বব ডিলানের দরজার দাম এক লাখ ডলার

April 15, 2018, 12:48 AM, Hits: 87

বব ডিলানের দরজার দাম এক লাখ ডলার

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের চেলসি হোটেল সাধারণ কোনো হোটেল নয়। যুগের পর যুগ নামীদামি সংগীত তারকা, পর্যটক আর লেখকের পদচারণে হোটেলটি মুখর থেকেছে। সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী সংগীতব্যক্তিত্ব বব ডিলানেরও পা পড়েছে এখানে। এই চেলসি হোটেলের বেশ কিছু কক্ষের দরজা গত বৃহস্পতিবার নিলামে উঠেছিল। তাতে বব ডিলান যে কক্ষে থাকতেন, তার দরজা বিক্রি হয়েছে এক লাখ মার্কিন ডলারে।

১৮৮০-এর দশকে প্রতিষ্ঠিত হয় চেলসি হোটেল। পঞ্চাশের দশকে এখানে থাকার সময় মার্কিন সাহিত্যিক জ্যাক কেরোয়াক লিখেছিলেন অন দ্য রোড ক্ল্যাসিক বইটি। বৈজ্ঞানিক কল্পকাহিনি লেখক আর্থার সি ক্লার্কও তাঁর ২০০১: আ স্পেস ওডিসি-এর চিত্রনাট্য লিখেছিলেন এই হোটেলে বসেই। এ ছাড়া লেখক মার্ক টোয়াইন ও টম উলফেরও প্রিয় জায়গা ছিল এটি।

বব ডিলানের কক্ষের দরজার মতো চেলসি হোটেলের ৫০টি দরজা বিক্রি হয়েছে নিলামে। এর মধ্যে সংগীতব্যক্তিত্ব জেনিস জপলিন ও লিওনার্ড কোহেন তাঁদের প্রণয়ের সময়টায় যে কক্ষে থেকেছিলেন, তার দরজা বিক্রি হয়েছে ৮৫ হাজার ডলারে। সংগীতশিল্পী জনি মিচেল যে কক্ষে থেকেছেন, তার দরজাও একই দামে বিক্রি হয়েছে।

১৯৬৬ সালে চেলসি হোটেলকে নিউইয়র্কের গুরুত্বপূর্ণ স্থাপনার তালিকাভুক্ত করা হয়। ২০১৬ সালে এটি বিনিয়োগকারীদের কাছে বিক্রি করে দেওয়া হয়। ২০১১ সাল থেকে হোটেল কর্তৃপক্ষ নতুন করে বুকিং নেওয়া বন্ধ করে দেয়। ভবনটির সংস্কারকাজ ওই বছর থেকে শুরু হয়। সে সময় এখানকার একজন অতিথি জিম জর্জিও দরজাগুলো কিনে নেন। তিনি নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘আমার জন্য দরজাগুলো ইতিহাস আর সৌন্দর্য। আমার হৃদয়ের সঙ্গে জুড়ে আছে এগুলো।’

চেলসি হোটেলে ১৯৭৮ সালে ঘটে যাওয়া একটি ঘটনা এখানকার সবচেয়ে আলোচিত ঘটনাগুলোর অন্যতম। ওই বছর যুক্তরাজ্যের ব্যান্ডদল সেক্স পিস্টলসের সদস্য সিড ভিশাস এই হোটেলে থাকার সময় খুনের মামলায় জড়িয়ে পড়েন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ