বাণিজ্য মেলায় খণ্ডকালীন চাকরিতে আবেদনের সময় এখনই

November 24, 2018, 12:29 AM, Hits: 1008

বাণিজ্য মেলায় খণ্ডকালীন চাকরিতে আবেদনের সময় এখনই

হ বাংলা নিউজ :  তরুণদের পছন্দের চাকরির তালিকার শীর্ষে রয়েছে খণ্ডকালীন চাকরি। আর তাই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাকে এককথায় পছন্দের স্থানই বলা চলে। প্রতিবারের মতো আগামী বছরের প্রথম দিন থেকেই শুরু হওয়ার কথা রয়েছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রতিবছরই মেলায় প্রচুর দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নেয়, যারা মেলায় নিজেদের পণ্য বিক্রির পাশাপাশি চালায় প্রতিষ্ঠানের প্রচারও।

বাণিজ্য মেলা চলাকালে ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় সামাল দিতে প্রতিষ্ঠানগুলো নিজেদের পণ্য বিক্রয় ও সঠিকভাবে উপস্থাপন করার জন্য তাদের নিয়মিত কর্মীর পাশাপাশি বিপুলসংখ্যক চুক্তিভিত্তিক খণ্ডকালীন কর্মী নিয়োগ করে থাকে। আর এর সিংহভাগই নেওয়া হয় কলেজ বা বিশ্ববিদ্যালয়পড়ুয়া শিক্ষার্থীদের মধ্য থেকে।

প্রতিবারের মতো এবারও বিভিন্ন প্রতিষ্ঠান ইতিমধ্যেই শুরু করেছে তাদের কর্মী নিয়োগপ্রক্রিয়া। তাই খোঁজ নিয়ে এসব প্রতিষ্ঠানে মেলা চলাকালীন খণ্ডকালীন কর্মী হিসেবে যোগ দিতে পারেন আপনিও।

বাণিজ্য মেলায় খণ্ডকালীন কর্মী নিয়োগের ক্ষেত্রে শিক্ষার্থীদেরই বেশি অগ্রাধিকার দেওয়া হয় বলে জানালেন প্রাণ আরএফএল গ্রুপের প্রধান ব্যবস্থাপক (ইভেন্ট) আদিল খান। তিনি বলেন, ‘আমরা গতবারও প্রায় ৩০০ জন কর্মী নিয়েছিলাম। এবারও ২৫০ জনকে নেওয়া হবে। আমরা সদ্য স্নাতক অথবা বর্তমানে যাঁরা স্নাতক সম্পন্ন করছেন, নিয়োগের ক্ষেত্রে তাঁদের প্রাধান্য দেওয়া হয়।’ তবে এইচএসসি পাস করা প্রার্থীদেরও নিয়োগের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়া হয় বলে জানান তিনি।

বাণিজ্য মেলায় কাজ করার জন্য শুধু শিক্ষাগত যোগ্যতা থাকলে হয় না। থাকতে হবে কিছু বাড়তি যোগ্যতাও। এ ব্যাপারে হাতিল ফার্নিচারের জ্যেষ্ঠ কর্মকর্তা (এইচআর-অ্যাডমিন) শামীম অর রশিদ বলেন, ‘মেলায় কাজ করতে ইচ্ছুক প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি যোগাযোগের দক্ষতা, উপস্থাপনার কৌশল, স্মার্টনেস, উপস্থিত বুদ্ধিমত্তা, ব্যক্তিত্ব ইত্যাদি বিষয়ও খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়।’

বাণিজ্য মেলায় খণ্ডকালীন নিয়োগের জন্য পত্রিকায় তেমন একটা বিজ্ঞপ্তি দেওয়া হয় না। ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমেই বেশির ভাগ প্রতিষ্ঠান নিয়োগ দিয়ে থাকে। ব্যক্তিগত যোগাযোগ ছাড়াও প্রতিষ্ঠানগুলো তাদের ফেসবুক পেজে, বিভিন্ন চাকরি প্রদানকারী এবং চাকরিপ্রত্যাশীদের গ্রুপগুলোর মাধ্যমে লোক নেওয়া হয়।

বাণিজ্য মেলায় এক মাস খণ্ডকালীন চাকরির জন্য কর্মীরা প্রতিষ্ঠানভেদে ১০ থেকে ৩৫ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন। এ ছাড়া সকালের নাশতা, দুপুরের খাবার, বিকেলের নাশতা, রাতের খাবার, প্রতিষ্ঠানভেদে মোবাইল খরচ এবং যাতায়াত খরচও দেওয়া হয়। এর বাইরে কেউ চাইলে এক মাসের কাজের অভিজ্ঞতা সনদও দেওয়া হয়, যা পরবর্তী সময়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে বা অন্য কোথাও চাকরির ক্ষেত্রে আবেদনপত্রে অভিজ্ঞতা হিসেবে দেখানো যায়।

২৫০ জন সেলস এক্সিকিউটিভ নেবে আরএফএল গ্রুপ: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার জন্য আরএফএল গ্রুপ ইতিমধ্যে ২৫০ জন খণ্ডকালীন সেলস এক্সিকিউটিভ নিয়োগ করবে বলে জানিয়েছে।

এইচএসসি পাস হলেই এ পদে আবেদন করা যাবে। ২০ থেকে ৩০ বছরের নারী ও পুরুষ পদটিতে আবেদন করতে পারবে। প্রার্থীকে শুদ্ধ উচ্চারণে কথা বলতে জানতে হবে এবং আকর্ষণীয় ব্যক্তিত্বসম্পন্ন হতে হবে। চাপের মধ্যে কাজ করার মানসিকতা থাকতে হবে।

আগ্রহী প্রার্থীরা অনলাইনে www.jagojobs.com মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ২৯ নভেম্বর পর্যন্ত। বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে https://www.jagojobs.com/sales-marketing/66461 লিংকে।

বিক্রয়কর্মী নেবে বাটারফ্লাই মার্কেটিং লিমিটেড: ঢাকা বাণিজ্য মেলায় কাজ করার জন্য বাটারফ্লাই মার্কেটিং লিমিটেড কিছুসংখ্যক চুক্তিভিত্তিক বিক্রয়কর্মী নেবে। আগ্রহী ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম যেকোনো বিষয়ে স্নাতক পাস হতে হবে। নারী ও পুরুষ উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবেন। পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি এবং ওজন ৭০ কেজি হতে হবে। অন্যদিকে, নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি ও ওজন ৬০ কেজি হতে হবে। প্রার্থীদের বয়স সর্বোচ্চ ২৯ বছরের মধ্যে হতে হবে। ইংরেজি ও বাংলায় ভালো দক্ষতা থাকতে হবে।

প্রার্থীদের সিওও, বাটারফ্লাই মার্কেটিং লিমিটেড বরাবর বক্স নং DIFT 19, বাটারফ্লাই মার্কেটিং লিমিটেড, সিটি সেন্টার, লেভেল ১৫, ১০৩ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা–১০০০, এই ঠিকানায় প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আবেদনপত্র পাঠাতে হবে। অথবা ই-মেইল করা যাবে ditf19@butterfly-lg.com এই ঠিকানায়। আবেদন করা যাবে ২৪ নভেম্বর পর্যন্ত।

২৫ জন বিক্রয় প্রতিনিধি নেবে হাতিল ফার্নিচার: বাণিজ্য মেলায় কাজ করার জন্য ২৫ জনকে চুক্তিভিত্তিক নিয়োগ করবে হাতিল ফার্নিচার। যোগ্যতা থাকতে হবে যেকোনো বিভাগ থেকে স্নাতক পাস। বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছরের মধ্যে। নারী ও পুরুষ উভয় প্রার্থীরাই আবেদনের সুযোগ পাবে। প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ কর্মকর্তা (এইচআর-অ্যাডমিন) শামীম অর রশিদ জানান, ‘আমরা আমাদের স্টলে কাজ করার জন্য শিক্ষার্থীদেরই বেশি অগ্রাধিকার দিই। মেলায় যারা ভালো পারফরম্যান্স দেখাতে পারে, তাদের আমরা স্থায়ী কর্মী হিসেবেও নিয়োগ করি।’

আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে বিডি জবসের মাধ্যমে। আবেদন করা যাবে ৩০ নভেম্বর ২০১৮ পর্যন্ত 

 
এ বিভাগের অন্যান্য সংবাদ