ভারতের যুদ্ধজাহাজে চীনের গোপন নজরদার

June 8, 2018, 2:59 PM, Hits: 171

ভারতের যুদ্ধজাহাজে চীনের গোপন নজরদার

হ-বাংলা নিউজ : ডোকালামের পর ভারত-চীনের মধ্যে সবকিছু স্বাভাবিক যে হয়নি তা চীনের মনোভাবে মাঝেমধ্যেই স্পষ্ট হয়ে উঠছে। ভারতের গতিবিধির ওপর চীনের নজরদারিও সম্পূর্ণ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গত সপ্তাহেই ভারতীয় যুদ্ধজাহাজের ওপর চীনের গোপনে নজরদারির বিষয়টি সামনে এসেছে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মে মাসের শেষ সপ্তাহে ভারতীয় নৌ-বাহিনীর যুদ্ধজাহাজ অ্যান্টি সাবমেরিন আইএনএস কামরোটা যখন ভিয়েতনাম থেকে মহড়া শেষে ফিরছিল তখন তারা দেখে দূরে থাকা এক চীনা রণতরী তাদের ওপর নজর রাখছে।

মে মাসের শেষ সপ্তাহে ভারত এবং ভিয়েতনামের নৌ-সেনাবাহিনীর মধ্যে মহড়া চলে। ট্রেনিং, রিপেয়ারিং, মেন্টেন্যান্স, এমনই বেশ কিছু বিষয় যুক্ত ছিল এই মহড়ার সঙ্গে। তবে চীনের এই নজরদারির বিষয়ে এর আগে ভারতীয় নিরাপত্তা সংস্থা সরকারকে অবগত করেছিল বলে জানা যায়। ভারতের শক্তিবৃদ্ধি সম্পর্কে অবগত থাকতেই চীনের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ৭২ দিন ধরে ভারত-চীনের ডোকালাম সমস্যা দুই দেশের সম্পর্কে যথেষ্ট প্রভাব ফেলেছিল। সাম্প্রতিককালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং চীনের প্রেসিডেন্ট জি জিংপিং-এর মধ্যে বৈঠক হয়। এই বৈঠকের ফলাফল হিসেবে দুই দেশের সম্পর্কের উন্নয়নে আশাবাদী অনেকেই। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ