মুসলিম হত্যার ষড়যন্ত্রে তিনজন দোষী

April 19, 2018, 6:20 AM, Hits: 171

মুসলিম হত্যার ষড়যন্ত্রে তিনজন দোষী

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের কানসাসের ফেডারেল জুরি গতকাল বুধবার তিন ডানপন্থী উগ্রবাদীকে মুসলিম হত্যার ষড়যন্ত্রে দোষী সাব্যস্ত করেছেন। 

দ্য ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, অঙ্গরাজ্যের পশ্চিমাঞ্চলের একটি শিল্পশহরে বসবাসরত মুসলিম শরণার্থীদের বোমা মেরে হত্যা করার ষড়যন্ত্রের অভিযোগে দোষী সাব্যস্ত হন ওই তিন ব্যক্তি। 

দোষী সাব্যস্ত হওয়া তিনজন হলেন প্যাট্রিক স্টেইন (৪৯), কুরটিস অ্যালেন (৫০) ও গ্যাভিন রাইট (৫০)। তাঁদের সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে। 

অভিযোগে বলা হয়, গার্ডেন সিটির একটি অ্যাপার্টমেন্ট ভবনে বসবাসকারী সোমালি শরণার্থী ও একটি মসজিদে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরদিন বোমা হামলার ষড়যন্ত্র করেছিলেন প্যাট্রিক, কুরটিস ও গ্যাভিন। তাঁরা কয়েক মাস ধরে এই ষড়যন্ত্র করেন। 

আদালতে চার সপ্তাহ ধরে বিচারকাজ চলে। শুনানিতে তিন আসামির বিরুদ্ধে নানা তথ্য-প্রমাণ ও সাক্ষ্য উপস্থাপন করেন সরকারি আইনজীবীরা। 

মুসলমানদের ব্যাপারে তিন আসামির তীব্র ঘৃণার বিষয়টি আইনজীবীরা তুলে ধরেন। একই সঙ্গে তাঁরা বলেন, তিন ব্যক্তি আমেরিকাকে রক্ষার নামে মুসলমানদের শেষ করে দিতে চেয়েছিলেন। 

শুনানিতে বলা হয়, তিন ডানপন্থী উগ্রবাদী হামলার পরিকল্পনা চূড়ান্ত করে ফেলে ছিলেন। তাঁরা চারটি গাড়িবোমা হামলার পরিকল্পনা আঁটছিলেন। তাঁরা শুক্রবার নামাজের সময় হামলা চালিয়ে যত বেশি পারা যায়, ততসংখ্যক মুসলমান হত্যা করতে চেয়েছিলেন।

পোস্টের প্রতিবেদনে বলা হয়, তিন আসামির মধ্যে অন্তত দুজন তাঁদের সামাজিক মাধ্যমে ট্রাম্পের পক্ষে পোস্ট দিয়েছিলেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ