মাইকেল কোহেনকে দিয়ে কংগ্রেসে মিথ্যা বলিয়েছেন ট্রাম্প

January 18, 2019, 11:16 AM, Hits: 375

মাইকেল কোহেনকে দিয়ে কংগ্রেসে মিথ্যা বলিয়েছেন ট্রাম্প

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর দীর্ঘদিনের সহযোগী মাইকেল কোহেনকে দিয়ে মার্কিন কংগ্রেসে মিথ্যা বলিয়েছিলেন। মস্কো ট্রাম্প টাওয়ার প্রকল্প ইস্যুতে সাবেক সরকারি কৌঁসুলি কোহেন কংগ্রেসে মিথ্যা বলেন।

মস্কো ট্রাম্প টাওয়ার প্রকল্প ইস্যু তদন্তকারী কেন্দ্রীয় আইন প্রয়োগকারী সংস্থার দুই কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানিয়েছে নিউইয়র্কভিত্তিক সংবাদমাধ্যম বাজফিড। বাজফিডের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ট্রাম্প মিথ্যা বলতে ব্যক্তিগতভাবে কোহেনকে নির্দেশ দিয়েছিলেন।

আইন প্রয়োগকারী সূত্রটি বলছে, ট্রাম্পের নির্দেশে কংগ্রেসে এই বিষয়ে কোহেন মিথ্যা বলেছিলেন বলে মার্কিন বিচার বিভাগের বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের টিমকে নিশ্চিত করেছেন। ট্রাম্প অর্গানাইজেশন থেকে বিভিন্ন সাক্ষী নিয়ে সাক্ষাৎকার দেওয়া, অভ্যন্তরীণ কোম্পানির মেইল, বার্তা, অন্যান্য প্রমাণসহ ট্রাম্পের নির্দেশে মিথ্যা কথা বলেছেন কোহেন।

মাইকেল কোহেন এ বিষয়ে বাজফিডের কাছে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

মস্কো প্রকল্প বিষয়ে কোহেনের কাছ থেকে নিয়মিত বিস্তারিত তথ্য পেতেন প্রেসিডেন্ট ট্রাম্প, ইভাঙ্কা ট্রাম্প, ডোনাল্ড ট্রাম্প জুনিয়র। ইভাঙ্কা ট্রাম্পের অ্যাটর্নির এক মুখপাত্র বলেন, ওই প্রকল্পের সঙ্গে তিনি (ইভাঙ্কা) সামান্য জড়িত ছিলেন।

২০১৭ সালের সেপ্টেম্বরে জুনিয়র ট্রাম্প হাউস জুডিশিয়ারি কমিটির সামনে সাক্ষ্য দিয়েছিলেন এবং সম্ভাব্য প্রকল্পের বিষয়ে তাঁর সংশ্লিষ্টতার বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। সে সময় জুনিয়র ট্রাম্প বলেছিলেন, ‘আমি পরিপূরকভাবে এটি সম্পর্কে সচেতন ছিলাম। তবে আমার বেশির ভাগ জানাশোনা হয়, গত কয়েক সপ্তাহে এ–সংক্রান্ত আলোচনা শুনে।’

এর আগে রাশিয়ায় ট্রাম্প টাওয়ার নির্মাণের বিষয়ে ট্রাম্পের অভিপ্রায় চিঠিতে সই ও আলোচনা নিয়ে তথ্য-উপাত্তসহ প্রতিবেদন প্রকাশ করে সিএনএন। অবশ্য তখন গিলানি দাবি তুলেছিলেন, সেসব কাগজপত্র কখনোই সই করা হয়নি। অবশ্য প্রতিবেদন প্রকাশের পর গিলানি নিজে ভুল স্বীকার করেছিলেন। তিনি বলেছিলেন, ‘আমি সম্ভবত বোঝাতে চেয়েছিলাম, সেখানে কোনো চুক্তি ছিল না, অত্যন্ত কম গুরুত্বপূর্ণ একটি সই ছিল।’

এর আগে মাইকেল কোহেন বলেছিলেন, মস্কো প্রকল্প ২০১৬ সালের জানুয়ারিতে শেষ হয়েছিল। ট্রাম্পের প্রতি বাধ্যবাধকতা থেকে কংগ্রেসে মিথ্যা বলেছিলেন বলেও জানান তিনি। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ