নিউইয়র্ক নগরের বিদ্যালয়ে নিরাপত্তা মহড়ার উদ্যোগ

March 4, 2018, 12:37 AM, Hits: 444

নিউইয়র্ক নগরের বিদ্যালয়ে নিরাপত্তা মহড়ার উদ্যোগ

হ-বাংলা নিউজ :  নিউইয়র্ক নগরের সব সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের গোলাগুলির সময় বিদ্যালয় ভবনের শ্রেণিকক্ষ বিদ্যালয় অঙ্গনের অন্যান্য স্থাপনার নিরাপদে রাখার উদ্দেশ্যে নিরাপত্তামূলক অনুশীলন তথা মহড়া করতে হবে। ১৫ মার্চের মধ্যে সব স্কুলে এ মহড়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি অস্ত্র নিয়ন্ত্রণের জন্য কঠোর আইনের দাবিতে অনুষ্ঠিত এক পদযাত্রার পরিপ্রেক্ষিতে নিউইয়র্ক নগরের মেয়র বিল ডি ব্ল্যাজিও এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। এ নির্দেশের ফলে নগরের এক হাজার ৮০০ বিদ্যালয়ের ১১ লাখ শিক্ষার্থীকে এ প্রশিক্ষণ নিতে হবে। গত ১৪ ফেব্রুয়ারি ফ্লোরিডার পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে অস্ত্রধারীর গুলিতে ১৭ জন শিক্ষার্থী নিহত হওয়ার পরিপ্রেক্ষিতে মেয়র এ নির্দেশ দেন। এর ফলে নিউইয়র্ক নগরের বিদ্যালয়গুলোর নীতিমালায় পরিবর্তন আসবে। প্রত্যেক বিদ্যালয়ে বছরে চারবার এ নিরাপত্তামূলক ব্যবস্থার মহড়া বা অনুশীলন অনুষ্ঠিত হবে।

ফ্লোরিডায় ভয়াবহ ঘটনার গুরুত্ব অনুধাবন করেই মেয়র শিক্ষার্থী ও বিদ্যালয় ভবনসহ অন্যান্য স্থাপনার নিরাপত্তা নিশ্চিত করতে এ ঘোষণা দিয়েছেন। বিদ্যালয় অঙ্গনে এ ধরনের অনুশীলন তথা মহড়া করার উদ্দেশ্যে তারিখ ও সময় নির্ধারণ করতে মেয়রের নারী মুখপাত্র অলিভিয়া ল্যাপেইরোলি নগরের সব বিদ্যালয়ের অধ্যক্ষদের প্রতি আহ্বান জানান।

মুখপাত্র বলেন, এ ধরনের অনুশীলনে শিক্ষার্থীদের দৃষ্টির আড়ালে চলে যেতে হবে এবং সম্পূর্ণ নীরবতা পালন করতে হবে। হলওয়েতে যেন কোনো শিক্ষার্থী না থাকে শিক্ষকেরা তা খতিয়ে দেখবেন। শ্রেণিকক্ষ তালাবদ্ধ করবেন এবং সবকিছু নিরাপদ লাউডস্পিকারে এমন ঘোষণা না দেওয়া পর্যন্ত শ্রেণিকক্ষের বাতি নেভানো থাকবে। এরপর উপস্থিত শিক্ষার্থীদের নাম ডাকা হবে। কোনো শিক্ষার্থী উপস্থিত না থাকলে তার নাম বিদ্যালয়ের কর্তৃপক্ষকে জানাতে হবে। 

একই দিন মেয়র বলেন, সব মাধ্যমিক ও উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীদের বছরে কমপক্ষে একবার যখন-তখন অস্ত্র-শনাক্তকারী যন্ত্র (মেটাল ডিক্টেটর) দিয়ে যথেচ্ছ তল্লাশি করা হবে। যেসব প্রতিষ্ঠানে অস্ত্র-শনাক্তকারী যন্ত্র নেই, সেসব যন্ত্র ওই সব বিদ্যালয়ে চক্রাকারে আনা হবে।

অস্ত্র নিয়ন্ত্রণে আরও কঠোর আইনের দাবিতে আমেরিকায় বিদ্যমান অস্ত্র আইনের প্রতিবাদে ডেমোক্রেটিক দলীয় মেয়র ১৪ মার্চ সকাল ১০টা থেকে ১৭ মিনিট জাতীয় পর্যায়ে শিক্ষার্থীদের পদযাত্রায় অংশ নেওয়ার পরিকল্পনা ঘোষণা করেন। মেয়র পদযাত্রায় অংশ গ্রহণেচ্ছু শিক্ষার্থী এবং তাদের বাবা-মাকে বিদ্যালয়ে ফোন করে কিংবা লিখিতভাবে বিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানান। 

মেয়র বলেন, ‘এখন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী থাকলে এ ধরনের পদযাত্রায় আমি অংশ নিতাম। এ নিয়ে কোনো প্রশ্ন তোলা ঠিক নয়। আমাদের অস্ত্র নিয়ন্ত্রণ আইনের প্রতি সম্মান দেখাতে হবে।’ 

মেয়র বলেন, দেশজুড়ে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা অস্ত্র নিয়ন্ত্রণ আইন আরও কঠোর করার দাবি করছে। তাদের আশা-আকাঙ্ক্ষা পূরণ করা জরুরি, যেন আমাদের তরুণ-তরুণীরা তাদের রক্ষা করতে পারে। তারা আইনের মৌলিক পরিবর্তন দেখতে চায়।

মেয়র বলেন, শিক্ষার্থীদের পদযাত্রা একেবারেই শান্তিপূর্ণ হবে, এর জন্য কোনো ধরনের ভোগান্তির মুখে পড়তে হবে না। 

অন্যদিকে নিউইয়র্ক নগরের বোর্ড অব এডুকেশনের নাম প্রকাশে অনিচ্ছুক এক নারী মুখপাত্র বলেন, বাবা-মায়ের অনুমতি ছাড়া কেউ এ ধরনের পদযাত্রায় অংশ নিলে তার বিরুদ্ধে শৃঙ্খলাজনিত ব্যবস্থা নেওয়া হবে। তাকে অনুপস্থিত বলে নথিভুক্ত করা হবে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ