড়া থেকে ঘাম ও তেল বের হয় তা মেকআপ নষ্ট হয়ে ‍যায়। এজন্য সকল প্রসাধনী ওয়াটারপ্রুফ ব্যবহার করুন। 

টিস্যুর পরিবর্তে ব্যাগে রাখুন মেকআপের স্পঞ্জ । মেকআপ ঠিক রাখার জন্য খানিকক্ষণ পরপর মেকআপের স্পঞ্জ দিয়েই ঠিক করে নিতে পারেন। 

গরমে হালকা আরামদায়ক পোশাক পরুন। এবার ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন মুখে ও গলায় লাগিয়ে একটা ভেজা স্পঞ্জ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ফাউন্ডেশন দেয়ার পরও মুখে যদি ভাঁজ বা দাগ থাকে তাহলে কনসিলার ব্যবহার করুন। এবার কমপ্যাক্ট পাউডার দিন।

চোখ: ফাউন্ডেশন লাগানোর সময় চোখের ওপর ও নিচে ভালো করে মিলিয়ে দিন। চোখের তলায় কালি থাকলে কনসিলার দিয়ে নিন। আর যদি ফেস পাউডার ব্যবহার করেন তাহলে ব্রাশ দিয়ে পাউডার ভালো ভাবে ঝেড়ে নিন। এরপর চোখের ওপর সারা পাতাজুড়ে বেস আইশ্যাডো লাগান। পোশাকের সাথে মিলিয়ে বা দুই বা তিনটি শেড মিলিয়ে আইশ্যাডো লাগিয়ে নিন। ভ্রূ'র ঠিক নিচে হাইলাইটার লাগান। কাজল শুধু চোখের ভেতর লাগান, ওপরে ও নিচে আইলাইনার লাগান। সবশেষে ২ কোটে মাশকারা লাগান। 

নাক: নাক একটু ছোট ও মোটা হলে দু’পাশে ডার্ক শেডের ফাউন্ডেশন লাগিয়ে নিন। এতে করে নাক শার্প দেখাবে। নাকের ওপরের অংশে লাইট শেডের ফাউন্ডেশন এবং কম্প্যাক্ট লাগিয়ে নিন।

ব্লাসন: গোলাপী, বাদামী শেডের ব্লাসন ব্রাশে নিয়ে নিন। একটু হেসে নিয়ে আপনার গালের

আপেল পয়েন্ট সিলেক্ট করুন এবং চিক বোন এ ব্লাসন লাগান। 

ঠোঁট: লিপস্টিক লাগানোর সময় প্রথমে ঠোঁটে একটু পাউডার লাগিয়ে নিলে ভালো হয়। তারপর লিপ পেন্সিল দিয়ে হালকা করে আউট লাইন এঁকে নিন। তারপর ঠোঁটের মাঝখানে লিপ ব্রাশ দিয়ে লিপস্টিক লাগিয়ে নিতে পারেন অথবা সরাসরি লিপস্টিক দিয়েও ভরে দিতে পারেন। গরমে একটু হালকা রঙের লিপিস্টিক ব্যবহার করুন।  লিপগ্লসও লাগাতে পারেন। 

নিয়মিত রোদে বেরুনোর আধাঘণ্টা আগে সানস্ক্রিন ব্যবহার করুন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ