যে ঘটনা পৃথিবীতে একবারই ঘটবে

July 25, 2018, 6:26 AM, Hits: 369

যে ঘটনা পৃথিবীতে একবারই ঘটবে

হ-বাংলা নিউজ : পৃথিবী সৃষ্টির শুরু হতে বর্তমান সময় পর্যন্ত কত শত সহস্র ঘটনা ঘটেছে তার হিসাব কালের খাতায় ইতিহাসের পাতায় কোথাও খুঁজে পাওয়া যায় না। তবে হাদিস শরিফের ভবিষ্যৎবাণী অনুযায়ী এমন একটি ঘটনার কথা জানা যায়, যা সাইয়্যেদেনা ইমাম মাহদি আ.-এর আগমনের শুভ সঙ্কেত হিসেবে চিহ্নিত হয়ে আছে। এ পর্যায়ে স্বভাবতই মনের কোণে উঁকি মেরে উঠে একটি প্রশ্ন যে, ঘটনাটি আসলে কি? হাদিস শরিফের আলোকে এর উত্তর হচ্ছে- ঘটনাটি হলো ‘সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ’। বছরে সাধারণত দু’বার সূর্যগ্রহণ এবং দু’বার চন্দ্রগ্রহণের ঘটনা ঘটে থাকে। কিন্তু এ পর্যন্ত একই মাসে ১৫ দিনের মধ্যে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের ঘটনা ঘটেনি। এই ঘটনাটি পৃথিবীতে মাত্র একবারই ঘটবে, দ্বিতীয়বার নয়। এই ঘটনাটি ঘটবে রমজান মাসের এক তারিখ থেকে ১৫ তারিখের মধ্যে। যে বছর রমজান মাসে সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণ হবে, সে বছরই সাইয়্যেদেনা ইমাম মাহদি আ.-এর আবির্ভাব হবে। হাদিস শরিফে এ কথারও উল্লেখ আছে যে, মহাবিশ্বের শুরু থেকে শেষ পর্যন্ত এরকম সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের ঘটনা মাত্র একটি বছরই ঘটবে। আসুন, এবার হাদিস শরিফের ভাষ্যে নজর দেয়া যাক। (১) আল বুরহান ফি আলামাতিল মাহদি গ্রন্থের ৩৮ পৃষ্ঠায় আল্লামা মুত্তাকি আল হিন্দি রহ. একটি হাদিস উদ্ধৃত করেছেন। রাসূলুল্লাহ সা. বলেছেন, ‘রমজান মাসের মাঝামাঝি সময়ে সূর্যগ্রহণের ঘটনা ঘটবে এবং রমজান মসের শেষের দিকে চন্দ্রগ্রহণের ঘটনা ঘটবে।

(২) আল কাওলুল মুখতাছার গ্রন্থের ৫৩ পৃষ্ঠায় একটি হাদিস উল্লেখ রয়েছে, রাসূলুল্লাহ সা. বলেছেন, ‘রমজান মাসে দু’টি গ্রহণের ঘটনা অনুষ্ঠিত হবে।’ (৩) ইমামুল আকবার আলী বিন ওমর আল দারাকুতনির সুনানে দারাকুতনিতে একটি হাদিস সঙ্কলিত হয়েছে। মোহাম্মদ ইবনে আলী ইবনে আল হানাফিয়্যাহ রহ. বলেছেন, সাইয়্যেদেনা ইমাম মাহদি আ.-এর আবির্ভাবের দু’টি নিদর্শন রয়েছে, যা আকাশমন্ডল ও ভূমন্ডল সৃষ্টির পর থেকে কখনো দৃষ্টিগোচর হয়নি। নিদর্শন দু’টি হলো- চন্দ্রগ্রহণ ও সূর্যগ্রহণ রমজান মাসেই ঘটবে। (৪) ইমাম রাব্বানি রহ.-এর রাব্বানির পত্রাবলির ৩৮০ নম্বর পত্রে উল্লেখ করা হয়েছে- যে বছর রমজান মাসের প্রথম দিকে সূর্যগ্রহণ ঘটবে এবং রমজান মাসের ১৪ তারিখে চন্দ্রগ্রহণ ঘটবে। (৫) ইমাম কুরতবি রহ. রচিত কিতাব মুখতাছার তাজকিয়াহ গ্রন্থের ৪৪০ পৃষ্ঠায় উল্লেখ করা হয়েছে যে, সাইয়্যেদেনা ইমাম মাহদি আ.-এর আগমনের পূর্বে দু’টি গ্রহণ রমজান মাসেই ঘটবে। (৯) নুয়ায়েম ইবনে হাম্মাদ রহ.-এর রচিত কিতাবুল ফিতান গ্রন্থের সতর্কতামূলক বাণী উল্লেখ করা হয়েছে- রাসূলুল্লাহ সা. বলেছেন, তোমরা যখন সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ ঘটনা প্রত্যক্ষ করবে, তখন এক বছরের খাদ্যসামগ্রী সংগ্রহ করে রাখবে।

উপর্যুক্ত আলোচনার নিরিখে জানা গেল যে এমন একটি বছর হবে, যে বছর রমজান মাসে ১৫ দিনের মধ্যে সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণের ঘটনা ঘটবে। সে বছরটা যে কবে হবে, তা পরবর্তী গবেষণায় জানা যাবে’, ওয়াছ ছালাম। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ