আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগ আলোচনা সভার ২৩ জুন

June 22, 2018, 3:53 AM, Hits: 312

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগ আলোচনা সভার ২৩ জুন

বাংলা অক্ষর টনি নউি র্ইয়কঃ বাংলাদশে আওয়ামী লীগরে প্রতষ্ঠিার্বাষকিী আগামী ২৩ জুন। দবিসটি যথাযথ র্মযাদায় পালন উপলক্ষে বশিষে র্কমসূচি গ্রহণ করছেে  যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ। আগামী ২৩ জুন বাংলাদশেরে ঐতহিাসকি রাজনতৈকি সংগঠন আওয়ামী লীগরে প্রতষ্ঠিার্বাষকিী উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগরে উদ্যোগ আলোচনা সভার আয়োজন করা হয়ছেে ।

২৩ জুন। ১৭৫৭ সালরে এই দনিে ভাগীরথী নদীর তীরে অস্তমতি হয়ছেলি বাংলার স্বাধীনতার র্সূয। ১৯২ বছর পর একই দনিে বাংলার মানুষরে মুক্তি আর অধকিার আদায়রে জন্য গঠতি হয় উপ-মহাদশেরে প্রাচীন ও ঐতহ্যিবাহী রাজনতৈকি দল আওয়ামী লীগ। গণতান্ত্রকিভাবে জন্ম নওেয়া মুক্তযিুদ্ধরে নতেৃত্বদানকারী এই দলটরি ৬৯তম প্রতষ্ঠিা র্বাষকিী।

গৌরব ও ইতহিাসরে নানা বাঁক পরেয়িে আজ ৬৯ বছরে পা দলি হোসনে শহীদ সোহরাওর্য়াদী, মওলানা আবদুল হামদি খান ভাসানী আর জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমান ও শামসুল হকরে হাতে গড়া আওয়ামী লীগ। ১৯৪৯ সালে দশেরে প্রাচীন ও ঐতহ্যিবাহী দল আওয়ামী লীগরে যাত্রা শুরু। এই বছররে ২৩ জুন পুরনো ঢাকার কএেম দাস লনেরে ঐতহিাসকি রোজ র্গাডনেে তত্কালীন পাকস্তিানরে প্রথম প্রধান বরিোধী দল হসিবেে র্পূব পাকস্তিান আওয়ামী মুসলমি লীগ প্রতষ্ঠিা লাভ কর।ে প্রথম কাউন্সলিে মাওলানা আব্দুল হামদি খান ভাসানী এবং শামসুল হককে দলরে যথাক্রমে সভাপতি ও সাধারণ সম্পাদক নর্বিাচতি করা হয়। তখন তরুণ নতো শখে মুজবিুর রহমান ছলিনে কারাগারে বন্দ।ি বন্দি অবস্থায় তাকে র্সবসম্মতক্রিমে প্রথম কমটিরি যুগ্ম সম্পাদক নর্বিাচতি করা হয়। ১৯৫৩ সালে ময়মনসংিহে দলরে দ্বতিীয় কাউন্সলি অনুষ্ঠতি হয়। এতে মাওলানা আবদুল হামদি খান ভাসানী সভাপতি এবং শখে মুজবিুর রহমান সাধারণ সম্পাদক হন।

পরর্বতীতে ১৯৯২ ও ১৯৯৭ সালরে সম্মলেনে শখে হাসনিা এবং মো. জল্লিুর রহমান যথাক্রমে দলরে সভাপতি ও সাধারণ সম্পাদক নর্বিাচতি হন। ২০০০ সালরে বশিষে কাউন্সলিে একই কমটিি বহাল থাক।ে ২০০২ সালরে ২৬ ডসিম্বের জাতীয় কাউন্সলিে শখে হাসনিা সভাপতি এবং আব্দুল জললি সাধারণ সম্পাদক নর্বিাচতি হন।

আগামি ২৩ জুন শনবিার সন্ধ্যা ৭টা মজেবান রস্টেুরন্টে ,জ্যাকসন হাইটস ,নউিইর্য়ক । উক্ত আলোচনা সভায় য়ুক্তরাস্ট্র আওয়ামী লীগ সহ অঙ্গ ও সহযোগী সংগঠনরে সকল নতোর্কমীদরে যথা সময় উপস্থতি থাকার জন্য আহবান করা যাচ্ছে ।

আহবানে ড. সদ্দিকিুর রহমান সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আব্দুস সামাদ আজাদ , যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগরে প্রচার সম্পদক হাজী এনাম ও উপ-প্রচার সম্পাদ তয়ৈবুর রহমান টনি র্কতৃক প্রচারতি। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ