সকল কাজ আল্লাহর জন্য, আল্লাহকে খুশি করার জন্য

July 8, 2018, 9:15 PM, Hits: 96

সকল কাজ আল্লাহর জন্য, আল্লাহকে খুশি করার জন্য

হ-বাংলা নিউজ :  ইবনে আবদুল খালেক আমাকে তোমাকে সৃষ্টি করেছেন আল্লাহ। আমাকে তোমাকে বিভিন্ন নিআমত দিয়েছেন আল্লাহ। পৃথিবীতে আমরা ছিলাম না; কিছুদিন পর থাকব না। আমরা আল্লাহর কাছ থেকে এসেছি আবার আল্লাহর কাছেই ফিরে যাব। আল্লাহ আমাদের এ জীবন দিয়েছেন পরীক্ষা করার জন্য- কে কত ভালো কাজ করতে পারে। কে কত ভালো মানুষ হতে পারে? কে কত আল্লাহর প্রিয় হতে পারে।

তো আমাদের এ জীবন পরীক্ষার জন্য। আল্লাহ্ দেখছেন, কে ভালো কাজ করে, কে মন্দ কাজ করে। সাথে সাথে আল্লাহ এটাও দেখছেন, আমরা যে ভালো কাজ করি, তা কি আল্লাহকে খুশি করার জন্য করি নাকি মানুষকে দেখানোর জন্য করি। আমি যেমন নিয়ত করব তেমন পুরস্কার পাব। আল্লাহকে খুশি করার নিয়তে করলে আল্লাহ পুরস্কার দিবেন, চির সুখের জান্নাত দিবেন।

হযরত ওমর রা. বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি-

إِنمَا الأَعْمَالُ بِالنِّياتِ، وَإِنمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى.

আমলের প্রতিদান দেয়া হবে নিয়ত অনুযায়ী। প্রত্যেকে তা-ই পাবে, যা সে নিয়ত করেছে। -সহীহ বুখারী, হাদীস  ১

মুমিন বুদ্ধিমান। সে আল্লাহকে খুশি করার জন্য ভালো কাজ করে; আল্লাহ্কে খুশি করার জন্য মন্দ কাজ থেকে বিরত থাকে। কারণ, আমাদের ভালো কাজের ও মন্দ কাজ থেকে বিরত থাকার পুরস্কার তো দিবেন আল্লাহ। সুতরাং আমার সব কাজ হবে আল্লাহর জন্য, আল্লাহকে খুশি করার জন্য।

আল্লাহর জন্য এবং আল্লাহকে খুশি করার জন্য কোনো কাজ করাকে বলে ইখলাস। যে কোনো আমল কবুল হওয়ার জন্য ইখলাস জরুরি।

সুতরাং আমি সব কাজ করব আল্লাহর জন্য, আল্লাহকে খুশি করার জন্য। কারণ, আল্লাহই আমাকে সৃষ্টি করেছেন, তিনিই আমাকে সকল নিআমত দান করেছেন। মৃত্যুর পর আমি তাঁর কাছেই ফিরে যাব। তিনিই আমাকে আমার আমলের পুরস্কার দিবেন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ