গত ৩০শে জুন ও ১লা জুলাই দুই দিন ব্যাপী ক্যালিফোর্নিয়া যুবলীগের মহা সম্মেলন ও অভিষেক অনুষ্ঠিত

July 8, 2018, 12:22 PM, Hits: 2052

গত ৩০শে জুন ও ১লা জুলাই দুই দিন ব্যাপী ক্যালিফোর্নিয়া যুবলীগের মহা সম্মেলন ও অভিষেক অনুষ্ঠিত

হ-বাংলা নিউজ, হলিউড থেকে: ইতিহাস সৃষ্টি করে সর্বজন সমাদৃত হল ক্যালিফোর্নিয়া যুবলীগ। যুবলীগের ঐতিহাসিক সম্মেলন উপলক্ষে যে কলরব উঠেছিল লস এন্জেলেস প্রবাসী বাংলাদেশিদের মুখে, তারই সফল সমাপ্তি ঘটলো গত ৩০শে জুন ও ১লা জুলাই দুই দিন ব্যাপি ক্যালিফোর্নিয়া যুবলীগের মহা সম্মেলন ও অভিষেক অনুষ্ঠানের মধ্য দিয়ে। আওয়ামী যুবলীগ যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় নেত্রীবৃন্দের সরাসরি তত্বাবধায়নে, সম্পুর্ণ গনতান্ত্রিক উপায়ে কাউন্সিল অধিবেশন এর মাধ্যমে দুই দিনব্যাপী সম্মেলনের মধ্য দিয়ে গঠিত হয়ে গেলো ক্যালিফোর্নিয়া স্টেট আওয়ামী যুবলীগ ও লস এন্জেলেস সিটি আওয়ামী যুবলীগ ত্যাগী নেতাদের নিয়ে শক্তিশালী দুটি পুর্নাঙ্গ কমিটি। জনাব সূবর্ন নন্দী তাপস কে সভাপতি ও  

সাইফুল আলম চৌধুরীকে সাধারন সম্পাদক করে গঠিত হয় আওয়ামী যুবলীগ ক্যালিফোর্নিয়া স্টেট শাখা এবং জনাব আলমগীর হোসেন কে সভাপতি ও হাবিবুর রহমান ইমরান কে  সাধারন সম্পাদক হিসাবে নির্বাচিত করে উপস্থিত নেত্রীবৃন্দ ও কাউন্সিলাররা গঠন করেন লস এন্জেলেস সিটি যুবলীগ। নবগঠিত কমিটির আনুষ্ঠানিক ঘোষনা ও নেত্রীবৃন্দদের পরিচয় করিয়ে দিয়ে সাক্ষী বানিয়ে দিলেন লস এন্জেলেসে বসবাসরত সমগ্র প্রবাসী বাংলাদেশিদের। 

উলেখ্য লস এন্জেলেসে এবারই প্রথমবারের মতো কোন রাজনৈতিক সংগঠনের সম্মেলন এতটা জমকালো ভাবে অনুষ্ঠিত হয়েছে যেখানে স্বতঃস্ফুর্তভাবে উপস্থিত ছিলেন  উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। তাদের মধ্যে অনেক প্রবীন বয়োজেষ্ঠ রাজনিতীবিদ ও  বিভিন্ন সামাজিক সংগঠনের সাবেক নেত্রীবৃন্দ ও ছিলেন যাদের সাধারনত এক সঙ্গে কোন অনুষ্ঠানে উপস্থিতি পরিলক্ষিত হয় না। অনুষ্ঠানে উপস্থিত রাজনৈতিক ও বিভিন্ন সংগঠনের  

শীর্ষস্থানীয়নেত্রীবৃন্দগন অভিজ্ঞ ও তারুন্যের মিশ্রণে নব গঠিত কমিটিদ্বয়ের উত্তরোত্তর সাফল্য ও শুভকামনা জানিয়ে শুভেচ্ছা বক্তব্য রাখেন। ক্যালিফোর্নীয়া ষ্টেট আওয়ামী যুবলীগের সম্মেলন উপলক্ষে নিউইয়র্ক থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরী প্রধান অতিথি হিসাবে এবং যুগ্ম আহ্বায়ক বাহার খন্দকার সবুজ প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফ্লোরিডা ষ্টেট আওয়ামী যুবলীগের সভাপতি দায়ান চৌধুরী ও যুগ্ম সাধারণ সম্পাদক মোঃখোরশেদ।

৩০ জুন শনিবার সন্ধ্যায় নর্থ হলিউডের একটি সুনামধন্য বাংলাদেশী রেস্টুরেন্ট বলিউড ক্যাফেতে কাউন্সিল অধিবেশন অনুষ্ঠিত হয়। নিউইয়র্ক থেকে আগত যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক এ কেএম তারিকুল হায়দার চৌধুরীর সভাপতিত্বে সম্মেলন পর্বটিপরিচালনা করেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের যুগ্মআহ্বায়ক বাহার খন্দকার সবুজ। উল্লেখযোগ্য সংখ্যক কাউন্সিলরের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে সুবর্ন  নন্দী তাপসকে সভাপতি ও সাইফুল চৌধুরী কে সাধারণ সম্পাদক করে ক্যালিফোর্নিয়া  ষ্টেট আওয়ামী যুবলীগের ৩১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষনা করা হয়। একি প্রক্রিয়ায় মোঃ আলমগীর হোসেনকে সভাপতি ও হাবিবুর রহমান ইমরানকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট লসএঞ্জেলেস সিটি আওয়ামী যুবলীগের কমিটি ঘোষণা করা হয়। 

১ জুলাই রবিবার সন্ধ্যায় লিটল বাংলাদেশের হুবার্ড কলেজ মিলনায়তনে  এক জাঁক জমক ও আড়ম্ভরপূর্ন অনুষ্ঠানের মাধ্যমে কেন্দ্রীয় আহ্বায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরী উপস্থিত অতিথিদের সামনে নবগঠিত কমিটি দুটি পরিচয় করিয়ে দেন।   লস এঞ্জেলেস প্রবাসী বাংলাদেশি কম্যুনিটির  বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, সংগঠনের সমার্থক ও আওয়ামী পরিবারের সদস্যদের উপস্থিতে উক্ত অভিষেক অনুষ্ঠানে বিকালে উৎফুল্লতার প্রতীক গুচ্ছ বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অভিষেক অনুষ্ঠানের শুভউদ্বোধন ঘোষণা করেন যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্ববায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরী। তারপর বাংলাদেশ ও আমেরিকার জাতীয় ও আওয়ামী যুবলীগের দলীয় পতাকা উত্তোলন করেন দলীয় নেতৃবৃন্দ। 

মুল অনুষ্ঠানের প্রারম্ভে পবিত্র ধর্মগ্রন্থ সমূহ  কোরআন, গীতা, বাইবেল ও ত্রিপিটক থেকে পাঠ করা হয়। তারপর মুক্তিযুদ্ধে নিহত, ভাষা আন্দোলন ও স্বাধীনতা পূর্ব ও পরে সকল গনআন্দোলনে নিহত সকল মানুষের জন্য, ১৯৭৫ এর ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সকল সদস্য, ২১আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকলের আত্মার মাগফেরাত কামনা করে এবং পরিশেষে দেশ ও জাতির কল্যান কামনা করে দোয়া করা হয়। দোয়া অনুষ্ঠানটি পরিচালনা করেন ক্যালিফোর্নীয়া ষ্টেট আওয়ামীলীগের উর্ধতন সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মিয়া আব্দুর রব। তারপর শহীদদের স্মরনেএক মিনিট নিরবতা পালন করা হয়। উক্ত অভিষেক অনুষ্ঠানে প্রায় অর্ধ ডজন মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান করা হয়। 

যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগের আহ্বায়ক এ কে এম তারিকুল হায়দার চৌধুরী মঞ্চে ডেকে নবনির্বাচিত ক্যালিফোর্নীয়া ষ্টেট আওয়ামী যুবলীগের এবং একই সাথে নবনির্বাচিত লসএঞ্জেলেস সিটি কমিটির পরিচয় করিয়ে দেওয়ার পর পরই কম্যুনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শুভেচ্ছা বক্তব্য রাখেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য সাবেক ক্যালিফোর্নিয়া আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হাবিব আহমেদ টিয়া, বাংলার বিজয় বহরের প্রতিষ্ঠাতা মুজিব সিদ্দিকী, বাংলাদেশ আওয়ামীলীগ, ক্যালিফোর্নীয়া শাখার সভাপতি তৌফিক সোলায়মান খান তুহিন, প্রবাসে ক্যালিফোর্নিয়া আওয়ামীলীগের সভাপতি  আবু হানিফা, সাবেক ক্যালিফোর্নিয়া আওয়ামীলীগ সভাপতি মোফাজ্জল হোসেন মফু, সাবেক বাংলাদেশ 

আওয়ামীলীগ ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি হেলাল আহমেদ, আব্দুল খালেক, এম বাবুল হোসেন, সাংবাদিক হানিফ সিদ্দিকী, ক্যালিফোর্নীয়াআওয়ামী যুবলীগের উপদেষ্টা কে এম তৌহিদুজ্জামান, ক্যালিফোর্নীয়া আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদকও ক্যালিফোর্নীয়া আওয়ামী যুবলীগের উপদেষ্টা মেসবাহ খান ফারুক, ক্যালিফোর্নীয়া আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের নেতা ও বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন আহমেদ ও সিনিয়রসহ সভাপতি আমীর হোসেন সরদার, ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী মহিলালীগের সিনিয়র সহ-সভাপতি হাসিনা বানু, শওকত চৌধুরী সহ ক্যালিফোর্নিয়া ষ্টেট আওয়ামী যুবলীগের সহ সভাপতি নুর আলম সিদ্দিকী শেখ সাদি, সাংগঠনিক সম্পাদক শ্যামল মজুমদার ও লস এঞ্জেলেস সিটি কমিটির সভাপতি আলমগীর হোসেন ও সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ইমরানসহ আরও অনেকে বক্তব্য রাখেন।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যালিফোর্নিয়া প্রেস ক্লাবের সকল সাংবাদিকবৃন্দসহ অন্যান্য মিডিয়াকর্মী। দুই দিনের এই সম্মেলনের চিত্রধারন করেন ফটো সাংবাদিক সুখেন্দ্র পাল ও সাইদ আবেদ নিপু, সম্পাদক হলিউড বাংলা টিভি। ক্যালিফোর্নীয়া ষ্টেট আওয়ামী যুবলীগের নবনির্বাচিত সভাপতি সুবর্ন নন্দী তাপসের সভাপতিত্বে অনুষ্ঠিত অভিষেক অনুষ্ঠানটি পরিচালনা করেন সংগঠনের নবনির্বাচিত সাধারণ সম্পাদক সাইফুল আলন চৌধুরী। 

অভিষেক অনুষ্ঠানস্থলে আওয়ামীলীগের নির্বাচনি প্রতীক ঐতিহ্যবাহী একটি দৃষ্টিনন্দন নৌকা স্থাপন করা হয়েছিল। স্থানীয় শিল্পী পঙ্কজ দাসের তৈরি নৌকাটি সকলের কাছে প্রশংসিত হয়েছে। মূলত উক্ত নৌকা প্রতীকটির মোড়ক উম্মোচন করে যুক্তরাষ্ট্র আওয়ামী যুবলীগ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের বাইরে যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের মধ্যে জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ২০১৯ সালের অনুষ্ঠিতব্য নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করল। 

সবশেষে শায়লা রুমি ও রেহানা মল্লীক এর সঙ্গীত এবং একঝাঁক কিশোরীর নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে এক মনজ্ঞ সাংস্কৃতিকঅনুষ্ঠানের পর ডিনারের মধ্য দিয়ে মধ্যরাতে সমাপ্ত হয় ক্যালিফোর্নীয়া আওয়ামী যুবলীগে এই জম কালো অভিষেক অনুষ্ঠান। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ