রোনালদো-মেসিকে টপকে গেছেন এমবাপ্পে

September 13, 2018, 10:15 AM, Hits: 69

 রোনালদো-মেসিকে টপকে গেছেন এমবাপ্পে

হ-বাংলা নিউজ : লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো না থাকলে তখন? ফুটবলে এ দুই মহাতারকার রাজত্ব চলছে এক দশক ধরে। এর মাঝেই ভবিষ্যতের কথা ভাবতে শুরু করেছেন সবাই। এমন দ্বৈরথের পর বিশ্ব ফুটবল তারকাশূন্য না হয়ে পড়ে, এ দুশ্চিন্তা পেয়ে বসেছে সবাইকে। নেইমারকে দিয়ে শূন্যস্থান পূরণ হবে, এমন চিন্তা করা হলেও, বাস্তবতা হলো মেসি-রোনালদো অবসর নেওয়ার সময়ে নেইমারও ত্রিশের কোটায় চলে যাবেন। তাই কিছুটা শঙ্কা ছিলই।

ফুটবল বোদ্ধা-সমর্থকদের সে শঙ্কা দূর হয়েছে। ২০১৬/১৭ মৌসুমে ধূমকেতু হয়ে আসা কিলিয়ান এমবাপ্পে পরের মৌসুমেই প্রমাণ করেছেন, তারা হয়ে জ্বলতেই এসেছেন, ধূমকেতুর মতো হারিয়ে যাবেন না। ফুটবলের রাজত্ব বুঝে নেওয়ার সব ক্ষমতা নিয়েই এসেছেন ফ্রেঞ্চ ফরোয়ার্ড। ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা জিতিয়েই ফিরেছেন, জিতেছেন সেরা উদীয়মানের পুরস্কার। মেসি-রোনালদোর যোগ্য উত্তরসূরি হওয়ার সব দক্ষতাই আছে পিএসজির এই তারকার। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার, ১৯ বছর বয়সে যা অর্জন করেছেন, তাতে এ প্রজন্মের সেরা দুই ফুটবলারকে টপকেও গেছেন এমবাপ্পে।

ক্লাব পর্যায়ে এ বয়সে বার্সেলোনার জার্সিতে মেসির গোল ছিল ২৫টি, এফসি পোর্তো ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে রোনালদোর অর্জন ছিল ১৭টি গোল। সেখানে এমবাপ্পে এর মাঝে করে ফেলেছেন ৫২টি গোল! চ্যাম্পিয়নস লিগে তাঁর গোল তো মেসি রোনালদোকে ঈর্ষায় ফেলে দিতে বাধ্য। আর্জেন্টাইন ফরোয়ার্ড ১৯ বছর বয়সে চ্যাম্পিয়নস লিগে ২টি গোল করেছিলেন। রোনালদো তো গোলের খাতাতে তখনো দাগই ফেলতে পারেননি। আর এমবাপ্পে মোনাকো ও পিএসজির হয়ে এরই মাঝে ১০ গোল করে ফেলেছেন।

এমবাপ্পে অবশ্য জাতীয় দলের হয়েই সবচেয়ে বড় চমকটা দেখিয়েছেন। মাত্র ১৯ বছর বয়সেই ফ্রান্স দলের আক্রমণের নেতৃত্ব দিয়েছেন বিশ্বকাপের মতো আসরে। এর মাঝেই জাতীয় দলের হয়ে ৯টি গোল তাঁর। এ বয়সে রোনালদো একটি ইউরো ফাইনাল খেললেও শিরোপা জেতা হয়নি তাঁর। আর গোলেও এমবাপ্পের চেয়ে পিছিয়ে আছেন রোনালদো, পর্তুগালের জার্সিতে তাঁর গোল ছিল সাতটি। আর ১৯ বছর বয়সেই বিশ্বকাপে গোল করার অর্জন থাকলেও সব মিলিয়ে মাত্র ৪ গোল ছিল মেসির।

গোলের হিসাব নিকাশও যদি বাদ দেওয়া হয়, তবু এমবাপ্পে দুজনকেই ছাড়িয়ে গেছেন। বিশ্বকাপ ট্রফিটা তো মেসি-রোনালদো ত্রিশ পেরিয়েও ছুঁতে পারেননি! 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ