উত্তর আমেরিকায় ক্রিকেট মাঠ দাপিয়ে বেড়াচ্ছে বাংলাদেশি আমেরিকান কিশোর স্বপ্নীল রায়

September 17, 2018, 2:46 PM, Hits: 348

উত্তর আমেরিকায় ক্রিকেট মাঠ দাপিয়ে বেড়াচ্ছে বাংলাদেশি আমেরিকান কিশোর স্বপ্নীল রায়

সুব্রত চৌধুরী, আটলান্টিক সিটি থেকে : উত্তর আমেরিকায় ক্রিকেট   মাঠ দাপিয়ে বেড়াচ্ছে বাংলাদেশি আমেরিকান কিশোর স্বপ্নীল রায়।নয় বছর বয়সেই পার্কিং লটে  তার বাবা ও প্রতিবেশী  দলপিত প্যাটেলের কাছে  ক্রিকেটে হাতেখড়ি ।এরপর  নিউজারসি অঙ্গরাজ্যের   "ক্রিকম্যাক্স একাডেমী" তে   খুদে সদস্য হিসাবে যোগদানের মাধ্যমে স্বপ্নীলের ক্রিকেট মাঠে দাপিয়ে বেড়ানো শুরু।ভারতীয় কয়েকজন ক্রিকেট কোচের নিবিড় প্রশিক্ষণে স্বপ্নীল  নিজেকে একজন দক্ষ ক্রিকেট খেলোয়াড় হিসাবে গড়ে তোলে এবং অল্প সময়ের মধ্যে  তার প্রতিভার বিকাশ ঘটে।যার ফলস্বরূপ সে  "ক্রিকম্যাক্স ঈগল  অনূর্ধ্ব  বারো বছর"   দলের  নিয়মিত একাদশে বোলার  হিসাবে   স্থায়ী জায়গা করে নেয়। বোলার হিসাবে   তার মুন্সিয়ানা বিপক্ষ দলের   শিবিরে এাসের সৃষ্টি করে,যার ফলশ্রুতিতে বিপক্ষ দলের বিরুদ্ধে তার দল একটানা জয়লাভ করে।  বোলিং নৈপুন্যের মাধ্যমে স্বপ্নীল ' ক্রিকম্যাক্স   একাডেমী'র  অনূর্ধ্ব  বারো, তেরো, চৌদ্দ ও ষোল বছর  দলের নিয়মিত সদস্য হিসাবে তার প্রতিভার ডালা মেলে ধরছে।

ইতোমধ্যে   সে   যুক্তরাষ্ট্রের নিউজারসি, পেনসিলভেনিয়া, মেরিল্যান্ড,আটলান্টা, ফ্লোরিডা,ক্যালিফোর্নিয়ায়  অনুষ্ঠিত বয়স ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টে   সাফল্যের পরিচয় দিয়েছে।২০১৭ সালে মেরিল্যান্ডে অনুষ্ঠিত 'ক্যাপিটাল ইয়ুথ ক্রিকেট চ্যাম্পিয়নশীপ'এ অসাধারন  বোলিং নৈপুন্য প্রদর্শন করে স্বপ্নীল সেরা বোলারের মুকুট পরেছিল। এছাড়া ২০১৭ সালে ' ইস্ট কোস্ট ইয়ুথ ক্রিকেট লীগ অনূর্ধ্ব বারো ' এ ছয়টি খেলায় ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়ে স্বপ্নীল তাক লাগিয়ে দেয় এবং লীগের সেরা বোলার এর মুকুটটি মাথায় পরে। স্বপ্নীল ২০১৭ সালে   "আটলান্টিক রিজিওন দল'' এর খেলোয়াড় হিসাবে ওয়েস্ট ইন্ডিজের এিনিদাদ সফর করে।সেই সফরে  এিনিদাদ এর অনূর্ধ্ব তেরো বছর    পর্যায়ের  ছয়টি দলের বিরুদ্ধে তার বোলিং নৈপুন্য সবার নজর কাড়ে এবং বেশ প্রশংসিত হয়।এছাড়া  স্বপ্নীল ২০১৭ সালে আটলান্টিক রিজিওন দলের সাথে  কানাডার অণ্টারিও প্রদেশের মিসিসায়ুগা  সফরে যায়, সেই সফরে  বোলিং  নৈপুন্যের কারনে সে বেশ প্রশংসা কুড়োয়। দলের উদ্বোধনী  বোলার হিসাবে  সে খেলার শুরু থেকেই প্রতিপক্ষের উপর চাপ  সৃষ্টি করে।২০১৭ সাল পর্যন্ত বোলার হিসাবে তার খ্যাতি থাকলেও ২০১৮ সাল থেকে কোচদের নিবিড় পরিচর্যায় অলরাউনডার হিসাবে তার পারঙ্গমতা সবার নজর কাড়ে। ক্রিকেটার হিসাবে স্বপ্নীল রায় এর বেড়ে ওঠা প্রখ্যাত ক্রিকেট কোচ অশোক প্যাটেল,দীনেশ নানাভাটি, হিতেশ গোস্বামী, আরপি সিং, রিকার্ডো  পাওয়েল প্রমুখের নিবিড় পরিচর্যায়। 

                                 

স্বপ্নীল রায় এর জন্ম ২০০৬ সালের নয় মার্চ  যুক্তরাষ্ট্রের নিউজারসি অঙ্গরাজ্যের ভেটনর শহরে,তার বেড়ে ওঠা আটলান্টিক সিটির আলো-বাতাসে । বর্তমানে তার নিবাস এডিসনে। নিউজারসি রাজ্যের উত্তর এডিসনের  উডরো উইলসন মিডল স্কুলের সপ্তম  গ্রেডের মেধাবী  ছাএ   স্বপ্নীল চাকুরিজীবি বাবা-মা শ্যামল রায়  ও সুমী রায়ের কনিষ্ঠ পুএ।  স্বপ্নীল রায় এর স্বপ্ন যুক্তরাষ্ট্র বা বাংলাদেশের অনূর্ধ্ব ঊনিশ  জাতীয় ক্রিকেট  দলে খেলা। বাবা-মার অনুপ্রেরণা আর কোচিং   ষ্টাফদের যথাযথ তদারকিতে সেই স্বপ্নকে বুকে লালন করে স্বপ্নীল রায় এগিয়ে চলেছে স্বপ্ন পূরনের পথে।   

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ