লস-এন্জেলেসে ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের উদ্যোগে স্বাধীনতা ও জাতীয় দিবস উৎযাপিত

March 28, 2018, 9:03 AM, Hits: 1632

লস-এন্জেলেসে ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের উদ্যোগে স্বাধীনতা ও জাতীয় দিবস উৎযাপিত

খন্দকার আহমেদ, হ-বাংলা নিউজ, হলিউড থেকে: গত ২৬শে মার্চ ২০১৮,সোমবার সন্ধ্যায় লস-এন্জেলেসের হলিউড খ্যাত চার্চ অফ সাইন্টোলজির মিলনায়তনে ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের আয়োজনে এবং লস-এন্জেলেস সিটি ও ভ্যালীআওয়ামী যুব লীগের সার্বিক সহযোগিতায় আনন্দঘন পরিবেশে উৎযাপিত হলো বাংলাদেশের ৪৮ তম স্বাধীনতা এবং জাতীয় দিবস।

অনুষ্ঠানের শুরুতেই সিটি আওয়ামী যুব লীগের জনাব আলমগীর হোসেন অনুষ্ঠানটির সভাপতিত্ব করবার জন্য ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের আহ্বায়ক সুবর্ন নন্দী তাপসকে আমন্ত্রণ জানান এবং যুগ্ম আহ্বায়ক খন্দকার আহমেদকে সন্চালক হিসেবে অনুষ্ঠানটি পরিচালনার আমন্ত্রণ জানান ভ্যালী আওয়ামী যুব লীগের আহ্বায়ক জনাব হাবিবুর রহমান ইমরান।

শুরুতেই পবিত্র ধর্ম গ্রন্থ কোরআনের আয়াত পাঠ করে শোনান ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের অন্যতম আহ্বায়ক জনাব শেখ পলাশ।এরপর পবিত্র গীতা থেকে পাঠ করেন শ্রীনাথ বন্ধু বিশ্বাস।সকল ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে পবিত্র বাইবেল এবং পবিত্র ত্রিপিটক জানান হলে সেখানে কেউ উপস্হিত ছিলেন না।

দু'ভাগে বিভক্ত প্রথম পর্বে বাজিয়ে শোনানো হয় বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং এরপরই বাজানো হয় মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত।উপস্হিত সুধীজন জাতীয় সঙ্গীতের সাথে ঠোঁট মিলিয়ে দাঁড়িয়ে শ্রদ্ধা নিবেদন করেন। ৩০ লক্ষ শহীদের আত্নত্যাগে এবং ২ লক্ষ মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত স্বাধীনতার জন্য তাদের স্বরনে এক মিনিট নিরবে দাঁড়িয়ে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

অনুষ্ঠানে উপস্হিত অতিথি মহান মুক্তিযাদ্ধা মজিবর রহমান খোকাসহ সকল মুক্তিযাদ্ধাদের সম্মানার্থে দাঁড়িয়ে এবং ব্যাপক করতালির মাধ্যমে অভিনন্দন জানানো হয়। নতুন প্রজন্মের শিশু-কিশোর দিয়ে শুরু হয় স্বাধীনতা দিবসের আলোচনা সভা।

 তন্বী নন্দী ২৫শে মার্চ '৭১ এর সেই কালো রাতটির কথা বর্ননা করে।আরেক আলোচক আলভী আহমেদ ৭০ এর নির্বাচন,৭ই মার্চ এবং বাংলাদেশের স্বাধীনতা সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে।এই নতুন প্রজন্মের শিশু-কিশোররা প্রমান করে দেয় যে,তারা মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম নিলেও তারা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সঠিক ইতিহাস জানে। এই স্বাধীনতা দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুব লীগের সংগ্রামী নেতা আহ্বায়ক জনাব এ.কে.এম তারিকুল হায়দার চৌধুরী।উনি নিউইর্য়ক থেকে ওখানকার মধ্য রাতে টেলিফোনের মাধ্যমে ওনার মূল্যবান বক্তব্য রাখেন।শুরুতেই উনি সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা দেন।

উনি স্বরন করেন স্বাধীনতা সংগ্রামের সেইসব দিনগুলির কথা,স্বরন করেন '৭৫এর বঙবন্ধুর পরিবারের সকল সদস্যসহ উনাকে নৃশংসভাবে হত্যা করবার কথা,স্বরন করেন গ্রেনেড হামলার কথা।উনি প্রধানমন্ত্রি শেখ হাসিনার হাতকে সবাইকে ঐক্যবদ্ধ থেকে শক্তিশালী করবার উদ্দাত্ত আহবান জানান। 

উনি জানান যুক্তরাষ্ট্র আওয়ামী যুব লীগের কমিটি বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামী যুব লীগের একমাত্র কমিটি।তিনি আরো উল্লেখ করেন সুবর্ন নন্দী তাপসই হচ্ছেন ক্যালিফোর্নিয়া আওয়ামী যুব লীগের মনোনীত আহ্বায়ক এবং অচিরেই সম্মেলন করবার পরামর্শ দেন।

এই সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী যুব লীগের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক জনাব মন্জুরুল আলম শাহীন,উনিও নিউইর্য়ক থেকে মধ্যরাতের কিছু পরে সবাইকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানান এবং ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের আহ্বায়ক সুবর্ন নন্দী তাপসের নেতৃত্বে একটি শক্তিশালী যুব লীগ গঠনে সব ধরনের সহযোগিতার করার কথা বলেন।মার্কিন যুক্তরাষ্ট্রে স্বল্প সময়ের সফরে ক্যালিফোর্নিয়া যুবলীগের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আসবার আমন্ত্রণ রক্ষা করতে পারেননি বলে দুংখ প্রকাশ করেন।

মুল মন্চ থেকে একের পর একে একে বক্তব্য দেন লস-এন্জেলেস সিটি আওয়ামী যুব লীগের আহ্বায়ক জনাব আলমগীর হোসেন,ভ্যালী আওয়ামী যুব লীগের আহ্বায়ক জনাব হাবিবুর রহমান ইমরান,ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের অন্যতম যুগ্ম আহ্বায়ক জনাব শেখ পলাশ,ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুব লীগের অন্যতম উপদেষ্টা জনাব তৌহিদুজ্জামান খান,লস-এন্জেলেস সিটি আওয়ামী লীগের সভাপতি জনাব মাহাতাবউদ্দিন টিপু। , ক্যালিফোর্নিয়া ষ্টেট মহিলা আওয়ামী লীগের সহ-সভানেত্রী হাসিনা বানু।

গেষ্ট অব অনারে ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের সংগ্রামী সাধারন সম্পাদক ড:রবিউল আলম,উনার বক্তৃতায় '৭০ নির্বাচন পূর্ববর্তী এবং '৭০ পরবর্তীতে পশ্চিমা শাসক গোষ্ঠির ষড়যন্ত্রের কথা উপস্হিত সুধীজনদের স্বরন করিয়ে দেন।

এছাড়াও আরো বক্তব্য রাখেন ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের অন্যতম সিনিয়র সহ-সভাপতি জনাব ফারুক খান।

ক্যালিফোর্নিয়া ষ্টেট যুব লীগের অন্যতম যুগ্ম আহ্বায়ক খন্দকার আহমেদের সন্চালনের মাধ্যমে আহ্বায়ক সুবর্ন নন্দী তাপসের উপস্হিত নেতৃবন্দ এবং সুধীজনদেরকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে আলোচনা সভাটির সমাপ্তি হয়।

দ্বিতীয় পর্বে ঘন্টাব্যাপী দেশাত্ববোধক এবং আধুনিক গান গেয়ে শোনান লস-এন্জেলেসের খ্যাতিনামা শিল্পী উপমা সাহা।

'সব ক'টা জানালা' এই গানটি গেয়ে উনি স্বাধীনতা দিবসের সাংকৃতিক অনুষ্ঠাটির সমাম্তি টানেন।বক্তৃতার এক পর্যায়ে হাসিনা বানু সবাইকে কবিতা আবৃত্তি করে শোনান।

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আরো যারা উপস্হিত ছিলেন,তারা হলেন ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের সাবেক সভাপতি জনাব সোহেল রহমান বাদল,যুব লীগের ইলিয়াস শিকদার,অনির্বান সাহা,সিটি যুব লীগের যুগ্ম আহ্বায়ক জনাব বাবু ভূইঁয়া,ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী লীগের স্বাস্হ্য বিষয়ক সম্পাদিকা ডা:মাহমুদা আলম কলি,ক্যালিফোর্নিয়া ষ্টেট মহিলা আওয়ামী লীগের কেয়া পলাশ,খুরশিদা আক্তার,বেঙ্গলী আমেরিকান হিন্দু সোসাইটির শ্রী অমর হাওলাদার।

বরাবরের মতন ছবি ফ্রেমে বন্দী করে রাখবার কঠিন দায়িত্বে ছিলেন শ্রী সুখেন্দ্র পাল।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ