মাদ্রিদে বাংলাদেশি নারীদের বৈশাখ উদ্‌যাপন

April 25, 2018, 4:02 AM, Hits: 468

মাদ্রিদে বাংলাদেশি নারীদের বৈশাখ উদ্‌যাপন

হ-বাংলা নিউজ :  বাংলা নববর্ষের সকালে রমনার বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে শুরু করে সারা দেশের প্রতিটি স্থানে চলে নতুন বছরকে বরণ করে নেওয়ার নানা আয়োজন। নতুন বছর নব আনন্দ নিয়ে হাজির হয় প্রতিটি বাঙালি পরিবারে। বৈশাখ মানে যে শুধু নতুন বছরকে সাদরে বরণ করা তা নয়। সমগ্র বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষী জাতিগোষ্ঠীর এক অপূর্ব মহামিলন উৎসবও বটে।

এরই ধারাবাহিকতায় গত ২১ এপ্রিল (শনিবার) স্পেনের মাদ্রিদে স্বতঃস্ফূর্তভাবে বাংলা নববর্ষ ১৪২৫ উদ্‌যাপন করা হয়েছে। মাদ্রিদপ্রবাসী বাংলাদেশি নারীদের উদ্যোগে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে বাংলা নববর্ষ উদ্‌যাপন করা হয়। মাদ্রিদের পার্শ্ববর্তী পিরামিড পার্কে দেশীয় নানান রঙের পোশাক পরে বর্ণিল পোশাকে সজ্জিত হয়ে প্রবাসীরা অনুষ্ঠানে যোগ দেন। তাদের উপস্থিতি দেখে মনে হয় এ যেন প্রবাসের বুকে এক টুকরো বাংলাদেশ। অনুষ্ঠানে দেশীয় নানা রকম খাবার দিয়ে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করা হয়। শতাধিক পরিবারের উপস্থিতি অনুষ্ঠানটিকে আনন্দমুখর করে তোলে।

অনুষ্ঠান যৌথভাবে উপস্থাপনা করেন লুনা আলম আঁখি, তানিয়া সুলতানা ঝরনা, নিগার সুলতানা, জান্নাত শিউলি, মারুফা আরেফিন ও সেতু হাসান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশি মানবাধিকার সংগঠন ভালিয়েন্তে বাংলার সভাপতি মোহাম্মদ ফজলে এলাহী, বৃহত্তর নোয়াখালী সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম, মানিক মিয়া, বাহার উদ্দিন, এমদাদ হোসেন দীপু, সরওয়ার আহমেদ, শামীম আহমেদ, সিজান আহমেদ, পলাশ ও তানভীর প্রমুখ।

মোহাম্মদ ফজলে এলাহী বলেন, দেশের আবহমান সংস্কৃতি আর ঐতিহ্যকে এগিয়ে নেওয়া আর সেই সঙ্গে বিদেশের মাটিতে নতুন প্রজন্মকে দেশের আবহমানকালের সংস্কৃতিকে পরিচয় করিয়ে দেওয়াই এই ধরনের বর্ষাবরণ ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন। তা ছাড়া প্রকাসী নারীরা কোনো না কোনোভাবে কর্মজীবী। তাই পরিবার পরিজন নিয়ে সবাই একসঙ্গে হওয়ার আনন্দটা সব সময় অন্যরকম। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ