যে পাঁচ কারণে চোখ রাখবেন বিশ্বকাপের প্রথম পর্বে

June 14, 2018, 7:54 PM, Hits: 195

যে পাঁচ কারণে চোখ রাখবেন বিশ্বকাপের প্রথম পর্বে

হ-বাংলা নিউজ :  বিশ্বকাপে বাঁশি বেজে গেছে। শুরুতেই গ্রুপ পর্ব। দুই সপ্তাহে গ্রুপ পর্বে থাকছে ৪৮ ম্যাচ। লড়াই শেষে ঝরে পড়বে ৩২ দলের অর্ধেকই। ফেবারিট কোনো দল এ তালিকায় থাকলে সমর্থকদের আফসোসের শেষ থাকবে না। গ্রুপ পর্বে মহারণ খুব একটা না থাকলেও আকর্ষণীয় অনেক উপাদানই থাকছে। সেটির চেয়ে গুরুত্বপূর্ণ, বিশ্বকাপের গতিপথ ঠিক করে দেবে এই পর্ব। অন্তত পাঁচটি কারণে আপনাকে চোখ রাখতে হবে গ্রুপ পর্বে...

Pran upউদ্বোধনী ম্যাচ

কীভাবে মিস করবেন বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান? মাসব্যাপী বিশ্বকাপের সুরটা ঠিক হবে এই অনুষ্ঠান দিয়েই। যদিও উদ্বোধনী ম্যাচে লড়ছে ফুটবল র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকা দুই দল। ৮০ হাজার ধারণক্ষমতাসম্পন্ন লুঝনিকি স্টেডিয়ামে র‍্যাঙ্কিংয়ে ৭০তম দল স্বাগতিক রাশিয়ার প্রতিপক্ষ র‍্যাঙ্কিংয়ে ৬৭তম দল সৌদি আরব। গ্রেটেস্ট শো অন আর্থের প্রস্তুতিতেই রাশিয়ার খরচ হয়েছে ১৩০০ কোটি ডলার। বিশাল এই ক্রীড়াযজ্ঞে কোনো খামতি রাখতে চান না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ সৌদি আরবের বিপক্ষে রাশিয়া যদি হেরে যায়, প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার আশঙ্কা থাকবে তাদের। যদি আশঙ্কাটা সত্যিই হয়, রাশিয়া হবে দ্বিতীয় আয়োজক, যারা দ্বিতীয় রাউন্ডে উঠতে ব্যর্থ।

পর্তুগাল-স্পেন

গ্রুপ পর্বে সবচেয়ে আকর্ষণীয় লড়াই হতে পারে স্পেন-পর্তুগালের। ২০১০ বিশ্বকাপ জয়ীদের সঙ্গে বর্তমান ইউরো চ্যাম্পিয়নদের লড়াইয়ের আগে আলোচিত ঘটনা হচ্ছে স্পেনের কোচ হুলেন লোপেতেগির বরখাস্ত হওয়া। লোপেতেগিকে অবশ্য বিশ্বকাপেই ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতিপক্ষ কোচ হতে হলো না। একেবারে রিয়ালেই দেখা হচ্ছে দুজনের। গত ১৪ বছর শীর্ষ টুর্নামেন্টে এ নিয়ে চারবার মুখোমুখি দুই দল। সবশেষ তাঁদের দেখা ২০১২ ইউরোতে। ওই টুর্নামেন্টের সেমিফাইনালে পর্তুগিজদের হারিয়ে ফাইনালে পা রেখেছিল স্প্যানিশরা।

সালাহ ফিরবেন? 

গত কয়েক দিন ধরে মোহাম্মদ সালাহ সংবাদের শিরোনামে আছেন অন্য কারণে। রাশিয়ায় মিসরের বেস ক্যাম্প চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে, কট্টরপন্থী যে অঞ্চলে দলের বেস ক্যাম্প করা নিয়ে মিসর ও ফিফার সমালোচনা গত ফেব্রুয়ারি থেকেই হচ্ছে। এর মধ্যে পরশু সালাহর একটা কাজ সমালোচনা আরও উসকে দিয়েছে। গত রোববার সালাহ দেখা করেছেন চেচনিয়ার নেতা রমজান কাদিরভের সঙ্গে, যাঁর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘন ও বিচারবহির্ভূত হত্যার অনেক অভিযোগ রয়েছে। এ ঘটনার চেয়ে মিসরীয়দের চিন্তাটা হচ্ছে সালাহর ফিটনেস নিয়ে। শুক্রবার উরুগুয়ের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচটা খেলতে পারবেন তো সালাহ? মিসরীয়দের সুখবর, চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পাওয়া চোট থেকে অনেকটাই সেরে উঠেছেন লিভারপুল তারকা।

ইংল্যান্ড-বেলজিয়াম

গ্রপ পর্বের শেষ দিকে ২৮ জুন কালিনিনগ্রাদে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-বেলজিয়াম। গ্রুপ পর্বের আরেকটি আকর্ষণীয় ম্যাচ। ফিফা র‍্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা বেলজিয়াম দলে আছে ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ কজন ফুটবলার। ইংলিশ দলটা এবার হয়েছে তারুণ্যনির্ভর। বেলজিয়ামের সোনালি প্রজন্মের সামনে ইংল্যান্ড কত দূর যেতে পারে সেটাই দেখার।

prothom aloভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) 

বিশ্বকাপে শুধু দল কিংবা খেলোয়াড়েরাই চমক দেখান না, চমক থাকে প্রযুক্তিরও। রাশিয়া বিশ্বকাপে অভিষেক হতে যাচ্ছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর)। প্রধান ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি ও তাঁর তিনজন সহকারীকে নিয়ে হবে এই ভিএআর প্যানেল। ফিফার রেফারি কমিটি ১৩ জন রেফারির নাম প্রকাশ করেছে, যাঁরা রাশিয়া বিশ্বকাপে প্রথম ভিএআর হিসেবে কাজ করবেন। মস্কোতে ইন্টারন্যাশনাল ব্রডকাস্ট সেন্টারে একটি ভিডিও অপারেশন কক্ষ (ভিএআর) থাকবে। ১২টি স্টেডিয়ামে সব ক্যামেরা থেকে ফাইবার অপটিকস কেবলের মাধ্যমে ফুটেজ যাবে ভিএআর কক্ষে। এখান থেকে ফাইবার লিংকড রেডিও ব্যবস্থার মাধ্যমে রেফারির সঙ্গে কথা বলবেন ভিএআর।  

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ