মঙ্গল শোভাযাএার রঙে রঙিন আটলান্টিক সিটি

May 11, 2018, 1:59 AM, Hits: 870

মঙ্গল শোভাযাএার রঙে রঙিন আটলান্টিক সিটি

আটলান্টিক সিটি থেকে সুব্রত চৌধুরি-হ-বাংলা নিউজ : বাংলার  নববর্ষ বরনের  অন্যতম অনুষঙ্গ 'মঙ্গল শোভাযাএা'।এই  'মঙ্গল শোভাযাত্রা' শুধুমাএ উৎসবের অনুষঙ্গই নয়, এর মধ‌্য দিয়ে বাঙালি সংস্কৃতিকে মেলে ধরার পাশাপাশি সমাজে অবক্ষয় থেকে মুক্তি, পেছনের দিকে হাঁটা প্রতিরোধের আহবানও জানানো হয়। ইথিওপিয়ার আদ্দিস আবাবায় বিশ্বের সাংস্কৃতিক ঐতিহ‌্য রক্ষায় আন্তঃদেশীয় কমিটির একাদশ বৈঠকে ‘রিপ্রেজেন্টেটিভ লিস্ট অফ ইনট‌্যানজিয়েবল কালচারাল হেরিটেজ অফ হিউমিনিটি’র তালিকায় বাংলাদেশের মঙ্গল শোভাযাত্রা অন্তর্ভুক্ত হয়েছে। এর মাধ্যমে  বাংলা বর্ষবরণের অন‌্যতম অনুষঙ্গ 'মঙ্গল শোভাযাত্রা' জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ‌্যের তালিকায় স্থান করে নিয়েছে।

ইউনেস্কোর এই সিদ্ধান্তে সারা পৃথিবীর বাঙ্গালীরা   গৌরবান্বিত।বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরের যুক্তরাষ্ট্রের নিউজারসি অঙ্গরাজ্যের আটলান্টিক কাউনটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা এই গৌরবের ক্ষণ  উদযাপন করেছে মঙ্গল শোভাযাএায় অংশগ্রহনের মাধ্যমে। গত আট মে,মংগলবার যুক্তরাষ্ট্রের  আটলান্টিক সিটিতে বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউনটির উদ্যোগে অনুষ্ঠিত হয় বৈশাখী উৎসব।

এই বৈশাখী উৎসবের অন্যতম অনুষঙ্গ হিসাবে আয়োজন করা হয়েছিল 'মঙ্গল শোভাযাএা'র।ঐদিন বিকেল সাতটায়  বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউন্টির ট্রাস্টি  বোর্ডের বিদায়ী চেয়ারম্যান  সাব্বির হোসেন ভূঁইয়া 'মঙ্গল শোভাযাএা'র শুভ উদ্বোধন ঘোষনা করেন।এরপর   মঙ্গল শোভাযাএায়  অংশগ্রহনকারীরা  রং-বেরংয়ের মুখোশ পরে,বাহারি পোশাকে নিজেকে সাজিয়ে,বাদ্য-বাজনা বাজিয়ে,ব্যানার-ফেস্টুন নিয়ে শোভাযাএায় আনন্দ- উচ্ছ্বাসে মেতে ওঠে ,তাদের কন্ঠে ছিল বৈশাখের কালজয়ী গান।

মঙ্গল শোভাযাএাটি ওহ সেন্ট জোসেফ রিসোর্ট হোটেল এর বিশাল পার্কিং লট প্রদক্ষিন করে। মঙ্গল  শোভাযাএায় অংশগ্রহনকারী প্রবাস প্রজন্মের   উচ্ছ্বাস  ছিল নজর কাড়ানিয়া। সেদিন    মঙ্গল শোভাযাএায় অংশগ্রহনকারীদের বাহারি পোশাক আর ফেস্টুন এর রঙে রঙিন হয়ে উঠেছিল আটলান্টিক সিটি।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ