কানাডার এডমনটনে ১৬ অক্টোবর ,মংগলবার হতে ১৮ অক্টোবর , বৃহস্পতিবার পর্যন্ত দুর্গোৎসব

October 2, 2018, 12:26 PM, Hits: 1140

কানাডার এডমনটনে ১৬ অক্টোবর ,মংগলবার হতে ১৮ অক্টোবর  , বৃহস্পতিবার  পর্যন্ত দুর্গোৎসব

সুব্রত চৌধুরী, এডমনটন থেকে :  বাংলার আকাশে এখন ছেঁড়া ছেঁড়া পেঁজা পেঁজা সাদা তুলোট মেঘের ছোটাছুটি,কাশবনে কাশ ফুলের দোল,শিউলি ফুলের সুগন্ধে মাতোয়ারা ধরিএী। যদিও সুদূর  কানাডায়  এসবের কোন ছোঁয়াই নেই,তথাপি অন্তরে লালন-পালন করা দেশীয় কৃষ্টি ও সংস্কৃতির অবিচ্ছেদ্য  মনন পোড়া মনকে জানান দেয়-ঋতুটা শরৎ,সময়টা শারদোৎসবের।

পুরাণে দেবী দুর্গার আবির্ভাব তত্ত্বে বলা হয়েছে, সমাজের সব অশুভ শক্তির বিনাশে দেবী দুর্গার মর্ত্যে আবির্ভাব।এেতাযুগে অসুরকূলের দাপটে সমগ্র মানব জাতি যখন উৎকণ্ঠিত তখন মানব কল্যাণে এই ধরাধামে আবির্ভূত হন ভগবান শ্রী রামচন্দ্র। তিনি পিতৃ আদেশে বনবাসে থাকাকালীন লঙ্কেশর রাবন তার স্ত্রী সীতাকে অপহরন করে লংকায় লুকিয়ে রাখেন।লংকাপুরী থেকে প্রিয়তমা স্ত্রী সীতাকে উদ্ধারের জন্য শক্তি সঞ্চয়ের উদ্দেশ্যে শ্রী রামচন্দ্র শরৎকালে দেবী দুর্গাকে মর্ত্যে আহবান করেন।   বসন্তকালের পরিবর্তে শরৎকালে দেবী দুর্গাকে আহবান করায়  এ পূজাকে 'অকালবোধন' বলা হয়।এর পরিপ্রেক্ষিতেই শরৎকালে দুর্গাপূজার প্রচলন হয়।

সনাতনী  হিন্দু সম্প্রদায়ের মানুষের  বিশ্বাস,অসুর শক্তি বিনাশকারী দেবী দুর্গার আরাধনার মধ্য দিয়ে সমাজ থেকে সব পাপ দূর হয়ে যাবে, সমাজে ফিরে আসবে শান্তি। এবছর  দেবী দুর্গা মর্ত্যে আসছেন  ঘোটকে চড়ে এবং দেবী দুর্গা বিদায় নেবেন দোলায় চড়ে। শারদোৎসবের বার্তা পেয়ে প্রবাসী বাংগালি হিন্দুরা মেতে উঠেছে দুর্গোৎসবের হরেক আয়োজনে।                                  

কানাডার  আলবার্টা  প্রদেশের  এডমনটনে আলবার্টা বঙ্গ সোসাইটির  উদ্যোগে “ কাউন্সিল অব ইন্ডিয়া সোসাইটিজ অব  এডমনটন” এ শারদীয় দুর্গোৎসব উদযাপনের ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।   আগামী  ১৬ অক্টোবর ,মংগলবার , হতে ১৮ অক্টোবর ,বৃহস্পতিবার  পর্যন্ত  অনুষ্ঠিত   দুর্গোৎসবের   বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে  পূজার্চনা, আরতি,সাংস্কৃতিক অনুষ্ঠান, মহাপ্রসাদ বিতরন। কোলকাতার জনপ্রিয় সংগীত   শিল্পী  নির্মাল্য রায় দুর্গোৎসবে সংগীত পরিবেশন করবেন।সংগঠনের সাংস্কৃতিক সম্পাদিকা   মুন্নী দাশের সার্বিক তত্ত্বাবধানে স্থানীয় শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি ,সংগীত ও নৃত্য পরিবেশন করবেন।সংগীতানুষঠান পরিচালনা করবেন সবিতা চৌধুরী।

সংগঠনের সভাপতি বিকাশ তালুকদার দুর্গোৎসবে অংশগ্রহনের জন্য সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের  আমন্ত্রন  জানিয়েছেন এবং সবাইকে শারদীয় দুর্গোৎসব এর শুভেচ্ছা জানিয়েছেন।

দুর্গাপূজার এই ক'টা দিন প্রবাসী   হিন্দুরা মেতে থাকবেন অনাবিল আনন্দে। আনন্দলোকের মঙ্গলালোকে অন্যরকম অনুভূতি আর ভিন্নতর ভালোবাসায়  উদ্বেলিত হোক   সকল প্রবাসী  হিন্দুর মন-প্রাণ- এই হোক সবার অন্তরের কামনা। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ