নাইজেরিয়ায় বাংলাদেশ উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম

October 9, 2018, 10:58 AM, Hits: 111

 নাইজেরিয়ায় বাংলাদেশ উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম

হাকিকুল ইসলাম খোকন, হ-বাংলা নিউজ ,নাইজেরিয়া থেকে : নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন এর উদ্যোগে গত ০৪ অক্টোবর ২০১৮ ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ৪র্থ জাতীয় উন্নয়ন মেলা। স্থানীয় একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত মেলায় হলভর্তি দর্শকদের উপস্থিতিতে নানা আয়োজনের মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘটে (বিকাল ৫.৩০ - সন্ধ্যা ৮.৩০)। মেলার শুরুতে একটি সম্বর্ধনার (Reciption)  আয়োজন করা হয় এবং মান্যবর হাইকমিশনার জনাব মো: শামীম আহসান,এনডিসি এবং তার সহধর্মিনী মিসেস পেন্ডোরা চৌধুরী অতিথিদের স্বাগত: জানান। ঐতিহ্যবাহী নানা ধরণের দেশী পিঠা-পুলি দিয়ে অতিথিদের আপ্যায়িত করা হয়।

আলোচনা পর্বে হাইকমিশনার জনাব মো: শামীম আহসান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে ও আন্তর্জাতিক ক্ষেত্রে অর্জনসমূহ তথ্য ও উপাত্তসহ তুলে ধরেন। বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং জাতির পিতার ʿসোনার বাংলা’-র স্বপ্ন বাস্তবায়নে তার কন্যা শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন অভিযাত্রার কথা তুলে ধরেন যা উপস্থিত অতিথিরা ধৈর্য্য সহকারে শোনেন। অনুষ্ঠানে সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্জনের উপরে দুটো প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়াদকালে অর্জিত নানাবিধ সাফল্যের সংক্ষিপ্ত বিবরণ সম্বলিত হাইকমিশন কর্তৃক প্রকাশিত বহুরঙের একটি পুস্তিকা অতিথিদের মাঝে বিতরণ করা হয়।

অতিথিদের মধ্যে নাইজেরিয়ার ন্যাশনাল কাউন্সিল ফর আর্ট এন্ড কালচার (এনসিএসি) - এর মহাপরিচালক জনাব ওতুনবা সেগুন রুনসেয়ে , ঢাকাস্থ ন্যাশানাল ডিফেন্স কলেজ (এনডিসি) কোর্সে অংশগ্রহণকারী কমোডর (অব:) মারকুস ওডে  এবং প্রবাসী উচ্চ পদস্থ ইউএন কর্মকর্তা ড. আনিস রহমান সিদ্দিকীও বক্তব্য রাখেন। 

মেলার ভেন্যুকে দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন উপাদান দিয়ে সজ্জিত করা হয়। মাননীয় প্রধানমন্ত্রীর মেয়াদকালে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে অর্জিত সাফল্যসমূহকে উপজীব্য করে বিভিন্ন রকমের প্রচারণা সামগ্রী / পোষ্টার দিয়ে সুসজ্জিত কক্ষে একই সাথে মুক্তিযুক্ত, ইতিহাস, ঐতিহ্য, পর্যটন সম্ভাবনাসহ নানাবিধ বিষয়ে প্রকাশনা ও প্রচার সামগ্রী স্থান পায়। রপ্তানীদ্রব্য ও নানাবিধ হস্তশিল্পের জন্য ছিল আলাদা ষ্টল। ঐতিহাসিক অর্জনসমূহ এবং গুরুত্বপূর্ণ নানাবিধ ঘটনার সাথে সম্পৃক্ত আলোকচিত্র দিয়ে সাজানো হলটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দায়িত্ব গ্রহণের শুরু থেকে বর্তমান পর্যন্ত সাফল্যের একটি বিস্তৃত চিত্র তুলে ধরে যা দেশী-বিদেশী অতিথিদের দৃষ্টি আকর্ষণ করে। 

মেলায় প্রবাসী বাংলাদেশী ছাড়াও নাইজেরিয়া সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ, ঢাকাস্থ ন্যাশানাল ডিফেন্স কলেজ (এনডিসি)-এ অংশগ্রহণকারী উর্ধ্বতন নাইজেরিয়ার সামরিক কর্মকর্তাবৃন্দ, ক‚টনীতিক, সুশীল সমাজের সদস্যসহ বিপুল সংখ্যক নাইজেরীয়ার ব্যবসায়ী, বিনিয়োগকারী ও চেম্বার সমূহের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে নাইজেরিয়ার ব্যবসায়ী প্রতিনিধিদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

মেলাশেষে সবাইকে ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারে আপ্যায়িত করা হয়।

 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ