হোয়াইট হাউসের ইফতারে বড় মুসলিম সংগঠনগুলো যায়নি

June 7, 2018, 1:55 AM, Hits: 153

হোয়াইট হাউসের ইফতারে বড় মুসলিম সংগঠনগুলো যায়নি

হ-বাংলা নিউজ :  আমেরিকার মুসলমানদের বৃহত্তর সংগঠন গতকাল বুধবার রাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম ইফতার পার্টিতে অংশগ্রহণ করেনি। এতে আমেরিকার মুসলমানদের সঙ্গে ট্রাম্পের সম্পর্ক যে খারাপ, সেটাই আবার বোঝা গেল।

ক্লিনটনের আমল থেকে হোয়াইট হাউসের পক্ষ থেকে রমজান উপলক্ষে ছুটির দিনগুলোয় বিদেশি কূটনীতিক, মন্ত্রিপরিষদের কর্মকর্তা ও মুসলিম সংগঠনের অংশগ্রহণে ইফতার পার্টি আয়োজন করার রীতি চলে আসছিল। গত বছর ট্রাম্প এ আয়োজন করবেন না বলে জানালেও গতকাল একটি ইফতার পার্টির ঘোষণা দেওয়া হয়।

আনুষ্ঠানিকভাবে অতিথিদের তালিকা জানা না গেলেও প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি স্যান্ডার্স জানান, ৩০ থেকে ৪০ জন অতিথি আসবেন বলে তাঁরা মনে করছেন। খবর এএফপির।

হোয়াইট হাউসের পক্ষ থেকে অবশ্য বড় সংগঠনগুলোর হাজির না হওয়ার ব্যাপারে তাৎক্ষণিক কোনো বক্তব্য জানা যায়নি।

অতীতে সচরাচর দাওয়াত পাওয়া মুসলিম সংগঠনগুলো জানায়, তারা এবার আমন্ত্রিত হননি।

দেশটির সবচেয়ে পুরোনো ও বৃহত্তর মুসলিম সংগঠন ‘দ্য ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা’ও এবার হোয়াইট হাউসের পক্ষ থেকে দাওয়াত পায়নি। সংগঠনটির আন্তধর্মীয় পরিচালক কলিন ক্রিস্টোফার হাফিংটন পোস্টকে জানান, তিনি মনে করেন, প্রাথমিকভাবে শুধু কূটনীতিকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

এক ই-মেইলে কলিন ক্রিস্টোফার লিখেছেন, ‘জনগণের মৌলিক চাহিদা এবং মানবাধিকারকে পাশ কাটিয়ে তাঁরা তাঁদের সময়টা ভালোই উপভোগ করবেন বলে আমরা বিশ্বাস করি।’

মানবাধিকার সংগঠন দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশসন হাফিংটন পোস্টকে জানায়, এর আগের প্রশাসনের আমলে তারা হোয়াইট হাউস, স্বরাষ্ট্র দপ্তর এবং পেন্টাগনের ইফতার পার্টিগুলোয় যোগদান করেছে। কিন্তু গতকাল সন্ধ্যার ইফতার পার্টিতে তাদের কোনো প্রতিনিধিকেই দাওয়াত দেওয়া হয়নি।

প্রেসিডেন্ট হওয়ার আগে থেকেই ট্রাম্পের সঙ্গে মুসলমানদের সম্পর্ক ভালো ছিল না। নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তিনি বলেছিলেন, ‘মুসলিমরা আমাদের ঘৃণা করে’ এবং ‘যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশ পুরোপুরি বন্ধে’র আহ্বান জানান।

এর আগেও ওবামা প্রশাসনের আমলে মুসলিমরা হোয়াইট হাউসের ইফতার পার্টি বর্জন করেছিলেন। ২০১৪ সালে গাজা যুদ্ধ এবং মুসলিম নেতাদের নজরদারিতে ওবামার ভূমিকায় মুসলিমরা ইফতার পার্টি বর্জন করেছিলেন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ