তুর্কী আদর্শের পরিবেশনা হওয়ার মসজিদ বন্ধ করে দিতে পারে অস্ট্রিয়া

April 19, 2018, 6:21 AM, Hits: 234

তুর্কী আদর্শের পরিবেশনা হওয়ার মসজিদ বন্ধ করে দিতে পারে অস্ট্রিয়া

হ-বাংলা নিউজ :  ভিয়েনার এক মসজিদের বিরুদ্ধে বেশ ক্ষিপ্ত হয়েছে অস্ট্রিয়ার সরকার। বিষয়টি অস্ট্রিয়ার সরকারকে এতটাই ক্ষিপ্ত করেছে যে চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ এর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুমকি দিয়ে বলেছেন, প্রয়োজনে অস্ট্রিয়ার আইন অনুযায়ী মসজিদটি বন্ধ পর্যন্ত করে দেয়া হতে পারে।

জানা গেছে, ভিয়েনার ওই মসজিদে তুর্কী পতাকা হাতে প্রথম বিশ্বযুদ্ধের এক ঘটনা তুলে ধরেছিল একদল শিশু। সেখানে তারা সামরিক ইউনিফর্ম পরে তুর্কী পতাকা হাতে মিছিল করে। এরপর যুদ্ধে গুলি খেয়ে মারা যাওয়ার ভান করে। এই অনুষ্ঠানের ছবি এবং খবর প্রকাশিত হওয়ার পর ভীষণ ক্ষুব্ধ অস্ট্রিয়ার ডানপন্থী সরকার। প্রধানমন্ত্রী সেবাস্তিয়ান কুর্জ বলেছেন, মসজিদে যা ঘটেছে তার স্থান নেই অস্ট্রিয়ায়। এর বিরুদ্ধে সরকার ‘জিরো টলারেন্সের’ নীতি নেবে। পূর্ণ শক্তি দিয়ে সরকার এসবের মোকাবেলা করবে।

উল্লেখ্য, প্রথম বিশ্বযুদ্ধের সময় গ্যালিপলির লড়াইয়ের এক দিকে ছিল জার্মানি ও তৎকালীন অটোম্যান তুরস্ক আর অন্যদিকে মিত্র পক্ষ। সেখানে তীব্র লড়াই চলে বহুদিন ধরে। শেষ পর্যন্ত এই লড়াইয়ে মিত্র পক্ষের অগ্রযাত্রা থামিয়ে দিতে সক্ষম হয় অটোম্যান বাহিনী। এই বিজয় এখনো উদযাপন করা হয় তুরস্কে। এই ঘটনার মধ্য দিয়ে আধুনিক তুরস্কের ভিত্তি স্থাপিত হয়েছিল বলে মনে করা হয়। ঠিক এই ঘটনাটিকেই ভিয়েনার ওই মসজিদে এক অনুষ্ঠানে ফুটিয়ে তুলেছিল শিশুরা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ