এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে উবার

September 10, 2018, 8:40 AM, Hits: 234

এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে উবার

হ-বাংলা নিউজ : নারী কর্মীদের অসদাচরণের মামলায়, সমঝোতা করতে ক্ষতিপূরণ দিতে যাচ্ছে উবার। এ বিষয়ে চূড়ান্ত শুনানি হবে ৬ই নভেম্বর। বিশ্বের বৃহৎ রাইডিং শেয়ারিং অ্যাপ উবারে নারী কর্মীদের প্রতি আচরণের বিষয়টি ব্লগে পোস্টে তুলে ধরে হইচই ফেলে দিয়েছিলেন প্রতিষ্ঠানটির সাবেক প্রকৌশলী সুজান ফাউলার। আর তার পোস্টের জের ধরেই উবার থেকে সরে দাঁড়াতে বাধ্য হন প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ট্রাভিস কালানিককে।

ব্লুমবার্গের বরাত দিয়ে জানা যায়, উবারের বিরুদ্ধে বেতনবৈষম্য কমানো এবং নিপীড়ন বন্ধের দায়ে মামলা করা হয়। আর সেই মামলার সমঝোতা করার জন্য উবার কর্তৃপক্ষ এক কোটি মার্কিন ডলার দিতে প্রস্তুত। সুজান জানান, এক কোটি ডলারের এই সমঝোতাকে আমি সমর্থন করি। কারণ, ক্ষতিপূরণ দেওয়ার ফলে সেখানে অবৈধ আচরণ বন্ধ হবে এবং প্রতিশ্রুতি অনুযায়ী নজরদারি কার্যক্রম চালু হবে।

উবারের দাবী, এই সমঝোতার ফলে প্রতিষ্ঠানটিতে কর্মরত ৪৮৭ নারী ও সংখ্যালঘু কর্মী গড়ে ১১ হাজার ডলার করে পাবেন। এর বাইরে নিপীড়নের অভিযোগে মামলা করা ৫৬ নারী ৩৪ হাজার মার্কিন ডলার করে পাবেন।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারিতে সুজানের ব্লগ পোস্টের অভ্যন্তরীণভাবে তদন্ত করলে উবারের প্রধান নির্বাহীকে পদ থেকে সরে দাঁড়াতে হয়।

নারী কর্মীদের নিপীড়ন বিষয়ে সোচ্চার হয়ে ২০১৭ সালেই টাইম ম্যাগাজিনের ‘পারসন অব দ্য ইয়ার’ হন সুজান।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ