রাতে তাড়াতাড়ি ডিনারের কয়েকটি সুফল

April 15, 2018, 12:56 AM, Hits: 528

রাতে তাড়াতাড়ি ডিনারের কয়েকটি সুফল

হ-বাংলা নিউজ :  খাবার ঠিক সময়ে খেলে শরীর তা ঠিকমতো গ্রহণ করতে পারে। ফলে আপনি হয়ে উঠবেন স্বাস্থ্য-সবল। আপনি জানেন কী, ডিনারের সঠিক সময় কোনটা? অনেকেই মাঝ রাতে ডিনার করেন। তবে ডাক্তাররা বলছেন, রাতের খাবারটা সূর্য ডোবার পরপরই সেরে ফেলা উত্তম। কিন্তু কেন? আসুন জেনে নিই আগেভাগে ডিনারের কয়েকটি সুফল।

১) সারা দিনের শেষে ডিনারটাই মূলত শেষ খাওয়া। যদি সন্ধাবেলাতেই ডিনার সেরে নেন, সেক্ষেত্রে হজমের জন্য যথেষ্ঠ সময় পাওয়া যায়। আর ওই খাবার শরীরে শক্তি তৈরি করে কিন্তু মেদ জমায় না। দেরি করে ডিনার করলে তা হজম না হয়ে শুধু শরীরের ওজনই বাড়াবে, ভাল কিছু করবে না।

২) সাধারণত দেখা যায় যারা দেরি করে রাতের খাবার খান, তাদের হজমের সমস্যা রয়েছে। সঙ্গে অ্যাসিডিটি। কিন্তু যদি আপনি প্রতিদিন রাতে তাড়াতাড়ি ডিনার সেরে নেন, তাহলে অবশ্যই আপনার হজমের সমস্যা থাকবে না। সঙ্গে কমে আসবে অ্যাসিডিটি সমস্যা।

৩) ডিনার যদি আগে করে নেন, তাহলে আপনার ঘুমও আসবে তাড়াতাড়ি। ঘুমের মানও ভাল হবে। কিন্তু দেরিতে ডিনার করলে, ঘুমও কম হবে। যেটুকু হবে তা নিরবচ্ছিন্ন হবে না।

৪) রাতে তাড়াতাড়ি ডিনার সেরে যদি আপনি ঘুমিয়ে পড়েন, তাহলেই ঘুম থেকে উঠতে পারবেনও ভোরে। এতে দিনের কাজগুলো শেষ করার যথেষ্ট সময় পাবেন। সেইসঙ্গে ইংরেজি প্রবাদ তো রয়েছেই-  'Early to bed and early to rise, makes a man healthy, wealthy and wise.' একসঙ্গে প্রাতঃভ্রমনের সুযোগটাও পেয়ে যাবেন। আর জানেনই তো সকালে কোমল হাওয়া শরীরের স্ট্রেচ কমানোর পাশাপাশি নানা রোগ ব্যাধিও দূরে সরিয়ে দেয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ