জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন নিয়ে ফের উত্তপ্ত গাজা

May 14, 2018, 12:42 AM, Hits: 261

জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধন নিয়ে ফের উত্তপ্ত গাজা

হ-বাংলা নিউজ :  ইসরায়েল রাষ্ট্রের জন্মের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আজ সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ভিডিও বার্তার মাধ্যমে জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন করবেন।অন্যদিকে, এর নিন্দা জানিয়ে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছেন ফিলিস্তিনিরা। জেরুজালেমে দূতাবাস উদ্বোধনকালে ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প ও জামাতা জার্ড কুশনার মার্কিন প্রেসিডেন্টের প্রতিনিধিত্ব করতে উপস্থিত থাকবেন।

এদিকে, জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধনকে ঘিরে গাজা উপত্যকার সীমান্তে নতুন করে উত্তেজন বৃদ্ধি পেয়েছে। সেখানে ইসরায়েল তাদের সেনা সংখ্যা দ্বিগুণ করেছে। অতিরিক্ত দুই ব্রিগেড পদাতিক সেনা মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে। আরেক ব্রিগেড মোতায়েন হবে পশ্চিম তীরে। এই কড়াকড়ির মধ্যেও বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে গাজাবাসী। 

এর আগে, গত ৬ ডিসেম্বরে প্রেসিডেন্ট ট্রাম্প তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঘোষণা দেন। একই সঙ্গে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবেও স্বীকৃতি দেন। ট্রাম্পের এই সিদ্ধান্ত বিশ্বজুড়ে সমালোচনার জন্ম দেয়। বিক্ষোভে ফেটে পড়েন ফিলিস্তিনিরা। এতে ইসরায়েলি বন্দুকধারীদের হাতে গত মার্চ মাস পর্যন্ত ৪০ জনের মতো ফিলিস্তিনি প্রাণ হারান।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তেল আবিদ থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের কঠোর আপত্তি জানিয়েছে।

জেরুজালেমের পূর্বাঞ্চলকে ফিলিস্তিন তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে পেতে চায়। আর ইসরায়েল পুরো জেরুজালেমের দাবি করে আসছে। বাকি বিশ্ব মনে করে, আলোচনার মাধ্যমে রাজধানী ইস্যুটি সমাধানের আগে এ ধরনের সিদ্ধান্ত হঠকারিতা।

এদিকে, ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিহাহু যুক্তরাষ্ট্রের মতো বিশ্বের সব দেশে দূতাবাসকে জেরুজালেমে স্থানান্তরের আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে, প্যালেস্টাইন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তকে ফিলিস্তিনের ওপর 'চপেটাঘাত' হিসেবে আখ্যায়িত করেছেন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ