পাকিস্তানে প্রবল চাপে ভারতীয় কূটনীতিকরা

March 12, 2018, 1:29 AM, Hits: 576

পাকিস্তানে প্রবল চাপে ভারতীয় কূটনীতিকরা

হ-বাংলা নিউজ : পাকিস্তানে প্রবল প্রতিকূল অবস্থার মধ্যে রয়েছে ভারতীয় কূটনীতিকরা।  শুধু তাই নয়, সমস্যার শিকার হতে হচ্ছে তাদের পরিবারবর্গকেও। পাকিস্তানের বিরুদ্ধে এমনই অভিযোগ নয়াদিল্লির। সরকারিভাবে কিছু না জানানো হলেও এমনই খবর মিলেছে ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রালয় সূত্রে।

সূত্রের খবর, পাকিস্তানি নিরাপত্তা বাহিনী ভারতীয় কূটনীতিকদের বাসভবনে ঢুকে তল্লাশির নামে যথেচ্ছ ভাঙচুর করে। কূটনীতিক ও পরিবারের সদস্যদের হুমকি দেয়। পানি ও বিদ্যুত্‍ সংযোগ কেটে দিয়ে চলে যায়। পাকিস্তানের বিদেশ মন্ত্রালয়ের আশ্বাস দেওয়ার পরে এখনও সেই সংযোগ দেওয়া হয়নি।

শুধু তাই নয়, ভারতীয় কূটনীতিকদের রাস্তাঘাটে হেনস্থা করা হচ্ছে গত কয়েক মাস ধরে। হাই কমিশনের এক কর্মীর বাড়িতে ঢুকে ল্যাপটপ তুলে নিয়ে যাওয়া হয়েছে। ব্যস্ত রাস্তায় হাই কমিশনারের গাড়ি থামিয়ে একটি অনুষ্ঠানে হাজির হওয়ার বদলে দফতরে ফিরতে বাধ্য করেছে পাক নিরাপত্তা সংস্থার কর্মীরা। নিরাপত্তার অভাবে প্রায় সব কর্মীর পরিবারকে দেশে ফিরে আসতে হয়েছে। স্কুল ছেড়ে দিতে হয়েছে ছেলে-মেয়েদের।

অন্যদিকে, নয়াদিল্লিতে বসবাসকারী পাক কূটনীতিদের হেনস্থা করা হচ্ছে বলে নয়াদিল্লির কাছে অভিযোগ করেছে ইসলামাবাদ। পাকিস্তানের অভিযোগ, তাদের পরিবারের ওপর নজরদারির মাত্রা এমন পর্যায়ে চলে গেছে যে স্বাভাবিক জীবনযাপন দুর্বিষহ হয়ে উঠেছে।

পাকিস্তান দূতাবাস সূত্রের অভিযোগ, ডেপুটি হাই কমিশনারের ছেলে-মেয়েদের স্কুলে যাওয়ার সময় দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের গতিবিধি নিয়ন্ত্রণ করা হচ্ছে। দিল্লির বাইরে যাওয়ার ক্ষেত্রেও শর্ত চাপানো হয়েছে। পাক কূটনীতিকদের অধিকাংশ সময়ই কাটছে দূতাবাসে বসে টিভিতে দেখে। আগে থেকে ভারতীয় নেতৃত্বকে না জানিয়ে কোথাও যাওয়ার উপায় নেই। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ