মার্কিন দৌরাত্ম্যের সামনে গোটা বিশ্ব ক্লান্ত

August 8, 2018, 1:26 AM, Hits: 90

মার্কিন দৌরাত্ম্যের সামনে গোটা বিশ্ব ক্লান্ত

হ-বাংলা নিউজ :  ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করে 'বিশ্ব শান্তি প্রতিষ্ঠার' যে দাবি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করেছেন তার জবাব দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। ট্রাম্পের টুইটের পাল্টা টুইট করে তিনি বলেছেন, ক্যাপিটাল লেটারের টুইটার বার্তা দিয়ে বাস্তবতা পরিবর্তন করে দেয়া যাবে না।

ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার এক টুইট বার্তায় লিখেছিলেন, বিশ্বের যেসব কোম্পানি ইরানের সঙ্গে বাণিজ্য করবে তারা আমেরিকার সঙ্গে বাণিজ্য করতে পারবে না। তিনি দাবি করেন, বিশ্ব শান্তি প্রতিষ্ঠাই তার এ পদক্ষেপের লক্ষ্য।

এর প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ এক টুইট বার্তায় লিখেছেন, ক্যাপিটাল লেটারের আত্মগৌরবমূলক টুইট বার্তা দিয়ে এই বাস্তবতায় কোনো পরিবর্তন আনা যাবে না যে, মার্কিন আধিপত্যবাদ ও দৌরাত্ম্যের সামনে গোটা বিশ্ব ক্লান্ত হয়ে পড়েছে।

তিনি লিখেছেন, আমেরিকার ব্যবসা বন্ধ করে দিয়ে দেশটির এক লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ নষ্ট করে ফেলা আমাদের জন্য কোনো সমস্যা নয়। কিন্তু (বাস্তবতা হচ্ছে) আবেগতাড়িত টুইটবার্তা বিশ্বের কেউ মেনে নেবে না। বিশ্বাস না হলে ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া ও চীনসহ নিজের বাণিজ্যিক অংশীদারদের কাছে জিজ্ঞাসা করে দেখতে পারেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর টুইটার বার্তায় আরও বলা হয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক কোনো সুন্দরী প্রতিযোগিতা নয় যে তা দিয়ে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করে ফেলা যাবে। আর বিশ্বে এই প্রথমবারের মতো একজন যুদ্ধবাজ ব্যক্তি একথা বলছেন না যে, তিনি বিশ্বে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যুদ্ধ বাধিয়ে দিতে চান। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ