আগামী বছর থেকে ‘হুমায়ুন সম্মেলন’ নিউইয়র্কে হুমায়ূন মেলা ৭-৮ অক্টোবর

October 6, 2018, 1:32 PM, Hits: 99

আগামী বছর থেকে ‘হুমায়ুন সম্মেলন’  নিউইয়র্কে হুমায়ূন মেলা ৭-৮ অক্টোবর

সালাহউদ্দিন আহমেদ,  হ-বাংলা নিউজ ,নিউইয়র্ক থেকে  নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ স্মরণে নিউইয়র্কে দুদিনব্যাপী হুমায়ূন মেলা হচ্ছে আগামী ৭-৮ অক্টোবর যথাক্রমে রোববার ও সোমবার। শো-টাইম মিউজিকের আয়োজনে দ্বিতীয়বারের মতো এ মেলার উদ্বোধন করবেন মরহুম হুমায়ূন আহমেদের স্ত্রী, অভিনয় ও সঙ্গীত শিল্পী মেহের আফরোজ শাওন। ‘হুমায়ুন মেলা’ উপলক্ষে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মেলার প্রস্তুতি সহ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত তুলে ধরা হয়। এছাড়াও আগামী বছর থেকে নিউইয়র্কে ‘হুমায়ুন মেলা’ নয় ‘হুমায়ুন সম্মেলন’ আয়োজন করা হবে বলে জানানো হয়। 

নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে গত বুধবার (৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় আয়োজিত এ সাংবাদিক সম্মেলনে মেলার আয়োজক ও শো-টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম ছাড়াও মেহের আফরোজ শাওন, জেবিবিএ’র সভাপতি শাহ নেওয়াজ, আজকাল-এর প্রধান সম্পাদক জাকারিয়া মাসুদ জিকো ও বিশিষ্ট ব্যবসায়ী হারুন ভূঁইয়া উপস্থিত ছিলেন। 

সাংবাদিক সম্মেলনে আলমগীর খান আলম বলেন, ৭ ও ৮ অক্টোবর রোববার ও সোমবার নিউইয়র্কের উডসাইডে কুইন্স প্যালেসে এবারের ‘হুমায়ুন মেলা’ অনুষ্ঠিত হবে। মেলা চলবে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত। এতে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা ছাড়াও কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত, পূরবী বসু, সৈয়দ মনজুরুল ইসলাম, সাংবাদিক পীর হাবিবুর রহমান, প্রকাশক ওসমান গণি অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। মেলায় হুমায়ূন আহমেদের বইসহ বিভিন্ন পণ্যের স্টল থাকবে। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন শিল্পী মেহের আফরোজ শাওন, এসআই টুটুল ও সায়েরা রেজা সহ প্রবাসের জনপ্রিয় শিল্পী কৃষ্ণা তিথি, চন্দন চৌধুরী,  শাহ মাহবুব, কামরুজ্জামান বকুল, রানো নেওয়াজ, সেলিম ইব্রাহীম প্রমুখ।

সাংবাদিক সম্মেলনে মেহের আফরোজ শাওন বলেন, হুমায়ূন আহমেদ বাংলা সাহিত্য ছাড়াও টিভি ও চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছেন। বাংলাদেশের দর্শকদের বই, নাটক, সিনেমা মুখী করেছেন। তিনি দেশের শিল্প-সংস্কৃতি অঙ্গনকে অনেক কিছু দিয়ে গেছেন। আমাদের এখন দায়িত্ব হুমায়ূন আহমেদকে দেয়ার পালা। 

শাওন বলেন, মানুষের জীবনে জন্ম ও মৃত্যু দুটি গুরুত্বপূর্ণ অধ্যায়। সেই হিসেবে এই নিউইয়র্ক হুমায়ূন আহমেদের জীবনে উল্লেখযোগ্য স্থান। নিউইয়র্ক ঘিরে হুমায়ুন আহমেদের অনেক স্মৃতি। জীবনের শেষ দিনগুলো তিনি নিউইয়র্কে কাটিয়েছেন। নিউইয়র্ক শহরে যারা ‘হুমায়ূন মেলা’র আয়োজন করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, এবার ভার্জিনিয়ায় অনুষ্ঠিত নজরুল সম্মেলনের অনুষ্ঠান দেখলাম। আশা করি আগামীতে নিউইয়র্কে হুমায়ূন আহমেদ স্মরণে শুধু মেলা নয়, ‘হুমায়ূন আহমেদ’ সম্মেলন হবে। তাঁকে আমরা মেলায় সীমাবদ্ধ রাখতে চাই না। সবাইকে নিয়ে আরো বড় পরিসরে হুমায়ূন মেলাকে ‘হুমায়ূন সম্মেলন’ করা হবে। এ ব্যাপারে সার্বিক সহযোগিতার জন্য তিনি প্রবাসের সকল স্পন্সর, মিডিয়া এবং শো টাইম মিউজিকের দৃষ্টি আকর্ষণ করেন।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ