স্বজনপ্রীতির অভিযোগ, তবুও ইনজামামে পিসিবির আস্থা

September 14, 2018, 3:27 AM, Hits: 201

 স্বজনপ্রীতির অভিযোগ, তবুও ইনজামামে পিসিবির আস্থা

হ-বাংলা নিউজ : অভিযোগ গুরুতর। পাকিস্তান ক্রিকেটের প্রধান নির্বাচক হিসেবে ইনজামাম-উল-হক স্বজনপ্রীতি করছেন! এশিয়া কাপের আগে এ নিয়ে ভালোই বিতর্ক চলছে পাকিস্তান ক্রিকেটে। স্বজনপ্রীতির অভিযোগ প্রমাণ করতে পারলে পদত্যাগ করবেন—এমন চ্যালেঞ্জও ছুড়ে দিয়েছিলেন ইনজামাম। কিন্তু এমন কিছু ঘটার সম্ভাবনা আপাতত নেই। ইনজামামের সঙ্গে বৈঠক করে তাঁর ওপর পূর্ণ আস্থা রাখার কথা জানিয়েছে পিসিবি।

রাত পোহালেই সংযুক্ত আরব আমিরাতে বেজে উঠবে এশিয়া কাপের দামামা। পরশু হংকংয়ের মুখোমুখি হয়ে এশিয়া কাপ অভিযান শুরু করবে পাকিস্তান। এর মধ্যেই ইনজামামকে নিয়ে বিতর্ক মাথাচাড়া উঠল। গত কয়েক দিন ধরে দেশটির সংবাদমাধ্যমে চাউর হয়েছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাচক হিসেবে ক্ষমতার অপব্যবহার করেছেন ইনজামাম। অভিযোগ রয়েছে, নিজের ছেলেকে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলে ঢোকানোর চেষ্টা করছেন তিনি।

এক ভিডিও বার্তায় ইনজামাম এই অভিযোগের প্রতিবাদ জানিয়ে বলেছেন, স্বজনপ্রীতির অভিযোগ করতে প্রমাণ করতে পারলে তিনি পদত্যাগ করবেন। একই সঙ্গে তাঁর দাবি, অভিযোগকারি যদি তাঁর স্বপক্ষে দাবিগুলো প্রমাণ করতে না পারেন তাহলে তাঁকেও পদত্যাগ করতে হবে। সংবাদমাধ্যম জানিয়েছে, এ ব্যাপারে আইনি সহায়তাও নিতে পারেন ওয়ানডেতে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ এই রানসংগ্রাহক।

অভিযোগটি ওঠার পর পিসিবির সঙ্গে বৈঠক ডেকেছিলেন ইনজামাম। তাঁর এই আবেদনে সাড়া দিয়ে বৈঠক শেষে ইনজামামের ওপর পূর্ণ আস্থা জানিয়েছেন পিসিবি সভাপতি এহসান মানি।

পাকিস্তানের কিংবদন্তি লেগ স্পিনার আবদুল কাদিরের সঙ্গে দেশটির এক সংবাদকর্মীর অনানুষ্ঠানিক আলাপচারিতায় প্রথম এই অভিযোগটি উঠেছিল। সেই সংবাদকর্মীর দাবি, কাদির তাঁকে বলেছেন পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের প্রধান নির্বাচক বাসিত আলীকে ফোন করেছিলেন ইনজামাম। ফোনে সেই আলাপচারিতায় নিজের ছেলে ইবতেশামুল-উল-হককে অনূর্ধ্ব-১৯ দলে নেওয়ার জন্য বাসিত আলীকে অনুরোধ করেন।

বিস্ফোরক এই কথা জানাজানি হওয়ার পর কাদির তাঁর বক্তব্যে অনড় থাকলেও ইনজামাম কিংবা কাদিরের সঙ্গে কোনো আলাপচারিতার কথা অস্বীকার করেন বাসিত আলী। টুইটারে সেই ভিডিও বার্তায় ইনজামাম বলেন, ‘এই যুক্তিহীন ও ক্ষতিকর দাবির প্রতিবাদ জানাচ্ছি আমি। জুনিয়র নির্বাচকদের সঙ্গে এ নিয়ে কোনো কথা হয়নি তাই দাবিটা সত্য নয়। এটি আমি গুরুত্বের সঙ্গে নিয়ে পিসিবির সঙ্গে বৈঠক করব এবং তদন্তের অনুরোধ জানাব।’

ইনজামামের বিপক্ষে এর আগেও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছিল। সেটি তাঁর ভাতিজা ইমাম-উল-হককে পাকিস্তান দলে নেওয়া প্রসঙ্গে। গত বছর পাকিস্তানের হয়ে ইমামের ওয়ানডে অভিষেক। তখন এ নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। তবে ৯ ওয়ানডে ম্যাচে ৪ সেঞ্চুরি করে ইমাম ঠিকই প্রমাণ করে দিয়েছেন, তাঁর চাচার সিদ্ধান্তই সঠিক। এশিয়া কাপেও ইমাম পাকিস্তান টপ অর্ডারের অন্যতম ভরসা। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ