ত্বকের সৌন্দর্যে আপেল সিডার ভিনিগার

August 9, 2018, 12:56 AM, Hits: 33

ত্বকের সৌন্দর্যে আপেল সিডার ভিনিগার

হ-বাংলা নিউজ :  গরমকালে ত্বক সম্পর্কিত সমস্যাগুলো প্রকট হয়। সূর্যের কঠিন রোদ ত্বকের ক্ষতি করে সৃষ্টি করে ব্রণ, ফুসকুড়ি, চামড়ায় পোড়াভাবসহ নানা সমস্যা।

এসব সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করা যায় একটি উপাদান যা সবার রান্নাঘরে সহজে খুঁজে পাওয়া যায়।

এটি হলো আপেল সিডার ভিনেগার। আপেল সিডার ভিনেগার স্বাস্থ্য ও ত্বক রক্ষায় বেশ কার্যকরী। এটি অ্যাসেটিক, সাইট্রিক, ম্যালিক ও অ্যামাইনো এসিড সমৃদ্ধ। পাশাপাশি এতে আছে ভিটামিন, এনজাইম ও খনিজ লবণ যা ত্বকের জন্য উপকারী।

আপেল সিডার ভিনেগারের গুণাগুণ ও ব্যবহার করার নিয়ম গুলো জেনে নিই-

১। ব্রণ প্রতিরোধকারী

আপেল সিডার ভিনেগারে আছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান যা ত্বকের ব্যাক্টেরিয়া, অতিরিক্ত তেল ও লোমকূপে জমে থাকা ধুলিময়লা দূর করে। ফলে ব্রণের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এজন্য একটি পাত্রে পরিষ্কার পানির সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে তাতে তুলো ভিজিয়ে ত্বকে প্রয়োগ করতে হবে। ১০ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। নিয়মিত ব্যবহারে ব্রণ ও কালো দাগ থেকে মুক্তি পাওয়া যাবে।

২। রোদেপোড়া ভাব কমাতে

রোদেপোড়া ভাব কমাতে আপেল সিডার ভিনেগারের ব্যবহার বেশ আগে থেকে হয়ে আসছে। ৪ কাপ পানির সঙ্গে আধা কাপ ভিনেগার মিশিয়ে তাতে নরম কাপড় ভিজিয়ে পোড়াস্থানে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত দিনে কয়েকবার এ পদ্ধতির প্রয়োগ করতে হবে।

৩। ত্বকের শুষ্কভাব কমাতে

ত্বকের অতিরিক্ত শুষ্কভাব ও মৃত চামড়া দূর করতে আপেল সিডার ভিনেগার বেশ কার্যকরী। এর আলফা হাইড্রক্সিল এসিড মৃত চামড়ার কোষ দূর করে নতুন চামড়ার কোষ তৈরি করে। এছাড়া এটি ত্বকের পিএইচ মাত্রা স্বাভাবিক রাখতে সহয়তা করে। একটি পরিষ্কার পাত্রে অল্প পরিমানে আপেল সিডার ভিনেগার নিয়ে তাতে তুলো ভিজিয়ে ত্বকে লাগাতে হবে। ১৫ থেকে ২০ মিনিট রেখে পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

৪। স্কিন টোনার

আপেল সিডার ভিনেগার ত্বকের রক্ত প্রবাহ বৃদ্ধিতে সাহায্য করে। তৈলাক্ত ত্বকের অধিকারীদের জন্য এটি বেশ বড় প্রতিকার। কারণ এটি ত্বকের পিএইচ স্তর নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৫। ত্বকের বলিরেখা ও কুচকানো ভাব দূর করতে

আপেল সিডার ভিনেগার ত্বকের মৃত কোষ দূর করে তৈরি করে স্বাস্থ্যবান ও উজ্জ্বল চামড়া। পাশাপাশি ত্বকের বলিরেখা ও চোখের পাশে, কপালে, গলায় কুঁচকে যাওয়া চামড়া ঠিক করে। এজন্য ২ থেকে ৩ চামচ ভিনেগার পানিতে মিশিয়ে সরাসরি বলিরেখার ওপর লাগাতে হবে। আধা ঘণ্টা পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। ভালো ফলাফল পেতে দিনে দুইবার এ পদ্ধতি অনুসরণ করতে হবে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ