পরমাণু কর্মসূচি আরো জোরদার করতে তৎপর ইরান

June 7, 2018, 1:59 AM, Hits: 333

পরমাণু কর্মসূচি আরো জোরদার করতে তৎপর ইরান

হ-বাংলা নিউজ :  বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থান করছে ইরান ও যুক্তরাষ্ট্র।এরমধ্যেও ফের পরমাণু কর্মসূচি আরো জোরদার করতে তৎপর হচ্ছে ইরান।সম্প্রতি জাতিসংঘকে লেখা এক চিঠিতে দেশটি জানিয়েছে, তারা ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ক্ষমতা আরো বাড়াতে যাচ্ছে।

ইরানি সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, আগামীকাল শুক্রবার তেহরানে অনুষ্ঠিত হতে যাচ্ছে পরমাণু সমঝোতা সংক্রান্ত যৌথ কমিশনের বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক । এতে জার্মানির নেতৃত্ব চারটি গোষ্ঠী বৈঠকে অংশ নেবে।

এদিকে ইরানের অবস্থানে চিন্তিত মার্কিন যুক্তরাষ্ট্র৷ মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই পরিস্থিতি কোন ভাবেই মেনে নেওয়া সম্ভব নয়৷ ফলে পরমাণু নিরস্ত্রীকরণ ইস্যুতে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে দ্বন্দ্বপূর্ণ পরিস্থিতি আরও বাড়ছে৷ গত মাসে ওই চুক্তিটি থেকে বেরিয়ে আসার ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ্য, তেহরানের বিরুদ্ধে বিদ্বেষী নীতি বাস্তবায়নের অংশ হিসেবে তিনটি ইরানি কোম্পানির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।তবে এর আগেও আইআরজিসি’র সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে বহুবার ইরানি ও বিদেশি ব্যক্তি এবং কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন অর্থ মন্ত্রণালয়। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ