নিউইয়র্কে শহীদ জিয়ার ৩৭তম শাহাদৎ বার্ষিকী পালন

June 1, 2018, 2:12 AM, Hits: 357

নিউইয়র্কে শহীদ জিয়ার ৩৭তম শাহাদৎ বার্ষিকী পালন

নিউইয়র্ক (ইউএনএ): শহীদ রাষ্ট্রপতি, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৭তম শাহাদৎ বার্ষিকী পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র বিএনপি সহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন নিউইয়র্কে আলোচনা সভা, দোয়া মাহফিল করেছে। এছাড়াও জ্যাকসন এলাকাবাসীর উদ্যোগে এই প্রথ দল-মত নির্বিশেষে সর্বস্তরের মানুষের মাঝে ইফতারী পানি ও বক্স বিতরণ করেছে। গত ৩০ মে বুধবার ছিলো শহীদ জিয়ার শাহাদৎ বার্ষিকী। উল্লেখ্য, ১৯৮১ সালের এই দিনে তিনি চট্টগ্রাম সার্কিট হাউজে অবস্থানকালে সেনাবাহিনীর বিদ্রোহী কর্মকর্তাদের গুলিতে নিহত হন। দিবসটি পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র বিএনপি সহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচী গ্রহণ করা হয়।

শহীদ জিয়ার শাহাদৎ বার্ষিকী পালন উপলক্ষ্যে যুক্তরাষ্ট্র বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল ও ছাত্রদল সহ দলের অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠন যৌথ উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করে। গত ২৯ মে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় জ্যাকসন হাইটসের পালকী পার্টি সেন্টারে এক মাহফিলের আয়োজন করা হয়। এতে কেন্দ্রীয় বিএনপি নেতা ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক ডেপুটি মেয়র আব্দুস সালাম প্রধান অতিথি ছিলেন। খবর ইউএনএ’র।যুক্তরাষ্ট্র বিএনপি’র প্রতিষ্ঠাতা সভাপতি ডা. মজিবুর রহমান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মাঝে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান জিল্লু। মাহফিলে বিশেষ দোয়া পরিচালনা করেন মাওলানা ফায়েক উদ্দিন।

অনুষ্ঠান পরিচালনা করেন যুক্তরাষ্ট্র যুবদলের সাধারণ সম্পাদক আবু সাঈদ আহমেদ।এই অনুষ্ঠানে বিএনপি নেতা আব্দুস সালাম বলেন, বেগম খালেদা জিয়া ছাড়া নির্বাচন হবে না।শেখ হাসিনার সরকার ভেবেছিলো খালেদা জিয়াকে আটক করে বিএনপি ভেঙে ফেলা হবে,বিএনপিকে দূর্বল করা যাবে। কিন্তু সরকারের এই ধারণা ভুল। বিএনপি আগের চেয়ে আরো অনেক শক্তিশালী। বিএনপি’র সমস্যা সরকার আমাদের কথা বলার অধিকার দিচ্ছে না। জুলুম-নির্যাতন,হামলা-মামলা করে বিএনপিকে ধ্বংস করার ষড়যন্ত্র চলছে।সাবেক কেন্দ্রীয় নেতা মুক্তিযোদ্ধা কামাল সাঈদ মোহন, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা অধ্যাপক দেলোয়ার হোসেন, সামসুল ইসলাম মজনু, হেলাল উদ্দিন, নিয়াজ আহমেদ জুয়েল, শরীফ আহমেদ লস্কর,পারভেজ সাজ্জাদ, যুবদল সভাপতি জাকির এইচ চৌধুরী, যুবদল নেতা আহবাব হোসেন খোকন,কেন্দ্রীয় জাসাস-এর আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক গোলাম ফারুক শাহীন, মহিলাদল নেত্রী মাহমুদা শিরিন সহ বিপুল সংখ্যক দলীয় নেতা-কর্মী এই অনুষ্ঠানে যোগ দেন।শহীদ রাষ্ট্রপতি, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে হোপ বাংলাদেশ এল এল সি এবং বাংলাদেশ জাতীয়তাবাদী দল (যুক্তরাষ্ট্র শাখা) ৩০ মে বুধবার সন্ধ্যা সাড়ে ৬টায় জ্যাকসন হাইটসের কাবাব কিং রেষ্টেুরেন্টে আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করে।ব্যতিক্রমী এই অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রফেসর ড. জিলানী ওয়ার্সী ও হোপ বাংলাদেশ-এর কর্ণধার জ্যাকব মিল্টন। এর আগে আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান বিএনপি নেত্রী নীরা রব্বানী ও আবু সুফিয়ান এবং শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ইমরান কাজী। অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন ‘ডিক্টেটর’। তিনি বিশ্বের বিভিন্ন দেশের স্বৈর শাসক আর ডিক্টেটরদের মতো করে দেশ পরিচালনা করছেন। নিজের স্বার্থ রক্ষা আর ক্ষমতার জোরে গুম, খুন, হত্যার মতো ঘটনা ঘটাচ্ছেন। শেখ হাসিনা সরকারের অগণতান্ত্রিক কর্মকান্ডের প্রতিবাদে বাংলাদেশের নাগরিক হিসেবে প্রবাস থেকেও প্রবাসী বাংলাদেশীদের ‘ভয়েজ রেইজ’করতে হবে।জ্যাকব মিল্টন তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের কড়া সমালোচনা করে বলেন,সত্য কথা বলার জায়গা কম। শেখ হাসিনা বাংলাদেশ নামের স্বাধীন দেশ ভারতের কাছে তুলে দিচ্ছে। সরকার ভারতের সহযোগিতায় বাংলাদেশের মুসলমানদের টেরোরিষ্ট বানাচ্ছে। শেখ হাসিনার ভিষণ নেই, ক্ষমতায় থাকতে হলে যা করা দরকার, তিনি তাই করছেন বলে অভিযোগ করেন।

অপরদিকে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে জ্যাকসন হাইটস এলাকাবাসীর উদ্যোগে এই প্রথমবারের মতো দোয়া ও ইফতারী বক্স বিতরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ইফতারী বক্স বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন কেন্দ্রীয় বিএনপি নেতা ও ঢাকা সিটি করপোরেশনের সাবেক ডেপুটি মেয়র আব্দুস সালাম।জ্যাকসন হাইটস এলাকাবাসীর সভাপতি মীর নিজামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত দোয়া ও ইফতারী বক্স বিতরণ অনুষ্ঠানের শুরুতে শহীদ জিয়ার বিদেহী আতœার শান্তি এবং সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি’র চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি সহ দেশ ও দেশবাসীর কল্যাণ কামনা করে বিশেষ দোয়া পরিচালনা করেন মাওলানা মমিনুল ইসলাম 

দলমতের উর্ধ্বে এই অনুষ্ঠান আয়োজনে ছিলেন গিয়াস উদ্দিন, আবুল কাশেম, দেওয়ান মনির, আমানত হোসেন আমান, মনিরুল ইসলাম মনির, শাহাদৎ হোসেন রাজু, শফিকুল ইসলাম, আব্দুর রহমান বিশ্বাস, এএসএম মইনুল করীম টিপু,সেলিম রেজা, মফিজুল ইসলাম, মফিজুর রহমান প্রমুখ।এসময় উল্লেখ্যযোগ্য ব্যক্তির মধ্যে জ্যাকসন হাইটস এলাকাবাসীর সাধারণ সম্পাদক মোহাম্মদ আলম নমি সহ মুক্তিযোদ্ধা মশিউর রহমান, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা গিয়াস আহমেদ, শরাফত হোসেন বাবু, জসিম ভূইয়া, রফিকুল ইসলাম ডলার, মাকসুদুল হক চৌধুরী, সাইফুল ইসলাম লিটন,কেন্দ্রীয় যুবদল নেতা এম এ বাতেন, যুবদল নেতা জাকির এইচ চৌধুরী, আবু সাঈদ আহমেদ, রেজাউল আজাদ ভূইয়া, যুক্তরাষ্ট্র জাসাস-এর সভাপতি আবু তাহের, নর্থ বেঙ্গল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান আশরাফ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আসিফ বারী টুটুল, শাকিল মিয়া, মোস্তাক আহমেদ, রাহিদ মান্নান তালুকদার লেলিন প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্র বিএনপি’র সাবেক যুগ্ম আহ্বায়ক মিজানুর রহমান ভূঁইয়া (মিল্টন ভূঁইয়া) পরে এই অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে রোজাদার ছাড়াও দলমত নির্বিশেষে দেশী-বিদেশী সর্বস্তরের মানুষের মাঝে ১০০০ প্যাকেট ইফতারী বক্স পানির বোতল সহ বিতরণ করা হয়। ব্যতিক্রমী এই অনুষ্ঠানের শুরুতেই আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, জ্যাকসন হাইটস এলাকাবাসীদের পক্ষ থেকে বিগত কয়েক বছর ধরে ‘জাতির জনক’ বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান মৃত্যুবার্ষিকী ১৫ আগষ্টে যেমন তবারক বিতরণ করার কর্মসূচী নেয়া হয়, তেমনী দেশের জাতীয় নেতাদের প্রতি সম্মান রেখেই দলমতের উর্ধ্বে এবার শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদৎ বার্ষিকী উপলক্ষ্যে ইফতারী বক্স বিতরণ করার কর্মসূচী নেয়া হয়। আর এই কর্মসূচী সফল করতে স্থানীয় ব্যবসায়ীরা সার্বিক সাহায্য ও সহযোগিতা করার জন্য ব্যবসায়ী সহ পৃষ্ঠপোষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।অনুষ্ঠানে আব্দুস সালাম বলেন, এটা একটা ভালো ও প্রশংসনীয় উদ্যোগ। দলমতের উর্দ্ধে জাতীয় নেতাদের সম্মান জানানো উচিৎ। আর প্রবাসের এই শ্রদ্ধাবোধের সংস্কৃতি বাংলাদেশে চালু করতে পারলে জাতিই উপকৃত হবে, দেশের গণতন্ত্র শক্তিশালী হলে। বাংলাদেশের রাজনীতিতে পারষ্পারিক শ্রদ্ধাবোধের রাজনীতির বড় প্রয়োজন। তিনি বলেন, আমরা বাংলাদেশে গণতন্ত্র চাই।সুষ্ঠু, অবাধ আর নিরপেক্ষ নির্বাচন চাই।এছাড়াও বাংলাদেশ জাতীয়তাবাদী ফোরাম ইউএসএ ইনক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম শাহাদৎ বার্ষিকী পালন উপলক্ষ্যে ৩০মে সন্ধ্যায় ব্রুকলীনের গ্রীন হাউজ রেষ্টুরেন্টে আলোচনা সভা, দোয়া ও ইফতার মাহফিল-এর কর্মসূচী গ্রহণ করে। সংগঠনের সভাপতি মৌলভী মোহাম্মদ ওমর ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিন।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ