রুশ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক ইস্যুতে আলোচনা

July 22, 2018, 1:14 AM, Hits: 138

রুশ ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক ইস্যুতে আলোচনা

হ-বাংলা নিউজ : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শনিবার রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্ক ও অন্যান্য ইস্যুতে আলোচনা করেছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা সিনহুয়ার।

খবরে বলা হয়, দুই দেশের শীর্ষ দুই কূটনীতিক শনিবার এক ফোনালাপে দুই দেশের মধ্যকার সম্পর্ক, সিরিয়া ও কোরীয় উপদ্বীপ ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়,  ফোনালাপে তারা সমান ও দ্বিপাক্ষিক সুবিধার ভিত্তিতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরো স্বাভাবিক করে তোলা নিয়ে আলোচনা করেছেন। 

বিবৃতি অনুসারে, দ্বিপাক্ষিক সম্পর্ক ছাড়া আন্তর্জাতিক কিছু ইস্যুতেও আলোচনা করেছেন দুই পররাষ্ট্রমন্ত্রী। তাদের মধ্যে আলোচিত অন্যান্য ইস্যুগুলোর মধ্যে রয়েছে, সিরিয়া পরিস্থিতি ও কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণ। 

এছাড়া,  ফোনালাপে পম্পেওর কাছে যুক্তরাষ্ট্রে  রুশ গুপ্তচর অভিযোগে গ্রেফতারকৃত মারিয়া বুটিনাকে মুক্ত করে দেয়ার অনুরোধ জানান লাভরভ।

উল্লেখ্য, গত সোমবার ফিনল্যান্ডের রাজধানী হেলসিনকিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে তারা রাশিয়া -যুক্তরাষ্ট্র সম্পর্ক, জাতীয় নিরাপত্তা ও আন্তর্জাতিক ইস্যুতে আলোচনা করেছেন।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ