জাতিসংঘের আমন্ত্রণে সাঈদ মুঃ দোহার মরক্কো সন্মেলনে যোগদান

December 23, 2018, 12:17 PM, Hits: 288

জাতিসংঘের আমন্ত্রণে  সাঈদ মুঃ দোহার মরক্কো সন্মেলনে যোগদান

সুব্রত চৌধুরী হ-বাংলা নিউজ : গত ১০ ডিসেম্বর, ২০১৮,সোমবার মরক্কোর মারাক্কেশে অনুষ্ঠিত 'গ্লোবাল কমপ্যাক্ট ফর সেফ, অর্ডারলি অ্যান্ড রেগুলার মাইগ্রেশন' শীর্ষক এক বৈশ্বিক সন্মেলনে  মাইগ্রেশন বিশেষজ্ঞ সাঈদ মুঃ দোহা যোগদান  করেছেন।  জাতিসংঘের আমন্ত্রণে  তিনি এই সন্মেলনে যোগ দেন।   

উল্লেখ্য, বিশ্বের  দেড়শোটিরও বেশি দেশের প্রতিনিধি এই সন্মেলনে যোগ দিয়ে 'গ্লোবাল কমপ্যাক্ট ফর সেফ, অর্ডারলি অ্যান্ড রেগুলার মাইগ্রেশন' শীর্ষক এক বৈশ্বিক চুক্তি অনুমোদন করেছেন।  
এছাড়া জনাব সাঈদ মুঃ দোহা গত পাঁচ থেকে আট ডিসেম্বর পর্যন্ত জার্মানি ও মরক্কোয় অনুষ্ঠিত ' গ্লোবাল ফোরাম মাইগ্রেশন ডেভেলপমেণ্ট '  সম্মেলনে যোগ দিয়ে তাঁর মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।
উল্লেখ্য, সাঈদ মুঃ দোহা ২০১৭ সালে সুইজারল্যান্ডে অনুষ্ঠিত সম্মেলনে  বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীদের  দুর্দশার ব্যাপারে তাঁর জোরালো বক্তব্য উপস্থাপন করেন।
জনাব সাঈদ মুঃ দোহা জাতিসংঘের আমন্ত্রণে নিউইয়র্ক, জেনেভা ও ভিয়েনা  সম্মেলনে যোগ দেন এবং মাইগ্রেশন সংক্রান্ত তাঁর বক্তব্য ও গবেষনা পর্যালোচনার জন্য প্রশংসিত হন।তিনি যুক্তরাষ্ট্র ,কানাডা, যুক্তরাজ্য সহ ইউরোপের বিভিন্ন দেশে ও বাংলাদেশে  মাইগ্রেশন  বিষয়ক সেমিনার, সিম্পোজিয়াম  আয়োজনের পরিকল্পনা করছেন ।

অনলাইন ইংরেজি পএিকা 'কাক আটলান্টিক' সম্পাদক সাঈদ মুঃ দোহা 'ইয়ুথ লিডারশীপ প্রোগ্রাম' এর উদ্যোক্তা। তিনি বিগত দুই বছর যাবত  যুক্তরাষ্ট্রে  বসবাসরত বাংলাদেশী আমেরিকান  তরুনদের প্রশিক্ষণ দিয়ে জাতিসংঘের বিভিন্ন সম্মেলনে অংশগ্রহনের সুযোগ করে দিচ্ছেন, যার ফলে তরুনরা বৈশ্বিক সমস্যা সম্পর্কে  অবগত হচ্ছে এবং তা সমাধানের পথও  তারা  বাতলে দিচ্ছে।
মরক্কো সম্মেলনে যোগদান শেষে তিনি জার্মানি ও ইংল্যান্ডের বিভিন্ন মাইগ্রেণ্ট কমিউনিটির সাথে বৈঠকে মিলিত হন এবং তাদের বিভিন্ন সমস্যাদি সম্পর্কে অবগত হন।
জনাব সাঈদ মুঃ দোহা বলেন,মাইগ্রেশন কোন সমস্যা নয়, বরং  মাইগ্রেশন  সংশ্লিষ্ট দেশের অর্থনীতির বড় নিয়ন্ত্রক। দক্ষ মাইগ্রেণ্ট কমিউনিটি  সংশ্লিষ্ট দেশের  অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।তাই  দক্ষ মাইগ্রেণ্ট কমিউনিটি  গড়ে তোলা অত্যন্ত জরুরি।   এ ছাড়া তিনি  মাইগ্র্যানট বিশেষজ্ঞ হিসাবে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশী  মাইগ্র্যানটদের জীবনযাএার মান  নিয়ে  গবেষনা, পরামর্শ ও উন্নয়নের জন্য  সম্প্রতি  বাংলাদেশে  (BIMS) Bangladesh Institute for Migration Studies  প্রতিষ্ঠা করেন, এতে  সবার সহযোগিতা কামনা করে তিনি বলেন, " দক্ষ মাইগ্র্যাশন বাংলাদেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে "।  

নিউজারসি অঙ্গরাজ্যের আটলান্টিক সিটিতে বসবাসরত জনাব সাঈদ মুঃ দোহা জাতিসংঘের মাইগ্রেশন সংক্রান্ত সংস্থা 'এসএসপি' র প্রতিষ্ঠাতাদের অন্যতম। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ