পানি ব্যবহার নিয়ে ‘ট্রাম্প টাওয়ারের’ বিরুদ্ধে মামলা

August 15, 2018, 12:46 AM, Hits: 261

পানি ব্যবহার নিয়ে ‘ট্রাম্প টাওয়ারের’ বিরুদ্ধে মামলা

হ-বাংলা নিউজ :  পরিবেশগত আইন ভাঙার অভিযোগে শিকাগোতে অবস্থিত ‘ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল এন্ড টাওয়ার’ এর বিরুদ্ধে মামলা করেছেন যুক্তরাষ্ট্রের ইলিওনিস অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল। তিনি অভিযোগ এনেছেন, ট্রাম্প টাওয়ার অনুমতি ছাড়াই শিকাগো নদী থেকে কমপক্ষে দুই কোটি গ্যালন পানি উত্তোলন  করে ও ছেড়ে দেয়। খবর বিবিসি’র।

খবরে বলা হয়, লিস ম্যাডিগান তার মামলায় আরো অভিযোগ এনেছেন যে, ভবনটির এমন উত্তোলন ও ছেড়ে দেওয়ায় তা নদীর মাছের ওপর কিরকম প্রভাব ফেলে সে বিষয়ে কোন অনুসন্ধান করেনি ট্রাম্প টাওয়ার। 

‘ট্রাম্প অর্গানাইজেশন’ এর এক মুখপাত্র বলেছেন, মামলাটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। 

বার্তা সংস্থা রয়টার্সকে পাঠানো এক ই-মেইলে সংগঠনের মুখপাত্র জ্যানেট ইজাবেলি বলেন, ম্যাডিসনের মামলা দায়ের করার বিষয়ে ট্রাম্প সংগঠন মনঃক্ষুণ্ণ হয়েছে। এই ধরণের বিষয় সাধারণত প্রশাসনিক পর্যায় সামলিয়ে থাকে। 

তিনি বলেন, একজন এই মামলা থেকে এই সিদ্ধান্তেই পৌঁছাতে পারে যে, এর পেছনে রাজনৈতিক উদ্দেশ্য জড়িত। 

ম্যাডিসন মঙ্গলবার ইলিওনিসের ‘কুক কাউন্টি সার্কিট কোর্ট’-এ মামলাটি দায়ের করেন।  তিনি বিরোধীদলীয় ডেমোক্রেটিক পার্টির একজন সদস্য এবং ২০০৩ সাল থেকে রাজ্যটির অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। 

মামলায় তিনি অভিযোগ করেছেন, ট্রাম্প টাওয়ার প্রতিদিন ভবনটির তাপমাত্রা নিয়ন্ত্রণ ও ভেন্টিলেশন ব্যবস্থার জন্য নদী থেকে ২ কোটি গ্যালন পানি উত্তোলন করে থাকে। এরকমভাবে পানি উত্তোলনের সময় নদীতে বাসকারী প্রাণীগুলো আটকা পড়ে যেতে পারে। আর ফেডারেল আইন অনুসারে, শিকাগো নদীর মৎস জনসংখ্যার ওপর এটা কি প্রভাব ফেলবে সে বিষয়ে গবেষণা করার কথা রয়েছে।

ট্রাম্প টাওয়ার  ২০১৩ সালে এমন একটি গবেষণা প্রতিবেদন জমা দেওয়ার কথা ছিল। কিন্তু তারা তা জমা দেয়নি। এছাড়া নদীতে গরম পানি ছেড়ে দেওয়ার জন্য তাদের যে লাইসেন্স ছিল সেটির মেয়াদও গত বছরের আগস্টে শেষ হয়ে গেছে। তবুও তারা পানি উত্তোলন ও ছেড়ে দেওয়া অব্যাহত রেখেছে।   

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ