ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উদ্ভট ও অযৌক্তিক'

March 19, 2018, 9:24 AM, Hits: 318

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উদ্ভট ও অযৌক্তিক'

হ-বাংলা নিউজ : ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, তার দেশ নিজের প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা নিয়ে কারো সাথে আলোচনায় বসবে না। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা নিয়ে প্রশ্ন উত্থাপনের পর কাসেমি এ প্রতিক্রিয়া জানালেন।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের অবকাশে সিরিয়া ও ইয়েমেনে ইরানের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি তেহরানে ক্ষেপণাস্ত্র কর্মসূচির সমালোচনা করেছেন।

তার বক্তব্য প্রত্যাখ্যান করে কাসেমি বলেন, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী তার সাম্প্রতিক তেহরান সফরে আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে ইরানের দৃষ্টিভঙ্গি সম্পর্কে অবগত হয়েছেন। এরপরও তিনি ব্রাসেলসে যে বক্তব্য দিয়েছেন তা উদ্ভট ও অযৌক্তিক।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, তেহরানে বিস্তারিত আলোচনা করে যাওয়ার পর ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের ফলে ইউরোপের কোনো কোনো দেশের সঙ্গে তেহরানের ফলপ্রসু আলোচনার আশা সংশয়ে পরিণত হয়েছে।

তিনি ইরানের প্রতিরক্ষা নীতিকে সুস্পষ্ট ও আত্মরক্ষামূলক হিসেবে উল্লেখ করে বলেন, কেউ যাতে আর কখনো ইরানের বিরুদ্ধে আগ্রাসন চালানোর সুযোগ না পায় সেজন্য নিজের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার ন্যায়সঙ্গত অধিকার তেহরানের রয়েছে।

মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে ইরানের কথিত হস্তক্ষেপ প্রসঙ্গে কাসেমি বলেন, ইরান এ অঞ্চলের প্রতিটি দেশের শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা ও অর্থনৈতিক উন্নয়ন চায়। তেহরান মনে করে, সব দেশের পারস্পরিক সহযোগিতা ছাড়া এসব অগ্রগতি অর্জন সম্ভব নয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ