মার্কিন সিনেটে শিশুসন্তান নিয়ে ভোট দেওয়ার অনুমতি

April 19, 2018, 6:18 AM, Hits: 147

মার্কিন সিনেটে শিশুসন্তান নিয়ে ভোট দেওয়ার অনুমতি

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের সিনেট চেম্বারে ভোট দেওয়ার সময় কোলের শিশুসন্তান নিয়ে আসতে পারবেন সিনেটররা। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, এ বিষয়ে সম্মতি নিয়েছে মার্কিন সিনেট।

গত সপ্তাহে হুইলচেয়ারে বসে সন্তান জন্ম দিয়ে ইতিহাস গড়েন মার্কিন সিনেটর টামি ডাকওয়ার্থ। ২০০৪ সালে ইরাক যুদ্ধে পাইলট হিসেবে দায়িত্বরত অবস্থায় দুই পা হারান টামি ডাকওয়ার্থ। এর পরেই এমন সিদ্ধান্ত জানাল সিনেট। সন্তান জন্মের পর, তার যত্নের সঙ্গে সঙ্গে সাংবিধানিক দায়িত্ব পালন নিয়ে উদ্বিগ্ন ছিলেন টামি।

এই নিয়ম ঘোষণার পর সিনেটররা জানান, পরিবারবান্ধব নীতি তৈরি করে দৃষ্টান্ত স্থাপন করতে চায় মার্কিন সিনেট। এই পরিবর্তন সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছে।

এরপর এক বিবৃতিতে টামি ডাকওয়ার্থ বলেন, ‘আমি আমার সব সহকর্মীদের ধন্যবাদ জানাতে চাই। বিশেষ করে যাঁরা এই নিয়ম তৈরিতে নেতৃত্ব দিয়েছেন। একবিংশ শতাব্দীতে এসে কখনো কখনো নতুন মা-বাবাদের অফিসের দায়িত্ব পালন জরুরি হয়ে পড়ে।’

এ বিষয়ে সিনেট রুলস কমিটির চেয়ারম্যান রয় ব্লান্ট বলেন, ‘মা-বাবা হওয়া খুবই কঠিন একটি কাজ, সিনেটের নিয়ম দিয়ে এটি আরও কঠিন করা উচিত হবে না।’ তিনি বলেন, ‘আমি খুবই খুশি এটা করতে পেরে, বোঝাতে পেরেছি এই মা-বাবাদের কত প্রয়োজন। আমি ডাকওয়ার্থ ও তাঁর পরিবারকে শুভেচ্ছা জানাচ্ছি। তার মেয়ের সঙ্গে সাক্ষাৎ করার জন্য অধীর অপেক্ষা করছি।’

গত সপ্তাহে ওয়াশিংটন ডিসির একটি হাসপাতালে হুইলচেয়ারে বসে মা হন টামি ডাকওয়ার্থ। ৫০ বছর বয়সী টামির এটি দ্বিতীয় সন্তান।

এর আগে সম্প্রতি অস্ট্রেলিয়ায় পার্লামেন্ট অধিবেশন চলাকালে দুই মাস বয়সী সন্তানকে বুকের দুধ খাইয়ে ইতিহাস গড়েন কুইন্সল্যান্ডের সিনেটর লেরিসা ওয়াটার্স। অস্ট্রেলিয়ায় শিশুদের নিয়ে পার্লামেন্টে যাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা ছিল। গত বছরই এটি বাতিল করা হয়। এর মাধ্যমে শিশুদের নিয়ে নারী আইনপ্রণেতাদের পার্লামেন্টে আসার পথ সুগম হয়। নিষেধাজ্ঞার বিধান বাতিলের ব্যাপারে সোচ্চার আইনপ্রণেতাদের অন্যতম ছিলেন লেরিসা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ