সাংবাদিককে ‘নারীর মতো আচরণ’ করতে বলল পুলিশ

September 1, 2018, 6:10 PM, Hits: 906

সাংবাদিককে ‘নারীর মতো আচরণ’ করতে বলল পুলিশ

হ-বাংলা নিউজ :  কলোরাডো পুলিশের এক সদস্য মার্কিন এক সাংবাদিককে ‘নারীর মতো আচরণ’ করার কথা বলায় পুরো কলোরাডোর পুলিশ এখন তোপের মুখে পড়েছে। ওই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত চলছে বলে এএফপির খবরে বলা হয়েছে।

গত ৫ জুলাই কলোরাডো ইন্ডিপেনডেন্ট পত্রিকার সম্পাদক সুসান গ্রিনির সঙ্গে পুলিশ কর্মকর্তার বিবাদের একটি ভিডিও চলতি সপ্তাহে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। ডেনভারের পুলিশ বিভাগ ভিডিওটি প্রকাশ করে। সেখানে সুসান গ্রিনি ও এক পুলিশ কর্মকর্তার মধ্যে কথা-কাটাকাটি করতে দেখা যায়। তাঁদের বিবাদের সময় অপর এক পুলিশ কর্মকর্তার শরীরে যুক্ত ক্যামেরায় এই ভিডিও ধারণ করা হয়েছিল।

ওই দিন ডেনভারের রাস্তার ফুটপাত থেকে পুলিশ আফ্রিকান-আমেরিকান নগ্ন এক ব্যক্তিকে গ্রেপ্তার করছিল। এ সময় সুসান গ্রিনি পুলিশকে ব্যক্তিগত আইন (প্রাইভেসি ল) ভঙ্গ না করার কথা মনে করিয়ে দিয়ে ওই ব্যক্তিকে গ্রেপ্তার না করতে বলেন। ভিডিওতে সুসানকে বলতে শোনা যায়, ‘এখানে ফার্স্ট অ্যামেন্ডমেন্ট আছে। আপনি কি কখনো এ সম্পর্কে শুনেছেন?’Eprothomalo

এরপর সুসান তাঁর মোবাইল ক্যামেরায় এই গ্রেপ্তারের ছবি তুলতে গেলে পুলিশ বাধা দেয়। তারপরও সুসান তা না মানলে এক পুলিশ কর্মকর্তা তাঁর হাত পিছমোড়া করে ধরে তাঁর মোবাইল ছিনিয়ে নেয় এবং অপর পুলিশ তাঁকে হাতে হাতকড়া পরিয়ে দেয়। তিনি ছাড়ানোর চেষ্টা করলে তাঁকে ওই পুলিশ কর্মকর্তা (প্রথম) তাঁকে বলেন, ‘দাঁড়াও এবং নারীর মতো আচরণ করো।’

সুসান জবাবে বলেন, ‘আপনি কি আমার সঙ্গে মজা করছেন?’Eprothomalo

ডেনভার পুলিশ জানিয়েছে, এ ঘটনায় বিভাগীয় তদন্ত চলছে। এ ছাড়া পুলিশ সদস্যদের জন্য বাক্‌স্বাধীনতা এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা বিষয়ে আমেরিকার ফার্স্ট অ্যামেন্ডমেন্ট আইন নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ