ট্রাম্প আজ বিচারপতি মনোনয়ন দেবেন সুপ্রিম কোর্টে

July 8, 2018, 9:21 PM, Hits: 108

ট্রাম্প আজ বিচারপতি মনোনয়ন দেবেন সুপ্রিম কোর্টে

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি অ্যান্টনি কেনেডির শূন্যস্থানে আজ সোমবার একজন বিচারপতির মনোনয়ন দেবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

‘মধ্যপন্থী’ হিসেবে পরিচিত ৮১ বছর বয়স্ক বিচারপতি কেনেডির স্থলে ট্রাম্প একজন রক্ষণশীল বিচারপতিকে মনোনয়ন দেবেন বলে ধারণা করা হচ্ছে। হোয়াইট হাউসে টেলিভিশনের পর্দায় এসে ট্রাম্প বিচারপতি হিসেবে তাঁর মনোনীত ব্যক্তির নাম ঘোষণা করবেন।

বিচারপতি মনোনয়নের বিষয়ে গতকাল রোববার ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমরা সিদ্ধান্ত প্রায় নিয়ে ফেলেছি।’

ট্রাম্পের পছন্দের তালিকা ছোট হয়ে এখন চারজনে নেমে এসেছে। একাধিক সূত্র বলছে, এই তালিকায় রয়েছেন টমাস হার্ডিম্যান নামের একজন আপিল বিভাগীয় বিচারক ও অ্যান্টনি কেনেডির একজন সাবেক সহকর্মী ব্রেট কাভানাগ। এ ছাড়া আছেন রেমন্ড কেথলেজ ও অ্যামি কনি ব্যারেট।

সম্প্রতি বিচারপতি কেনেডি জানান, তিনি অবসর নিচ্ছেন। ৩১ জুলাই থেকে তাঁর এই অবসর কার্যকর হবে।

কেনেডির অবসরগ্রহণের পত্র হাতে পাওয়ার পরপরই ট্রাম্প জানিয়ে দেন, তিনি অতি সত্বর শূন্যস্থানে একজন বিচারপতির মনোনয়ন দেবেন। তাঁর এই মনোনীত ব্যক্তিকে সিনেট থেকে অনুমোদন পেতে হবে। সিনেটে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠ।

নয় সদস্যবিশিষ্ট মার্কিন সুপ্রিম কোর্ট এই মুহূর্তে চারজন রক্ষণশীল ও চারজন উদারনৈতিক—এই ভাগে বিভক্ত। নবম বিচারপতি কেনেডি এই আদালতের মধ্যপন্থী সদস্য।

কেনেডির অবসরগ্রহণের সিদ্ধান্তে মার্কিন সুপ্রিম কোর্টে রক্ষণশীলদের পাল্লা ভারী করার সুযোগ পেয়েছেন ট্রাম্প।

আরও পড়ুন: 

বিচারপতি কেনেডির অবসর ট্রাম্পের জন্য সুবর্ণ সুযোগ

সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট হতে চলেছেন ট্রাম্প

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ