হিটলার সম্পর্কে দুতের্তেকে 'জ্ঞান দিলেন' ইসরায়েলের প্রেসিডেন্ট

September 6, 2018, 6:55 AM, Hits: 276

হিটলার সম্পর্কে দুতের্তেকে 'জ্ঞান দিলেন' ইসরায়েলের প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : জার্মানির সাবেক চ্যান্সেলর অ্যাডলফ হিটলার সম্পর্কে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তেকে 'জ্ঞান দিয়েছেন' ইসরায়েলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন। ২০১৬ সালে নিজেকে হিটলারের সঙ্গে তুলনা করেছিলেন দুতের্তে।

মঙ্গলবার দুতের্তেকে ইসরায়েলের প্রেসিডেন্ট বলেন, হিটলার আসলে শয়তানকেই প্রতিনিধিত্ব করছিল।

ইসরায়েলি প্রেসিডেন্টের জেরুজালেম কার্যালয়ে দুই নেতার বৈঠক চলাকালে এ কথা বলেন তিনি।

ইসরায়েলে সফররত দুতের্তে গত সোমবার ইয়াদ ভাসেম হলোকাস্ট মেমোরিয়াল পরিদর্শন করেন। রিভলিন সেই প্রসঙ্গ টেনে আশা প্রকাশ করে দুতের্তেকে বলেন, আপনি জেরুজালেম মিউজিয়ামটি পরিদর্শন করে সম্ভবত বুঝতে পেরেছেন, যে সব মানুষ সেই বিপর্যয়ের শিকার হয়েছিল, তাদের অনুভূতি কেমন ছিল।

দুতের্তে ইসরায়েলের প্রেসিডেন্টের বক্তব্য মনোযোগ সহকারে শুনেছেন বলে গণমাধ্যম জানিয়েছেন। তবে সেই বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সামনে মূলত ইসরায়েলের সাথে তার দেশের বাণিজ্য এবং সহযোগিতার বিষয়ে কথা বলেছেন।

ফিলিপাইনের এই বিতর্কিত প্রেসিডেন্ট ২০১৬ সালে তার দেশে মাদক নির্মূল অভিযান চলাকালে নিজেকে হিটলারের সঙ্গে তুলনা করেন। তিনি সেই সময় বলেছিলেন, হিটলার ত্রিশ লাখ ইহুদি হত্যা করেছে। এখন (ফিলিপাইনে) ত্রিশ লাখ মাদকাসক্ত রয়েছে। তাদের জবাই করতে পারলে আমার ভালো লাগবে।

ইতিহাসবিদরা মনে করেন, হলোকাস্টে ৬০ লাখ ইহুদিকে হত্যা করা হয়েছিল।

রিভিলিনের কার্যালয় থেকে জানানো হয়েছে যে, দুতের্তে তার দেশের নিরাপত্তার জন্য ইসরায়েলের কাছ থেকে সমরাস্ত্র কিনতে বিশেষ আগ্রহ দেখিয়েছেন। তবে জেরুজালেমে দুই নেতার বৈঠক চলাকালে প্রতিবাদে অংশ নিয়েছিলেন কিছু মানুষ। তারা মনে করেন, ফিলিপাইনে যে 'অপরাধ সংঘটিত হচ্ছে', তাতে দেশটির কাছে অস্ত্র বিক্রির মাধ্যমে ইসরায়েলের অংশ নেয়া উচিত হবে না।

উল্লেখ্য, দুতের্তে সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু'র সঙ্গে সাক্ষাৎ করেছেন। বুধবার তিনি তেল আবিবে একটি স্মৃতিসৌধের উদ্বোধন করবেন, যেটি হলোকস্ট থেকে বাঁচতে ফিলিপাইনে আশ্রয় নেয়া ১,৩০০ ইহুদির স্মরণে করা হয়েছে। সেই সময় তাদের আশ্রয় দিয়ে মহানুভবতার পরিচয় দিয়েছিল দেশটি। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ