৩ মার্কিন 'গুপ্তচরকে' মুক্তি দিলেন কিম

May 10, 2018, 1:26 AM, Hits: 225

৩ মার্কিন 'গুপ্তচরকে' মুক্তি দিলেন কিম

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন পিয়ংইয়ংয়ে বন্দী তিন মার্কিন নাগরিককে (কথিত গুপ্তচর) মুক্তি দিয়েছেন। উত্তর কোরিয়া সফররত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে আসন্ন বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে উত্তর কোরিয়া সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময় তিনি উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

উত্তর কোরিয়াকে পম্পেও বলেন, কোরিয়া উপদ্বীপে শান্তি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া যৌথভাবে কাজ করতে অঙ্গীকারবদ্ধ। আর উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করে বলেছে, তাদের আশা, কোরিয়া উপদ্বীপে শান্তি স্থাপনে যুক্তরাষ্ট্র কার্যকর ভূমিকা রাখবে। 

নাম গোপন রাখার শর্তে এক মার্কিন কর্মকর্তা দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপকে বলেন, তার ধারণা, সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ট্রাম্প-কিম বৈঠকের তারিখ ও সময় নির্ধারণ করবেন। একই সঙ্গে তিনি উত্তর কোরিয়ার কারাগারে বন্দি মার্কিন নাগরিকদের মুক্ত করে আনবেন। 

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটে মার্কিন বন্দিদের মুক্তি নিয়ে অনিশ্চয়তার অবসান ঘটলো। আনন্দচিত্তে ট্রাম্প মার্কিন নাগরিকদের মুক্তি পাওয়ার ঘোষণা দিলেন। তিনি এই ঘটনাকে যুক্তরাষ্ট্রের ‘কূটনৈতিক বিজয়’ আখ্যা দিয়েছেন।

উল্লেখ্য, গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্র-বিরোধী কর্মকাণ্ড চালানোর অভিযোগে কিম হক সং, টনি কিম ও কিম ডং চুল নামের তিন মার্কিন নাগরিককে বন্দি করে রেখেছিল উত্তর কোরিয়া। এদের দু’জনকে ২০১৭ সালে আটক করা হয়। বাকি একজনকে ২০১৫ সালে বন্দি করা হয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ