শিকাগোয় বাড়ছে গরম, বাড়ছে অপরাধ, এক সপ্তাহে গুলিবিদ্ধ ৮১

May 13, 2018, 1:12 AM, Hits: 297

শিকাগোয় বাড়ছে গরম, বাড়ছে অপরাধ, এক সপ্তাহে গুলিবিদ্ধ ৮১

হ-বাংলা নিউজ :  বছরের শুরুর চার মাস বেশ শান্ত ছিল শিকাগো শহর। গোলাগুলি ও খুনোখুনির ঘটনা এই সময়ে খুব কম হয়েছে। কিন্তু যেই গরম শুরু হলো, অমনি যেন নড়েচড়ে উঠল শিকাগোর অপরাধীরা। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ব্যাপক পরিবর্তন হয়েছে শিকাগো শহরের অপরাধ পরিসংখ্যানে। মে মাসের প্রথম সপ্তাহে শিকাগো শহরে বিভিন্ন হামলায় ৮১ জন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানিয়েছে পুলিশ বিভাগ।

শিকাগো পুলিশ বিভাগের তথ্যমতে, গত সপ্তাহে শিকাগো শহরে ৮১টি গোলাগুলির ঘটনা ঘটে। এর মধ্যে ২৮টিই হয়েছে ৪-৬ মে—এই তিন দিনে।

শিকাগো সান টাইমসের বরাত দিয়ে নিউজউইক জানায়, ৬ মে শিকাগো শহরের ইস্ট গারফেল্ড পার্ক ভবনের সামনে দুই তরুণ গুলিবিদ্ধ হয়ে মারা যান। এর কয়েক ঘণ্টা আগেই একই স্থানে গুলিবিদ্ধ হয়ে প্রাণ হারান আরও দুই ব্যক্তি। এর আগের দিন একইভাবে গোলাগুলিতে নিহত হন আরও দুই ব্যক্তি। আহত হন আরও ১৬ জন। একই দিনে মাউন্ট সিনাই হাসপাতালের সামনে গুলিবিদ্ধ হয়ে আহত হওয়া এক আত্মীয়ের জন্য অপেক্ষা করার সময় গুলিবিদ্ধ হয়ে মারা যান আরেক নারী।

অথচ এ বছর অপরাধ কম হবে বলে আশাবাদী ছিল শিকাগো পুলিশ। পুলিশের তথ্যমতে, আমেরিকার তৃতীয় বৃহত্তম এই শহরে এমনিতেই অপরাধের হার বেশি। গত বছর শিকাগো শহরে মোট ১ হাজার ৪০টি গোলাগুলির ঘটনা ঘটে। আর এর আগের বছর ঘটে ১ হাজার ১১৫টি, যা ছিল গত সাত বছরের মধ্যে সবচেয়ে বেশি। বিশেষত শহরের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে অপরাধ বেশি হয়। শুধু ২০১৬ ও ২০১৭ সালেই এই শহরে ১ হাজার ৪০০ জন আত্মহত্যা করেছে। কিন্তু এ বছরের শুরুটি ছিল ব্যতিক্রম। প্রথম চার মাসে অপরাধের হার অনেক কম ছিল। কিন্তু কিছুদিন ধরে পুরোনো প্রবণতা ফিরে এসেছে।

শিকাগো পুলিশের মুখপাত্র অ্যান্থনি গাগলিয়েমি ইউএসএ টুডেকে বলেন, বছরের প্রথম চার মাসে হত্যার সংখ্যা আগের বছরের একই সময়ের তুলনায় ২২ দশমিক ৩ শতাংশ কমে আসে। আর বন্দুক হামলার ঘটনা কমেছে ২৬ দশমিক ৫ শতাংশ। এটা ছিল রীতিমতো রেকর্ড। এমনকি ১৪ মাস ধরে শিকাগোর সার্বিক অপরাধ পরিস্থিতি ভালো ছিল। কিন্তু হঠাৎ করেই এই অবস্থার আশঙ্কাজনক অবনমন ঘটেছে।

পুলিশ বলছে, গত এক সপ্তাহে ঘটা সহিংস ঘটনাগুলোর অধিকাংশই বিভিন্ন সন্ত্রাসী দলের (গ্যাং) মধ্যে বিরোধের ফল। এসব ঘটনায় আহত-নিহতদের অধিকাংশের বয়স ৩০ বছরের নিচে। এমনকি শিশুরাও ছাড় পাচ্ছে না। ২ মে নগরীর সাউথ সাইডে মা-বাবার সঙ্গে বসে থাকা এক চার বছরের শিশুর কাঁধে গুলি লাগে। ৩ মে স্কুল থেকে বাড়ি ফেরার পথে মাথায় গুলি লাগে ১৫ বছর বয়সী এক বালকের। আঘাত গুরুতর না হওয়ায় দুজনই শেষ পর্যন্ত বেঁচে যায়। পুলিশের ভাষ্যমতে, শিশুরা মূলত বিবদমান দুই গোষ্ঠীর সংঘাতের মধ্যে পড়ে আক্রান্ত হচ্ছে।

পুলিশ বিভাগের তথ্যমতে, গরমকাল শুরু হলেই অপরাধের প্রবণতা বাড়তে থাকে। এই অঞ্চলের অতীত ইতিহাস অন্তত সেই সাক্ষ্যই দেয়। এ বছরের এপ্রিলেও ভীষণ ঠান্ডা পড়েছিল। কিন্তু এখন গরম পড়তে শুরু করেছে। আর এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে শুরু করেছে অপরাধ। বিভিন্ন সন্ত্রাসী দলের মধ্যে গোলাগুলির ঘটনা যেমন বাড়ছে, তেমনি বাড়ছে আত্মহত্যার ঘটনাও।

এ-সম্পর্কিত নিউজউইকের প্রতিবেদনে বলা হয়, প্রতিবছরই গরমের সময়ে পুরো আমেরিকাতে অপরাধের হার বাড়ে। বিশেষত ছোটখাটো ঝামেলায় গোলাগুলির ঘটনা বাড়তে থাকে উল্লেখযোগ্য হারে। এ তুলনায় শীতের সময়ে অপরাধের হার কম থাকে। কিন্তু এ বছর গরম শুরু হতেই শিকাগো শহরে যা শুরু হয়েছে, তা ভীষণ আশঙ্কাজনক। এই অবস্থায় অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার ওপর গুরুত্বারোপ করছেন আইনশৃঙ্খলা বিশেষজ্ঞরা। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ