ওয়াশিংটনে শেখ রাসেলের জন্মদিন পালিত

October 23, 2018, 2:32 PM, Hits: 225

ওয়াশিংটনে শেখ রাসেলের জন্মদিন পালিত

হাকিকুল ইসলাম খোকন , হ বাংলা নিউজ,ওয়াশিংটন থেকে : ওয়াশিংটনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৪তম জন্মদিন পালন করা হয়েছে। শুক্রবার (১৯ অক্টোবর) ভার্জিনিয়ার ফলসচার্চে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের পক্ষ থেকে জন্মদিন পালন করা হয়। এসময় আলোচনা সভা ও দোয়া মাহফিলেরও আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি আনোয়ার হোসাইন এবং পুরো অনুষ্ঠান পরিচালনা করেন যুগ্ম সম্পাদক মনির পাটোয়ারী।

সভায় বক্তব্য রাখেন দলের জেষ্ঠ্য সহ সভাপতি শিব্বীর আহমেদ, সহ সভাপতি জি আই রাসেল, সহ সভাপতি মজিবুর রহমান খান, সহ সভাপতি বদরুল আলম প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া মাহফিল অনুষ্ঠানে ১৫ আগস্টে নিহত সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় ফাতেহা পাঠ ও দোয়া করা হয়। দোয়া মাহফিল শেষে কেক কাটা হয়। 

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি বঙ্গবন্ধুর এই শিশুপুত্র শেখ রাসেল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করেছিল।

মৃত্যুকালে শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাঁকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ইতিহাস সাক্ষ্য দেয় তাদের অপচেষ্টা শতভাগ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ, শুভবুদ্ধিবোধ সম্পন্ন মানুষদের কাছে ভালোবাসার নাম। অবহেলিত, পশ্চাত্পদ, অধিকার বঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে গ্রাম-গঞ্জ-শহর তথা বাংলাদেশের বিস্তীর্ণ জনপদ-লোকালয়ে শেখ রাসেল আজ এক মানবিক সত্ত্বায় পরিণত হয়েছেন। মানবিক চেতনা সম্পন্ন মানুষ শেখ রাসেলের বিয়োগ দুঃখ বেদনাকে হূদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর তরুণের মুখে হাসি ফুটাতে আজ প্রতিশ্রতিবদ্ধ। 

দেশবাসীর সাথে বৃহত্তর ওয়াশিংটন প্রবাসীদের আজ একটাই দাবি বঙ্গবন্ধু ও শিশু রাসেল হত্যাকারীদের যেসব ঘাতক এখনো বিদেশের মাটিতে পালিয়ে আছে তাদের দেশে এনে ফাঁসির রায় কার্যকর করতে হবে।  

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ