হাস্যকর রান আউটের পর ৯৯ রানের দুঃখ

October 18, 2018, 3:20 PM, Hits: 174

 হাস্যকর রান আউটের পর ৯৯ রানের দুঃখ

হ বাংলা নিউজ : এমন কোনো দিন শেষেই ২০০৩ সালের সেন্ট জোন্সের সে টেস্টের কথা মনে করেন সবাই। ওই যে অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলল ওয়েস্ট ইন্ডিজ। কোনো দলের লিড চার শ পেরোলেই সে উদাহরণ টেনে আনা হয়। পাকিস্তান সেখানে নিজেরাই করে ফেলেছে ৪০০ রান। প্রথম ইনিংসের ১৩৭ রানের লিড মিলিয়ে অস্ট্রেলিয়ার জন্য লক্ষ্য দাঁড়িয়েছে ৫৩৮ রানের। দুই দিনে ওভার প্রতি তিনের একটু কম করে নিতে পারলেই হলো। বিশ্ব রেকর্ড গড়ে ম্যাচটি জিতে যাবে অস্ট্রেলিয়া।

কত সহজেই না বলে ফেলা গেল, ওভার প্রতি তিনের একটু কম হলেও চলবে। এখানে যে রান তোলা নয়, দুই দিনে ১৮০ ওভার কাটিয়ে দেওয়াটাই মূল ব্যাপার। প্রথম টেস্টে প্রায় ১৪০ ওভার কাটিয়ে দিয়ে নিজেদের ক্ষমতা দেখিয়েছে অস্ট্রেলিয়া। আবার আবুধাবি টেস্টেই প্রথম ইনিংসে মাত্র ১৪৫ রানে অলআউট হয়ে উল্টো দিকটাও দেখিয়েছে তারা। তাই এ ম্যাচ পুরোপুরি পাকিস্তানের কোর্টে। ম্যাচ তারা কীভাবে জিতবে, দেখার বিষয় এখন সেটাই।

দিনের শেষ ঘণ্টায় ব্যাট করে তবু একটু লড়াইয়ের ছাপ দেখিয়েছেন ফিঞ্চ ও হেড। শন মার্শ অবশ্য ফিরেছেন তড়িঘড়ি করে। মির হামজাকে টেস্টে প্রথম উইকেটের স্বাদ দিয়ে মার্শ ফিরে গেছেন দলকে ১০ রানে রেখে। অ্যারন ফিঞ্চ ও ট্র্যাভিস হেড মিলে দিনের বাকি ১০ ওভারে ৩৭ রান তুলেও ফেলেছেন। প্রথম টেস্টের মতো এই টেস্টেও এ দুজন প্রতিরোধ গড়তে পারলেই কাল সকালটা ভালো কাটবে অস্ট্রেলিয়ার।

আজ দিনটা পুরোপুরিই ছিল পাকিস্তানের। দিনের শুরুতে হাস্যকর এক রান আউট দিয়ে শুরুটা করেছেন আজহার আলী। উইকেটের মাঝে দাঁড়িয়ে নন স্ট্রাইকের ব্যাটসম্যান আসাদ শফিকের সঙ্গে খোশগল্প (!) করতে গিয়ে রান আউট হয়েছেন আজহার।বাবর আজম ও সরফরাজ আহমেদ অবশ্য একটু পরেই সে ঘটনার রেশ কাটিয়ে দিয়েছেন ১৩৩ রানের জুটিতে। এর মধ্যেই তৃতীয়বারের মতো টেস্টের দুই ইনিংসেই ফিফটি পেয়ে গেছেন সরফরাজ। পাকিস্তানের পক্ষে মাত্র তিনজন উইকেটরক্ষকের দুই ইনিংসেই ফিফটির কীর্তি আছে। তবে সরফরাজের দুই পূর্বসূরি মাত্র একবার করেই ক্ষান্ত হয়েছেন।

চা বিরতির পর বাবরের সেঞ্চুরির পরই ইনিংস ঘোষণা আসবে বলে ভাবা হচ্ছিল। কিন্তু মিচেল মার্শের বলে একটা বলে লাইন মিস করে ৯৯ রানেই এলবিডব্লু এই ব্যাটসম্যান। মাত্র ১০ম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে টেস্টে এক রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেছেন বাবর। দলের রান ৪০০ ছোঁয়ার পরমুহূর্তেই সরফরাজ (৮১) আউট হতেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ