ট্রাম্প-কিম বৈঠকের সম্ভাবনা কম

May 22, 2018, 2:39 PM, Hits: 180

ট্রাম্প-কিম বৈঠকের সম্ভাবনা কম

হ-বাংলা নিউজ :  আগামী মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা খুব কম বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকটি পরে কোনো এক সময়ে হতে পারে বলে প্রত্যাশা করছেন প্রেসিডেন্ট ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইনের সঙ্গে বৈঠকের সময় প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বলেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

ট্রাম্পের এমন মন্তব্যের পর বৈঠকটি হওয়া নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো সংশয় প্রকাশ করে প্রতিবেদন করেছে। আশার কথা হচ্ছে, ট্রাম্প বৈঠকটি একেবারে হবে না বলেননি। তিনি বলেছেন, উত্তর কোরিয়াকে বৈঠকের জন্য কিছু শর্ত পূরণ করতে হবে। যদি তারা সেটা না করে তাহলে আগামী মাসের পরিবর্তে অন্য কোনো সময়ে বৈঠক হতে পারে।

এই ‘অন্য কোনো সময়’ ঠিক কখন তা পরিষ্কার করেননি ট্রাম্প। এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’এর এক প্রতিবেদনে ট্রাম্পকে উদ্ধৃত করে বলা হয়েছে, আগামী মাসে বৈঠক না হওয়া মানে লম্বা সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে তা কিন্তু নয়। খুব অল্প সময়ের মধ্যেই বৈঠক হবে।

কিমের সঙ্গে বৈঠকের জন্য ঠিক কী শর্ত দিয়েছেন এ নিয়ে কিছু বলেননি মার্কিন প্রেসিডেন্ট। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর কোরিয়াকে অবশ্যই পরমাণু অস্ত্র তৈরির প্রকল্প বন্ধ করতে হবে।

এদিকে, উত্তর কোরিয়া হুঁশিয়ার করে দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্র এক তরফাভাবে পরমাণু অস্ত্র প্রকল্প বন্ধে চাপ প্রয়োগ করলে বৈঠক বাতিল করা হবে।

প্রসঙ্গত, আগামী জুনের ১২ তারিখে সিঙ্গাপুরে ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠকের কথা রয়েছে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ