সৌদি মন্ত্রিসভায় রদবদল, মক্কা-মদিনার দায়িত্ব বাদশাহর হাত থেকে রাজপরিবারের হাতে

June 2, 2018, 9:38 AM, Hits: 462

সৌদি মন্ত্রিসভায় রদবদল, মক্কা-মদিনার দায়িত্ব বাদশাহর হাত থেকে রাজপরিবারের হাতে

হ-বাংলা নিউজ :  সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাঁর মন্ত্রিসভায় রদবদল এনেছেন। মন্ত্রণালয়ের নামও পরিবর্তন করা হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন এসেছে দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ে। বেকারত্ব দূর ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এ পরিবর্তন আনা হয়েছে বলে জানা গেছে। এর আগে এ বছরের ফেব্রুয়ারি মাসে মন্ত্রিসভায় রদবদল করা হয়।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়, আজ শনিবার ভোরে এক প্রজ্ঞাপনের মাধ্যমে মন্ত্রিপরিষদের ওই রদবদল আনা হয়।

সরকারের প্রজ্ঞাপনের বরাত দিয়ে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) খবরে বলা হয়েছে, তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় দুটোকে আলাদা মন্ত্রণালয় ঘোষণা করেছেন বাদশাহ আবদুল আজিজ। পবিত্র নগর মক্কা ও মদিনার দায়িত্ব এত দিন এককভাবে ছিল বাদশাহর হাতে, যা এবার রাজপরিবারের কাছে ন্যস্ত করা হয়েছে। এ ছাড়া বিশেষ সংরক্ষিত এলাকার দেখাশোনায় একটি কাউন্সিল গঠিত হয়েছে। যার মূল দায়িত্বে এখন থেকে থাকবেন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করে রাখা হয় তথ্য মন্ত্রণালয়। এ মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন দেশটির আল উলা প্রদেশের গভর্নর প্রিন্স বদর বিন মোহাম্মদ বিন আবদুল্লাহ আল সৌদ। ইসলামবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে ধর্মীয় পুলিশ প্রধান আবদুল আতিফ আল শেখকে। রাজপরিবার ও দেশে নানা সংস্কারের আবদুল আতিফ আল শেখ প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে সহায়তা করে আসছেন।

শ্রমমন্ত্রী আলী বিন নাসের আল গাফিসকে সরিয়ে দিয়েছেন বাদশা সালমান বিন আবদুল আজিজ। তাঁর জায়গায় নিয়োগ দেওয়া হয়েছে দেশটির বেসরকারি খাতের সফল ব্যবসায়ী আহমাদ আল রাজেহীকে। পেশায় একজন প্রকৌশলী আহমাদ আল রাজেহী সৌদি আরবের ঐতিহ্যবাহী ব্যবসায়ী পরিবার আল রাজেহীর অন্যতম সদস্য।

২০২২ সালের মধ্যে দেশটিতে ১২ লাখ নতুন কর্মসংস্থান সৃষ্টির চেষ্টা করছেন যুবরাজ সালমান। এদিকে মক্কা ও অন্যান্য পবিত্র স্থানের জন্য একটি কমিশন গঠন করা হয়েছে। জুবেইল ও ইয়ানবুর রয়্যাল কমিশনের প্রধান করা হয়েছে আবদুল্লাহ আল সাদানকে। এ ছাড়া সৌদি যুবরাজের আদেশক্রমে একটি নতুন পরিষদ গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়েছে, যার নামকরণ করা হয়েছে জেদ্দা ঐতিহাসিক প্রকল্প বিভাগ। এটি নিয়ন্ত্রণ করবে সংস্কৃতি মন্ত্রণালয়।

শুরা কাউন্সিলের ডেপুটি স্পিকার হয়েছেন আবদুল্লাহ বিন সালিম আল মুতানি। এ ছাড়া মন্ত্রিসভা ও প্রশাসনিক প্রায় ২০টি পদে এসেছে পরিবর্তন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ