বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ’ বইয়ের প্রকাশ

March 13, 2018, 10:07 AM, Hits: 468

বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ’ বইয়ের প্রকাশ

হ-বাংলা নিউজ :  ভাষার মাস ফেব্রুয়ারিতে আমেরিকা থেকে প্রকাশিত হয়েছে বাংলাদেশকে নিয়ে লেখা বই ‘বিউটিফুল বাংলাদেশ ইন ব্রিফ’। বইটির লেখক টেক্সাস প্রবাসী প্রকৌশলী সৈয়দ মনোয়ার।

বিরানব্বই পাতার এই বইয়ে বাংলাদেশের অবস্থান, ইতিহাস, মুক্তিযুদ্ধ, স্মরণীয় ব্যক্তিত্ব, সংস্কৃতি, দর্শনীয় স্থান, জীবনযাত্রা, দেশের সমস্যাসহ বিভিন্ন দিক সংক্ষেপে তুলে ধরা হয়েছে। বইটি লেখা হয়েছে যুব তরুণ বয়সের পাঠকদের কথা মাথায় রেখে। 

বইটিতে সহজ ইংরেজিতে বাংলাদেশের তথ্যগুলো তুলে ধরা হয়েছে। সেই সঙ্গে বোঝার সুবিধার্থে রয়েছে অসংখ্য আলোকচিত্র ও অলংকরণ। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন লেখকের স্ত্রী চারুশিল্পী তাসনুভা রহমান। আর বইটিতে স্থান পাওয়া আলোকচিত্রগুলো তুলেছেন স্বনামধন্য চিত্রগ্রাহক কাজী রশিদ।

বইটি সম্পর্কে লেখকের বক্তব্য, আমরা বাংলাদেশ ও এর ইতিহাস-সংস্কৃতি নিয়ে অনেক গর্ব করি। কিন্তু এই বাংলাদেশ ও এর ইতিহাসের সঙ্গে আমাদের প্রবাসী দ্বিতীয় প্রজন্মের পরিচিতি কতটা? আমার কাছে বাংলাদেশ মানেই হচ্ছে মুক্তিসংগ্রাম, মুক্তিযুদ্ধ, রবি ঠাকুরের অজর কবিতা, নজরুলের গান আর রসে ভরা রসগোল্লা। কিন্তু তার কতটুকু আমরা বিদেশের মাটিতে বেড়ে ওঠা প্রজন্মকে পৌঁছে দিতে পেরেছি? আমেরিকাসহ সারা পৃথিবীতে আজ দুই কোটিরও বেশি বাংলাদেশি রয়েছেন। 

তাদের ইংরেজিভাষী দ্বিতীয় প্রজন্মের কাছে বাংলাদেশের কথা পূর্ণাঙ্গভাবে পৌঁছে দিতে এই ভাষাতেই লেখা বই খুব জরুরি। বইটি লেখার মূল উদ্দেশ্য বিদেশে বেড়ে ওঠা এই প্রজন্মের কাছে বাংলাদেশের পরিচয় ঘটানো। সেই সঙ্গে বিদেশিরাও বইটি পড়ে বাংলাদেশ সম্পর্কে জানতে পারবেন।

সৈয়দ মনোয়ার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে পড়াশোনা করে ক্যালিফোর্নিয়ার স্যান হোজে স্টেট বিশ্ববিদ্যালয় থেকে তড়িৎ প্রকৌশলে স্নাতকোত্তর করেন। বর্তমানে টেক্সাসের হিউস্টন শহরে হাইটেক ইন্ডাস্ট্রিতে কর্মরত এই লেখক। পাশাপাশি বাংলাদেশের ইতিহাসের ওপর একটি অনলাইন পোর্টালও পরিচালনা করেন তিনি।

বইটি প্রকাশ করেছে ওয়ার্ডসওয়ার্থ প্রকাশনী। এর মূল্য রাখা হয়েছে হার্ডকভার ৮০ ডলার। আর পেপারব্যাক সংস্করণটি পাওয়া যাবে ২০ ডলারের বিনিময়ে। কেনা যাবে অনলাইনে অর্ডার করেও। সেই ক্ষেত্রে আমেরিকার ভেতরে কোনো পরিবহন খরচ লাগবে না। এ ছাড়া বিস্তারিত জানা যাবে ‘বিউটিফুলবাংলাদেশবুক’ নামের ফেসবুক পাতা থেকে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ