ট্রাম্পের প্রতি অনাস্থা বাড়ছে

September 1, 2018, 6:11 PM, Hits: 519

ট্রাম্পের প্রতি অনাস্থা বাড়ছে

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের ৬০ শতাংশ মানুষ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ডের সঙ্গে একমত নন। আর প্রায় অর্ধেক মানুষই তাঁর অভিশংসন চান।

গতকাল শুক্রবার ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজের পরিচালিত এক মতামত জরিপ প্রকাশ করা হয়। সেখানেই ট্রাম্পের প্রতি দেশটির নাগরিকদের এমন অভিব্যক্তি বেরিয়ে আসে।

বেশির ভাগ আমেরিকান ট্রাম্পের প্রতি নাখোশ হলেও ৩৬ শতাংশ নাগরিক প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প ঠিক কাজটিই করছেন বলে মনে করছেন।Eprothomalo

গত এপ্রিলে এই পত্রিকা ও টেলিভিশন নেটওয়ার্কের প্রকাশিত এক যৌথ জরিপে দেখা গিয়েছিল, ট্রাম্পের কর্মকাণ্ডের সমর্থনে ছিলেন ৪০ শতাংশ মানুষ এবং অসন্তুষ্ট ছিলেন ৫৬ শতাংশ। চার মাসের ব্যবধানে ট্রাম্পের প্রতি আস্থা কমতে ও অনাস্থা বাড়তে দেখা গেল।

সর্বশেষ এই জরিপে ১ হাজার ৩ জন অংশ নিয়েছেন। গত ২৬ থেকে ২৯ আগস্ট পর্যন্ত এ জরিপ চলে। এই সময়ে ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের প্রধান পল ম্যানাফোর্ট কর ফাঁকি ও ব্যাংক জালিয়াতির দায়ে দোষী সাব্যস্ত হন। অন্যদিকে, ট্রাম্পের সাবেক আইনজীবী মাইকেল কোহেনও নিজের অপরাধ স্বীকার করে নেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই নির্বাচনী প্রচারণায় অর্থায়নের আইন ভেঙেছেন বলে জানিয়েছেন কোহেন। ট্রাম্পের সঙ্গে থাকা সম্পর্ক গোপন রাখতে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলসকে অর্থ প্রদানসংক্রান্ত অভিযোগ বিষয়ে এই স্বীকারোক্তি দেন কোহেন।Eprothomalo

জরিপে অংশ নেওয়া ৪৯ শতাংশ মানুষ মনে করছেন, ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসের অভিশংসন শুরু করা উচিত। তবে ৪৬ শতাংশ মানুষ এর সঙ্গে একমত নন।

৫৩ শতাংশ মানুষ মনে করেন, ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগে চলমান তদন্তে ট্রাম্প বাধা দিয়ে বিচারকাজকে বিঘ্নিত করার চেষ্টা করেছেন। ৩৫ শতাংশ মানুষ অবশ্য তা মনে করেন না। ট্রাম্পের দৃষ্টিতে এ তদন্ত হচ্ছে রাজনৈতিক ‘উইচ হান্ট’।

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগকে কেন্দ্র করে বিশেষ কৌঁসুলি রবার্ট মুয়েলারের নেতৃত্বে তদন্ত চলছে। এ তদন্তকে ৬৩ শতাংশ মানুষ সমর্থন করে। বিরোধিতা করেছেন ২৯ শতাংশ মানুষ।

অর্থনীতি প্রসঙ্গে ট্রাম্পের অবস্থান ফিফটি ফিফটি। ট্রাম্প যেভাবে অর্থনীতিকে পরিচালনা করছেন, তাতে ৪৫ শতাংশ মানুষ সন্তুষ্ট। তাঁরা মনে করেন, বেশ ভালোভাবে পরিচালনা করছেন ট্রাম্প। কিন্তু সমানসংখ্যক মানুষই আবার এর উল্টোটা মনে করছেন।

ট্রাম্পের জনপ্রিয়তার প্রসঙ্গ যখন এল, তখন রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে ব্যবধানটা অনেক বেশি চোখে পড়ে।

৭৮ শতাংশ রিপাবলিকান প্রেসিডেন্টের কর্মকাণ্ডের সঙ্গে একমত পোষণ করেছে। অন্যদিকে, ৯৩ শতাংশ ডেমোক্র্যাট এবং ৫৯ শতাংশ সাধারণ মানুষ ট্রাম্পের কাজ অপছন্দ করেছেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ