সাংবাদিক সেলিমের পিতার ইন্তেকাল বিভিন্ন মহলের শোক

July 30, 2018, 10:06 PM, Hits: 330

সাংবাদিক সেলিমের পিতার ইন্তেকাল   বিভিন্ন মহলের শোক

প্রেসরিলিজ : সিলেটের কানাইঘাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সিনিয়র সহ সভাপতি, বর্তমানে ফ্রান্স প্রবাসী এবং ফ্রিল্যান্স সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিমের পিতা আলহাজ্ব সিরাজুল ইসলাম (সিরাজ ডাক্তার) আর নেই।

সোমবার (২৩ জুলাই ২০১৮) বিকেল ৪টার দিকে তিনি ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে ডায়াবেটিক ও লিভার জনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৭২ বছর। তিনি স্ত্রী, ছেলে মেয়ে, নাতি নাতনী সহ অসংখ্য আত্বীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

আলহাজ্ব সিরাজুল ইসলাম ১৯৪৬ সালে ঝিংগাবাড়ী ইউনিয়নের গোয়ালজুর গ্রামের এক সম্ভান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। পড়াশোনা শেষে সরকারি শিক্ষক হিসেবে কর্মজীবনে যোগদান করেন। একপর্যায়ে তিনি চাকুরী নিয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চলে যান। এরপর দেশে ফিরে গাছিবাড়ি বাজারে তার নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান হোসেন ফার্মেসি পরিচালনা করেন। তিনি একজন সমাজসেবী ও শিক্ষানুরাগী হিসেবে সর্বমহলে সুপরিচিত ছিলেন। আর্তমানবতার সেবায় তিনি ১৯৯৯ সালে গ্রামের বাড়ির পাশে ঢাকনাইল দক্ষিণ কমিউনিটি ক্লিনিকের জন্য  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারকে জমি দান করেন।

বর্ণাঢ্য কর্ম জীবনের অধিকারী সমাজসেবী আলহাজ্ব সিরাজুল ইসলামের মৃত্যুতে গোটা এলাকা সহ দেশে বিদেশে শোকের ছায়া নেমে আসে। স্যোশাল মিডিয়া ফেসবুক জুড়ে শোক প্রকাশ ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে অনেকেই স্ট্যাটাস আপলোড করেছেন। অনেকেই তার মৃত্যুর সংবাদ শোনে  সিলেট শহরের মিরাবাজার আগপাড়ার বাসায় ছুটে যান।

সোমবার বাদ মাগরিব মিরাবাজার আগপাড়া জামে মসজিদে প্রথম জানাযার নামাজ এবং রাত ৯ টায় গাছবাড়ি কামিল মাদ্রাসা মাঠে দ্বিতীয়  জানাযার নামাজ অনুষ্ঠিত হয়। গাছবাড়ি মাদ্রাসা মাঠে জানাযার নামাজে ইমামতি করেন সিলেট ৫ আসনের সাবেক এমপি মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী। মিরাবাজার জামে মসজিদে ইমামতি করেন মসজিদের ইমাম। বিপুল সংখ্যক মানুষ উভয় জানযায় অংশ গ্রহণ করেন। পরে সিলেট শহরের মানিকপীর কবরস্থানে তাকে দাফন করা হয়। 

উল্লেখ্য, মরহুমের বড় ছেলে সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিম এবং কনিষ্ঠ ছেলে সোয়েব আহমদ  বর্তমানে ফ্রান্সে স্হায়ীভাবে বসবাস করছেন। দ্বিতীয় ছেলে দিলদার হোসেন শামীম কানাইঘাট উপজেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক এবং ফ্রেন্ডশিপ এন্টারপ্রাইজের পরিচালক, আরেক কনিষ্ঠ ছেলে সাইফুর রহমান শিপু বর্তমানে গ্রীসে রয়েছেন।

এদিকে, আলহাজ্ব সিরাজুল ইসলামের মৃত্যু সংবাদ পেয়ে ফ্রান্সে বসবাসরত তার আত্বীয়স্বজন ও কমিউনিটির নেতৃবৃন্দ পৃথক দোয়া মাহফিল আয়োজন করেন। মরহুমের কনিষ্ঠ ছেলে সোয়েব আহমদের প্যারিসের বাসায় অনুষ্ঠিত দোয়া মাহফিল পরিচালনা করেন জাফর তালহা। এতে অংশ গ্রহণ করেন ব্যবসায়ী হারুন মিয়া, মরহুমের বড় ছেলে সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিম, নাতি এনাম আহমদ, কামাল তাজ, সোহেল, আহমদ মোরাদ চৌধুরী শামীম, ছাত্রনেতা খায়রুল আলম মাজেদ প্রমুখ। 

বিভিন্ন মহলের শোক:

সাংবাদিক দেলওয়ার হোসেন সেলিমের পিতা, সমাাজসেবী আলহাজ্ব সিরাজুল ইসলামের  মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় হুইপ সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনের সংসদ সদস্য সেলিম উদ্দিন এমপি,কানাইঘাট উপজেলা  পরিষদের চেয়ারম্যান আশিক উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম রানা, মহিলা ভাইস চেয়ারম্যান মরিয়ম বেগম, কানাইঘাট কলেজের অধ্যক্ষ সামছুল আলম মামুন,উপাধ্যক্ষ লোকমান হোসাইন, বিশিষ্ট কলামিস্ট ও কানাইঘাটের উলামায়ে কেরাম গ্রন্থের লেখক আব্দুর রহিম, গাছবাড়ী আইডিয়্যাল কলেজের অধ্যক্ষ আব্দুল মতিন,গাছবাড়ী মডার্ণ একাডেমীর প্রধান শিক্ষক মাহবুবুল হক, কানাইঘাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি বর্তমানে সিলেট প্রেসক্লাবের সহ-সভাপতি এম.এ. হান্নান,বর্তমান সভাপতি রোটারিয়ান শাহজাহান সেলিম বুলবুল, সাবেক সাধারণ সম্পাদক এখলাছুর রহমান, বর্তমান সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, কোষাধ্যক্ষ মিছবাহুল ইসলাম, সহ সম্পাদক আব্দুন নূর,ক্রীড়া সংস্কৃতি ও প্রকাশনা সম্পাদক মাহবুবুর রশিদ,সদস্য কাওছার আহমদ, সিলেট জেলা আওয়ামী লীগের উপপ্রচার প্রকাশনা সম্পাদক, সাতবাক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদ পলাশ, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এমাদ উদ্দিন মানিক, কানাইঘাট উপজেলা আওয়ামী লীগের আহবায়ক ও সাবেক মেয়র লুৎফুর রহমান, কানাইঘাট পৌর মেয়র নিজাম উদ্দিন আল মিজান, কানাইঘাট উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ও কলামিস্ট মহি উদ্দিন,ঝিংগাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্বাস উদ্দিন, কানাইঘাট সদর ইউনিয়নের চেয়ারম্যান মামুনুর রশীদ মামুন, দক্ষিণ বাণীগ্রাম ইউনিয়নের চেয়ারম্যান মাসুদ আহমদ, আলহাজ্ব বশির আহমদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আমিন, ঢাকনাইল সমাজ উন্নয়ন সংস্থার সাবেক  সভাপতি নুরুল আম্বিয়া, ঢাকনাইল মডেল কিন্ডার গার্ডেনের সাবেক প্রধান শিক্ষক ও আরব আমিরাত প্রবাসী ফয়জুল ইসলাম জাহিদ, ঝিংগাবাাড়ি ইউপি চেয়ারম্যান আব্বাস উদ্দিন, মেম্বার সাইদুর রহমান, মামুন রশীদ বাবুল, আজমল চৌৌধুরী, সহ  শিক্ষক ফখরুল ইসলাম, সিলেট জর্জ কোর্টের আইনজীবী এডভোকেট আব্দুস সাত্তার, এডভোকেট তাজ উদ্দিন মাখন, নবাব চৌধুরী এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ট্রাস্টের প্রতিষ্টাতা ও লন্ডন প্রবাসী আহমেদ ইকবাল চৌধুরী, বিএনপি নেতা ও সৌদি আরব প্রবাসী কামাল উদ্দিন, গোয়ালজুর আদর্শ তরুণ সংঘের সাবেক সেক্রেটারি রোটারেক্টর আমিনুল ইসলাম, সাবেক ছাত্র লীগ নেতা ও ফ্রান্স আওয়ামী লীগের সহ প্রচার সম্পাদক মহি উদ্দিন সুহেল, সাবেক যুবলীগ নেতা ও দুবাই প্রবাসী ফারুক আহমদ, সিলেট জেলা ছাত্রলীগের উপ বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক  জামিল আহমদ, বিশিষ্ট সমাজসেবক শিক্ষানুরাগী ও সৌদি আরব বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য আবু বকর সিদ্দিক, সাবেক ছাত্র লীগের নেতা ও সৌদি আরব প্রবাসী সায়েম আহমদ, যুব রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের যুব প্রধান মোঃ মিনহাজুল আবেদিন, যুব রেড ক্রিসেন্ট সিলেট ইউনিটের জনসংযোগ ও পরিকল্পনা বিভাগীয় প্রধান আফজাল হোসেন তুহিন, রোটারেক্ট ক্লাব অব সিলেট গ্রীণ বাডস এর সভাপতি রোটারেক্টর মাহবুব কামালি, কানাইঘাট উপজেলা যুবলীগের আহবায়ক কমিটির সদস্য ও বঙ্গবন্ধু ফাউন্ডেশন উপজেলা শাখার সাধারণ সম্পাদক সুহেল আহমদ চৌধুরী, সিলেট ছাত্র ও যুব কল্যাণ ফেডারেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এইচ এম আব্দুর রহমান, সহ সাংগঠনিক সম্পাদক রোটারেক্টর ইমদাদুর রহমান ইমদাদ,

ফ্রান্স বাংলা প্রেসক্লাবের আহবায়ক ফয়ছল আহমদ দ্বীপ, সদস্য সচিব মোহা. আব্দুল মালেক হিমু, সিনিয়র সদস্য মাহবুব হোসাইন, একাত্তার টিভির ইউরোপ প্রতিনিধি নুরুল ওয়াহিদ, অধ্যাপক অপু আলম, এটিএন বাংলা ফ্রান্স প্রতিনিধি দেবেশ বড়ূয়া, নয়া দিগন্তের নুরুল ইসলাম, বাসু গোস্বামী, সুনন্দন বড়ুয়া, মিশুক হোসাইন । ফ্রান্স কমিউনিটি ব্যক্তিদের মধ্যে শোক প্রকাশ করেছেন, আয়েবার মহাসচিব কাজি এনায়েত উল্লাহ , ভাইস প্রেসিডেন্ট ফখরুল আলম সেলিম,  সিলেট বিভাগ সমাজ কল্যান সমিতি ফ্রান্সের সাধারন সম্পাদক সুব্রত ভট্টাচার্জ শুভ, জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি হেনু মিয়া, ফ্রান্স বিএনপির সাবেক সাংগঠনিক সম্পদক জালাল খান, সাংবাদিক মান্নান আজাদ, স্বরলিপি শিল্পি গোষ্টির সভাপতি এমদাদুল হক স্বপন, শাহজালাল স্পোটিং ক্লাবের সভাপতি ফয়ছল উদ্দিন প্রমুখ ।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ